ঢাকা, রবিবার, ১৪ এপ্রিল ২০২৪, ১ বৈশাখ ১৪৩১

রানের নতুন রেকর্ড গড়লেন বাবর

খেলা ডেস্ক . ২৪আপডেট নিউজ
২০২৪ ফেব্রুয়ারি ২১ ২০:২৩:৪৬
রানের নতুন রেকর্ড গড়লেন বাবর

কিছুদিন আগে বাংলাদেশ প্রিমিয়ার লিগে (বিপিএল) দারুণ সময় কাটিয়েছেন পাকিস্তান জাতীয় ফুটবল দলের তারকা বাবর আজম। চলতি পিএসএল মৌসুমেও ব্যাট হাতে এই ধারাবাহিক পারফরম্যান্স ধরে রেখেছেন তিনি। পেশোয়ারের অধিনায়ক জালমি এখন পর্যন্ত তার দুই ম্যাচে ৫০-এর বেশি পয়েন্ট করেছেন। এরপর টি-টোয়েন্টি ক্রিকেটে দ্রুততম ১০ হাজার রানের রেকর্ড গড়েন বাবর।

লাহোরের গাদ্দাফি স্টেডিয়ামে আজ (বুধবার) দ্বিতীয় ম্যাচে করাচি কিংসের মুখোমুখি হবে বাবরের পেশোয়ার জালমি দল। ম্যাচের প্রথম ইনিংসে ব্যাট করে এই রেকর্ড গড়েন পাকিস্তানের সাবেক এই অধিনায়ক। বাবের মোট ২৭১ টি ইনিংস খেলেন এবং টি-টোয়েন্টিতে ১০ হাজার রান করেন। এটি করে, তিনি ক্রিস গেইলকে ছাড়িয়ে গেলেন, যিনি ইতিমধ্যেই ক্লাবের হয়ে দ্রুততম ক্রিকেটার হিসাবে ১০ হাজার রান করার রেকর্ডটি ধরে রেখেছিলেন।

ওয়েস্ট ইন্ডিজের কিংবদন্তি ক্রিকেটার এই মাইলফলক ছুঁতে ২৮৫ টি-টোয়েন্টি ইনিংস খেলেছেন। এরপর ছিলেন ভারতীয় সুপারস্টার বিরাট কোহলি। ২৯৯ ম্যাচে রান করে ১০ হাজারর ক্লাবে প্রবেশ করেন প্রাক্তন অধিনায়ক। শর্টস্টপ ক্রিকেটে ১০ হাজার ক্লাবের ১২ জন 'এলিট সদস্য' রয়েছে। এর শেষ সদস্য বাবর।

ফরম্যাটটিতে সর্বোচ্চ রানের তালিকায় সবার ওপরে আছেন সাবেক ক্যারিবীয় ওপেনার গেইল। এরপর যথাক্রমে আছেন শোয়েব মালিক, কাইরন পোলার্ড, অ্যালেক্স হেলস, ডেভিড ওয়ার্নার, বিরাট কোহলি, অ্যারন ফিঞ্চ, রোহিত শর্মা, জস বাটলার, কলিন মানরো, জেমস ভিন্স, ডেভিড মিলার ও বাবর আজম।

বাবরের এমন মাইলফলকের সময়েও খুব একটা সুবিধাজনক অবস্থানে নেই পেশোয়ার। প্রথম ম্যাচে তারা বড় স্কোর গড়েও হেরে যায় ইসলামাবাদের কাছে। দ্বিতীয় ম্যাচে আজ বাবর ও রভম্যান পাওয়েলের ব্যাটে পেশোয়ার বেশ ভালো অবস্থানে ছিল। কিন্তু এই দুই ক্রিকেটারের বিদায়ের পর শুরু হয় ব্যাটিং ধস। ফলে নির্ধারিত ওভার শেষ হওয়ার আগে দলটি ১৫৪ রানে গুটিয়ে যায়।

এর আগে পেশোয়ারের প্রথম ম্যাচটিতে বাবর পিএসএলের একমাত্র ক্রিকেটার হিসেবে তিন হাজার রান পূর্ণ করেছিলেন। এছাড়া অন্য কোনো ক্রিকেটার আড়াই হাজার রানও পার হতে পারেননি। এর আগে বিপিএল ছাড়ার মুহূর্তেও টুর্নামেন্টটির সর্বোচ্চ রানসংগ্রাহক ছিলেন বাবর। সাকিব আল হাসানের রংপুর রাইডার্সকে তিনি ভালো অবস্থানে রেখে যান। এরপর রংপুরও সেই ছন্দ ধরে রেখে বিপিএলের পয়েন্ট টেবিলের শীর্ষস্থান দখল করেছে।

আপনার জন্য বাছাই করা কিছু নিউজ



রে