ঢাকা, শুক্রবার, ২১ জুন ২০২৪, ৭ আষাঢ় ১৪৩১

স্বর্ণের দাম সর্বকালের সর্বোচ্চ!

জাতীয় ডেস্ক . ২৪আপডেট নিউজ
২০২৪ ফেব্রুয়ারি ২১ ২২:৫৪:০১
স্বর্ণের দাম সর্বকালের সর্বোচ্চ!

আগামী ১২ থেকে ১৪ মাসের মধ্যে সোনার দাম ইতিহাসের সর্বোচ্চ মাত্রা ছাড়িয়ে যেতে পারে। বর্তমানে, প্রতি আউন্সের দাম তিন হাজার ডলার পর্যন্ত যেতে পারে। সুপরিচিত আমেরিকান আর্থিক প্রতিষ্ঠান সিটিগ্রুপের বিশ্লেষকদের কাছ থেকে এই পূর্বাভাস এসেছে। দেশটির প্রভাবশালী ব্যবসায়িক গণমাধ্যম সিএনবিসির এক প্রতিবেদনে এ তথ্য জানা গেছে।

বর্তমানে আন্তর্জাতিক বাজারে সোনার দাম ২০১৬ ডলার প্রতি আউন্সে লেনদেন হচ্ছে। নিরাপদ ধাতু এই বছর বৃদ্ধি অব্যাহত থাকতে পারে। ২০২৫ সালে শীর্ষে পৌঁছানোর সম্ভাবনা রয়েছে।

২০২৩ সালের ডিসেম্বর থেকে বিশ্ব বাজারে সোনার দাম উদ্বেগজনক হারে বাড়ছে। ৩ ডিসেম্বর ট্রেডিংয়ের এক পর্যায়ে, দাম প্রতি আউন্স ২১৫২ ডলারে পৌঁছেছিল। এটা সর্বকালের সেরা জিনিস ছিল। এর মানে এই যে বিশ্বে এই প্রথম এই মূল্যবান ধাতুকে এমন পুরস্কার দেওয়া হল।

আগামী বছর বা দেড় বছরের মধ্যে এই নজির ভেঙে যেতে পারে। এই সময়ের মধ্যে সোনার দাম ৫০ শতাংশ বৃদ্ধি পাবে, সিটিতে উত্তর আমেরিকার পণ্য গবেষণার প্রধান আকাশ দোশি বলেছেন। এই ক্ষেত্রে তিনটি সম্ভাব্য ট্রিগারের যেকোনো একটি উপস্থিত থাকতে হবে।

তিনি বলেন, প্রথমত; বিশ্বজুড়ে বৃহৎ কেন্দ্রীয় ব্যাংকগুলো ব্যাপক হারে স্বর্ণ কেনা বাড়াতে পারে। দ্বিতীয়ত, বিশ্বব্যাপী মূল্যস্ফীতি চড়া থাকতে পারে। তৃতীয়ত, বৈশ্বিক মন্দা গভীর হতে পারে। পরবর্তী ১২ থেকে ১৮ মাসে এর মধ্যে যেকোনো একটি বিরাজ করলেই স্বর্ণের দাম সর্বকালের সর্বোচ্চ ছাড়িয়ে যাবে।

আপনার জন্য বাছাই করা কিছু নিউজ



রে