ঢাকা, রবিবার, ১৪ এপ্রিল ২০২৪, ১ বৈশাখ ১৪৩১

জ্বালানী তেল সহ বাড়তে পারে যেসব জিনিসের দাম

জাতীয় ডেস্ক . ২৪আপডেট নিউজ
২০২৪ ফেব্রুয়ারি ২৩ ১৬:৪৫:৪৬
জ্বালানী তেল সহ বাড়তে পারে যেসব জিনিসের দাম

দেশের জ্বালানি খাতে অস্থিতিশীলতা থামছে না। প্রতি বছরই বিদ্যুতের দাম বাড়ছে। জ্বালানি মন্ত্রণালয় শীঘ্রই দাম বৃদ্ধির ঘোষণা দিয়ে একটি নোটিশ জারি করবে বলে আশা করা হচ্ছে। আগামী মার্চে আবারও বাড়তে পারে বিদ্যুতের দাম; জ্বালানি তেল ও গ্যাসও থাকবে।

মঙ্গলবার (২০ ফেব্রুয়ারি) বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নাসর আল হামিদ নিজ কার্যালয়ে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এ কথা বলেন।

বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নাসর আল-হামিদ গণমাধ্যমকে বলেছেন, বিদ্যুতের দাম পাইকারি ও খুচরা (ভোক্তা) পর্যায়ে সমন্বয় করা হবে। যাইহোক, এটি ভোক্তাদের উপর বড় প্রভাব ফেলবে না। কারণ এভাবেই দাম সমন্বয় হবে।

নাসর আল হামিদ সাংবাদিকদের আরও বলেন, ডলারের দাম সবচেয়ে বড় সমস্যা হয়ে দাঁড়িয়েছে। আগে ডলার পাওয়া যেত ৭৮ টাকায়। এখন তা প্রায় 120 টাকা। ১ ডলারে প্রায় ৪০ টাকা খরচ হয়। এটি একটি বিশাল ঘাটতি তৈরি করেছে। আন্তর্জাতিক বাজারে দাম অপরিবর্তিত থাকলেও ডলারের মূল্য বৃদ্ধির কারণে দাম সমন্বয় করা জরুরি হয়ে পড়েছে।

প্রতিমন্ত্রী বলেন, পূর্ব ঘোষণা অনুযায়ী মার্চ থেকেই আন্তর্জাতিক বাজারের সঙ্গে যুক্ত করা হবে জ্বালানি তেলের দাম। নতুন দর প্রথম সপ্তাহ থেকেই কার্যকর করা হবে। আন্তর্জাতিক বাজারে দাম বাড়লে আমাদের এখানেও দাম বাড়বে; আর কমে গেলে কমবে।

গত বছরের ৩০ জানুয়ারি সর্বশেষ গ্রাহক পর্যায়ে নির্বাহী আদেশে বিদ্যুতের দাম বাড়ানো হয়। এর তিন সপ্তাহ আগে ২০২৩ সালের ১২ জানুয়ারি দাম গড়ে ৫ শতাংশ বাড়িয়ে গেজেট প্রকাশ করা হয়। ২০২৩ সালের ফেব্রুয়ারি মাসে নির্বাহী আদেশে গ্যাসের দাম বাড়ায় জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগ। আর গণশুনানির মধ্যদিয়ে ২০২২ সালের জুন মাসে গ্যাসের দাম বাড়ায় বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন।

আপনার জন্য বাছাই করা কিছু নিউজ



রে