ঢাকা, রবিবার, ১৪ এপ্রিল ২০২৪, ১ বৈশাখ ১৪৩১

পিএসএলে ডিআরএস বিতর্ক!

খেলা ডেস্ক . ২৪আপডেট নিউজ
২০২৪ ফেব্রুয়ারি ২৪ ১১:৩০:০৬
পিএসএলে ডিআরএস বিতর্ক!

পাকিস্তান সুপার লিগ (পিএসএল) অভিযোগ করেছে যে পর্যালোচনার পরে শো থেকে একটি ভিন্ন ভিডিও সরিয়ে দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। কোয়েটা গ্ল্যাডিয়েটর্সের অধিনায়ক রিলি রুসো ডিআরএস ফাউলের ​​কারণে বিদায় থেকে অল্পের জন্য রক্ষা পান। এরপর তাদের প্রতিপক্ষ ইসলামাবাদ ইউনাইটেডও ম্যাচ হেরেছে তিন উইকেটে। তারপর থেকেই ডিআরএসের সিদ্ধান্তের জন্য সমালোচিত হচ্ছে। Hawkeye Technology এই ত্রুটির জন্য ক্ষমাপ্রার্থী।

লাহোরের গাদ্দাফি স্টেডিয়ামে অনুষ্ঠিত প্রিমিয়ার লিগে গতকাল মুখোমুখি হয়েছিল কোয়েটা ও ইসলামাবাদ। চতুর্থ ইনিংসে একাদশে নামার সময় বিতর্কের সৃষ্টি হয়। ক্রিজে, রুসো আগা সালমানের ডেলিভারি আটকানোর চেষ্টা করেন এবং তারপর বলটি সামনের বোর্ডে আঘাত করে। আইসিসির প্রাক্তন এলিট রেফারি আলিম দার খেলোয়াড়দের বাউন্সার অবলম্বনের অনুরোধ প্রত্যাখ্যান করেছেন। রুসো তারপরে তার হক-আই ট্র্যাকিং - বলের ডেলিভারি, প্রভাব এবং প্রভাব - পর্যালোচনার পরে অফ-স্টাম্পের বাইরে পর্যালোচনা করেছিলেন।

কিন্তু ইসলামাবাদের ডিফেন্ডাররা স্টেডিয়ামের বড় পর্দায় ভিডিওটি দেখে হতবাক। আলিম দার নিজেও বিশ্বাস করতে পারছিলেন না। কিন্তু বল ট্র্যাক করার আগে স্লো মোশন ভিডিওতে, যেখানে বলের প্রভাবের বিন্দু প্রদর্শিত হয় এবং বলটি আসলে প্ল্যাটফর্মে আঘাত করে তার মধ্যে সিদ্ধান্ত নেওয়ার মধ্যে পার্থক্য রয়েছে।

অথচ রিভিউ’র সিদ্ধান্তে নটআউঠ হয়ে পুনরায় ব্যাট চালিয়ে যান রুশো। ১৩ রানে বেঁচে যাওয়া এই প্রোটিয়া ব্যাটসম্যান শেষ পর্যন্ত ৩৪ রানে অপরাজিত থেকে দল জিতিয়ে মাঠ ছাড়েন। এমনটি ম্যাচসেরাও হন তিনি। ম্যাচ শেষে যা নিয়ে তুমুল ক্ষোভ প্রকাশ করেন ইসলামাবাদ অধিনায়ক শাদাব খান। যা নিয়ে পরদিন সমালোচনার ঝড় উঠলে, হক-আই নিজেদের ভুল স্বীকার করে পিসিবির কাছে ক্ষমা চেয়েছে।

অপারেটরের ভুলে বল ট্র্যাকিংয়ের ডাটা পরিবর্তন হয়ে গেছে জানিয়ে হক-আই বলছে, ‘প্রত্যাশা অনুযায়ী প্রায় সব প্রক্রিয়া শেষ হওয়া এবং ভুল ডাটা দেখানোর একটু পরই ওই সময়ের সঠিক বলের ডাটা আসে।’ যা নিয়ে তারা পিসিবির কাছে নিজেদের ভুলের জন্য ক্ষমা প্রার্থনা করে।

উল্লেখ্য, বল ট্র‌্যাকিংয়ের জন্য আইসিসি ২০০৮ সালে একমাত্র প্রযুক্তি হিসেবে হক-আইকে অনুমোদন দেয়। ওই বছরই প্রথম পরীক্ষা চালানোর পর থেকে ওই প্রযুক্তি ডিআরএস পদ্ধতির অংশ হিসেবে ক্রিকেটে ব্যবহৃত হচ্ছে।

আপনার জন্য বাছাই করা কিছু নিউজ



রে