ঢাকা, রবিবার, ১৪ এপ্রিল ২০২৪, ৩০ চৈত্র ১৪৩০

যে হতে যাচ্ছে পাকিস্তানের নতুন কোচ!

খেলা ডেস্ক . ২৪আপডেট নিউজ
২০২৪ ফেব্রুয়ারি ২৪ ১৯:০৫:৪৭
যে হতে যাচ্ছে পাকিস্তানের নতুন কোচ!

ক্রিকেট বিশ্বকাপের পর থেকে পাল্টে গেছে পাকিস্তানি ক্রিকেট। কিন্তু এই পরিবর্তন থেকে তারা আশানুরূপ ফল পায়নি। অস্ট্রেলিয়া সফরে টেস্টে ব্যর্থ হন শান মাসুদ। সাদা বলের ক্রিকেটে আবারও ব্যর্থ হয়েছেন শাহীন আফ্রিদি। দুই সিস্টেমের নেতাদের মধ্যে মতপার্থক্য থাকলেও কোচ ছিলেন মোহাম্মদ হাফিজ।

সাম্প্রতিক এশিয়া কাপ ও ওয়ানডে বিশ্বকাপে ব্যর্থতার পর সব বিদেশি কোচকে বরখাস্ত করেছে পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)। এরপর হাফেজ এলেন। তবে, জীবনের খেলা সম্পর্কে তার বিশাল জ্ঞানের জন্য অধ্যাপক খেতাব অর্জন করা এই ক্রিকেটার কোচ হিসাবে সফল হননি।

টি-টোয়েন্টি বিশ্বকাপকে সামনে রেখে বিদেশি কোচদের হাতে দলের দায়িত্ব তুলে দিতে চান পিসিবি নেতারা। পাকিস্তান ক্রিকেট ফেডারেশনের নতুন সভাপতি মহসিন নকভি দলের সাম্প্রতিক পারফরম্যান্স দেখে এই সিদ্ধান্ত নিয়েছেন। স্থানীয় কোচদের অধীনে এর আগের রেকর্ড ভালো না হওয়ায় লিগ ম্যানেজমেন্ট এখন পুরোপুরি বিদেশে পাল্টানোর কথা ভাবছে।

পিসিবির এক কর্তা জানান, ‘পিসিবির নতুন চেয়ারম্যান উদ্যোগী হয়েছেন। বিদেশের সফল কোচদের মধ্যে কাদের পাওয়া যেতে পারে খবর নিতে শুরু করেছেন তিনি। দলের অন্য সাপোর্ট স্টাফেরাও বিদেশি হতে পারে।’

জানা যায়, প্রধান নির্বাচক ওয়াহাব রিয়াজকে এই কাজের জন্য দায়িত্ব দিয়েছেন নকভি। বিদেশি কোচদের মধ্যে যাদের পাওয়া যেতে পারে, তাদের সঙ্গে রিয়াজকে কথা বলার দায়িত্ব দিয়েছেন পিসিবি চেয়ারম্যান। পিসিবি সূত্রের খবর, নকভির সঙ্গে রিয়াজের সম্পর্ক বেশ ভাল। প্রধান নির্বাচককে ভরসা করেন চেয়ারম্যান।

শুধু কোচ হিসাবেই বিদেশি মুখ চাইছেন না তিনি। পরিবর্তন করতে পারেন নেতৃত্বেও। শাহিন আফ্রিদি এখনও পর্যন্ত টি-টোয়েন্টি দলের অধিনায়ক হিসাবে ভরসা দিতে পারেননি। পাকিস্তান সুপার লিগে শেষবার নিজেকে প্রমাণের সুযোপ পাবেন এই অধিনায়ক।

পিসিবির ওই কর্তা বলেছেন, ‘অধিনায়ক হিসাবে শাহিন দলের মধ্যে জনপ্রিয় হতে পরেনি। বিশেষ করে বাবর আজম কিছুটা নিরাপত্তাহীনতায় ভুগছে। বাবর অধিনায়ক থাকার সময় মোহাম্মদ রিজওয়ান, শাদাব খান এবং হ্যারিস রউফ ওর ঘনিষ্ঠ ছিল। শাহিন সেই বৃত্তে ছিল না। মনে হচ্ছে, মার্চের মধ্যেই দলে কিছু বড় পরিবর্তন হবে।’

আপনার জন্য বাছাই করা কিছু নিউজ



রে