ঢাকা, রবিবার, ১৪ এপ্রিল ২০২৪, ১ বৈশাখ ১৪৩১

বিশ্বকাপ ব্যর্থতা নিয়ে হাথুরুর অনেক অভিযোগ, দ্বায় চাপালেন যাদের উপর

খেলা ডেস্ক . ২৪আপডেট নিউজ
২০২৪ ফেব্রুয়ারি ২৫ ১৪:৩১:০৩
বিশ্বকাপ ব্যর্থতা নিয়ে হাথুরুর অনেক অভিযোগ, দ্বায় চাপালেন যাদের উপর

চন্ডিকা হাথুরুসিংহেকে নিয়ে অভিযোগ করছেন সবাই। বাংলাদেশ ক্রিকেট বোর্ডের বিভিন্ন দিক নিয়ে অভিযোগ করেছেন এই শ্রীলঙ্কান কোচ। বিশ্বকাপের পর বেশ শান্ত ছিলেন টাইগার ক্রিকেট কোচ। কারো সাথে বেশি কথা বলতেন না। নিউজিল্যান্ড সিরিজের পর বিপিএলে ব্যস্ত বাংলাদেশ। এখান থেকে নতুন নির্বাচকরা।

তবে বিপিএল দেখার সময় টিভি বন্ধ করে দেন চন্ডিকা হাথুরুসিংহে। ইএসপিএন ক্রিকইনফোকে তার দীর্ঘ সাক্ষাৎকারে তিনি দাবি করেছেন যে বাংলাদেশ একটি পূর্ণাঙ্গ টি-টোয়েন্টি টুর্নামেন্ট আয়োজন করছে না। তিনি আরও বলেন, বিশ্বকাপ জেতার জন্য বাংলাদেশের যথেষ্ট পরিকল্পনা নেই।

ক্রিকইনফোকে দেওয়া সাক্ষাৎকারে অনেক কিছুই জানা গেল। বিশ্বকাপের ব্যর্থতাও ছিল আলোচনার অংশ। প্রশ্ন ছিল বাংলাদেশ কেন বিশ্বকাপের সেমিফাইনালে উঠতে পারল না। "ভাল প্রশ্ন," হাথুরু পরিকল্পনার অভাব সম্পর্কে বলেছিলেন। এটা শুধু খেলোয়াড়দের প্রশ্ন নয়। বিশ্ব চ্যাম্পিয়ন হওয়ার জন্য আমাদের একটি কাঠামো বা চার থেকে আট বছরের পরিকল্পনা দরকার। এটা অলৌকিকভাবে ঘটবে না।

হাথুরু এর পিছনেও ব্যাখ্যা করেছিলেন, "এই দিন এবং যুগে, দলগুলিকে উন্নতি করতে হবে। যখন ইংল্যান্ড আমাদের কাছে অ্যাডিলেডে হেরেছিল ২০১৫বিশ্বকাপ), তখন পরবর্তী ১২ মাসে কতটা পরিবর্তন হয়েছিল? এবং তাই তারা ২০১৯ সালে বিশ্বকাপ চ্যাম্পিয়ন হয়েছিল। ২০০৭ সালের বিপর্যয়ের পরে, ভারত নিজেকে চার দিকে পুনর্নির্মাণ করেছে। আপনার একটি কাঠামো থাকতে হবে।

বিশ্বকাপের আগে বাংলাদেশ দল নিয়ে বিভিন্ন বিতর্কই উঠেছে। তামিমের অধিনায়কত্ব ছেড়ে দেওয়া, সাকিবের আগমন, তার সঙ্গে বিভিন্ন সোশ্যাল এবং মিডিয়া প্লাটফর্মে বিষেদগার। দলের ভরাডুবির পেছনে এসবকিছুও বড় করে দেখছেন লংকান কোচ, ‘যদি এভাবে একটা বড় পরিবর্তন (অধিনায়কত্ব ইস্যু) হয়, এটা অবশ্যই আপনার প্রস্তুতিতে বাধা দেবে। বিশ্বকাপের আগে এমন একটা কিছু হলে, অবশ্যই তা দলের ওপর ভূমিকা রাখে।

তবে বিশ্বকাপের মূল আসরে বারবার ব্যাটিং অর্ডার পরিবর্তনে দোষের কিছু দেখছেন না তিনি। বরং এমন পরিবর্তনের পক্ষে এতটা দিন পরে এসেও সাফাই গাইলেন অবলীলায়, ‘এটা আমার একার সিদ্ধান্ত ছিল না। আমরা কেবল একজন খেলোয়াড়কেই পরিবর্তন করেছি। (মেহেদি হাসান) মিরাজ রান করছিল। সবাই তার এশিয়া কাপের শতকের কথা ভুলে গিয়েছে। বিশ্বকাপের প্রথম ম্যাচেও ফিফটি ছিল।’

মূল ব্যর্থতার জন্য অবশ্য হাথুরুর কাঠগড়ায় আছেন সব ব্যাটারই, ‘যারাই ব্যটিং অর্ডার নিয়ে কথা বলছে, এটা নিছকই অজুহাত। ব্যাটারদের ৩০ ওভার পর্যন্ত টিকে থাকার দরকার ছিল। কিন্তু তারা কী করেছে? আমাদের ব্যাটাররা ভাল করেনি।’

আপনার জন্য বাছাই করা কিছু নিউজ



রে