ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

ব্রেকিং নিউজ, বিশ্ববাজারে স্বর্ণের দরে বড় লাফ

খেলা ডেস্ক . ২৪আপডেট নিউজ
২০২৪ ফেব্রুয়ারি ২৫ ২৩:৩৩:৩৭
ব্রেকিং নিউজ, বিশ্ববাজারে স্বর্ণের দরে বড় লাফ

আন্তর্জাতিক বাজারে স্বর্ণের দাম উল্লেখযোগ্য হারে বেড়েছে। দাম গত সপ্তাহের থেকে কমপক্ষে ৪৫ ডলার প্রতি আউন্স বেড়েছে। রয়টার্সের বরাত দিয়ে সিএনবিসির একটি প্রতিবেদনে এই তথ্য রয়েছে এবং বলা হয়েছে যে ১৪ ফেব্রুয়ারি স্পট মার্কেটে এক আউন্স সোনার দাম ১৯৯১ ডলার এ পৌঁছেছে। সেখান থেকে ২৩ ফেব্রুয়ারীতে এটি বেড়ে ২০৩৬ ডলার হয়েছে। অর্থাৎ গত ৯ দিনে এক আউন্সের দাম কমপক্ষে ৪৫ ডলার বেড়েছে।

মার্কিন কেন্দ্রীয় ব্যাংক ফেডারেল রিজার্ভ আগামী জুনে সুদের হার কমাতে পারে। বিনিয়োগকারীদের প্রত্যাশার কারণে দেশটির মুদ্রা ডলারের অবমূল্যায়ন হচ্ছে। ফলে শক্তিশালী হয়েছে বুলিয়ন বাজার। ফেডারেল রিজার্ভ আগামী মার্চে সুদের হার কমাতে পারে বলে আশা করা হয়েছিল। তবে গত জানুয়ারিতে যুক্তরাষ্ট্রে মূল্যস্ফীতির হার বেড়েছে। তাছাড়া দেশের অর্থনীতি নিয়েও রয়েছে সংশয়। অন্য কথায়, মার্কিন চাকরির বাজার পুরোপুরি পরিবর্তিত হয়েছে বলা যাবে না।

ফলস্বরূপ, ফেড এই অবস্থান থেকে সরে গেছে। ফেড কর্মকর্তারা এই মাসে ইঙ্গিত দিয়েছেন যে তারা মে মাসে সুদের হার কমাতে পারে। যদিও এই সম্ভাবনা ইতিমধ্যেই উধাও হয়ে গেছে। ফেড এখন জুনে সুদের হার কমাতে পারে বলে আশা করা হচ্ছে।

তাতে ইউএস ডলার চাপে পড়েছে। বিপরীতে স্বর্ণের বৈশ্বিক বাজার উজ্জ্বল হয়েছে। চলতি সপ্তাহে গ্রিনব্যাক সূচক ঊর্ধ্বগামী হয়েছে শূন্য দশমিক ৩১ শতাংশ। বর্তমানে তা ১০৩ দশমিক ৯৩ পয়েন্টে অবস্থান করছে।এ প্রেক্ষাপটে নিরাপদ আশ্রয় ধাতুটির দর বেড়েছে ১ দশমিক ২৫ শতাংশ।

এখন বিশ্বজুড়ে ভূরাজনৈতিক উত্তেজনা বিরাজ করছে। সামনের দিনে মধ্যপ্রাচ্য সংকট আরও মাথাচাড়া দিয়ে উঠতে পারে। এছাড়া স্বর্ণ কেনা বাড়িয়েছে বিশ্বের বৃহৎ ব্যাংকগুলো। গুরুত্বপূর্ণ ধাতুটির মূল্য বৃদ্ধির নেপথ্যে রয়েছে এ দুই কারণও।

আপনার জন্য বাছাই করা কিছু নিউজ

এ বিভাগের অন্যান্য সংবাদ



রে