ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

আবারও বিশ্ববাজারে ব্যাপক কমলো সোনার দাম

জাতীয় ডেস্ক . ২৪আপডেট নিউজ
২০২৪ ফেব্রুয়ারি ২৬ ২২:৪৯:৪০
আবারও বিশ্ববাজারে ব্যাপক কমলো সোনার দাম

গত কয়েকদিন ধরে বিশ্ববাজারে সোনার দাম বেড়েছে। এক পর্যায়ে তা গত দুই সপ্তাহের সর্বোচ্চ পর্যায়ে পৌঁছেছে। অবশেষে এই নিরাপদ ধাতুর দাম সোমবার (২৬ ফেব্রুয়ারি) কমেছে। মূলত, মার্কিন ডলারের মূল্য বৃদ্ধি এবং স্বর্ণের মূল্য হ্রাস পেয়েছে।

সিএনবিসির এক প্রতিবেদনে এ তথ্য নিশ্চিত করা হয়েছে। প্রতিবেদনে মধ্যপ্রাচ্যে উত্তেজনা বৃদ্ধির ইঙ্গিত রয়েছে। গত দুই সপ্তাহে সোনার দাম সর্বোচ্চ পর্যায়ে পৌঁছেছে। তবে এ সপ্তাহে আজকের গুরুত্বপূর্ণ ধাতুর দাম কমেছে।

মার্কিন যুক্তরাষ্ট্রের ফেডারেল রিজার্ভ শীঘ্রই সুদের হার হ্রাস করতে চায় না। কারণ দেশের অর্থনীতি সম্পর্কে অনিশ্চয়তা রয়েছে। মার্কিন যুক্তরাষ্ট্রে মুদ্রাস্ফীতি নিয়ন্ত্রণের বাইরে। এটি বিবেচনা করে মার্কিন ডলার বেড়েছে।

তাতে আলোচ্য কার্যদিবসে স্পট মার্কেটে বৈশ্বিক বেঞ্চমার্ক স্বর্ণের দর হ্রাস পেয়েছে শূন্য দশমিক ২ শতাংশ। প্রতি আউন্সের মূল্য স্থির হয়েছে ২০৩২ ডলার ৩ সেন্টে। একই কর্মদিবসে ফিউচার মার্কেটে যুক্তরাষ্ট্রের বেঞ্চমার্ক স্বর্ণের দরপতন ঘটেছে শূন্য দশমিক ৪ শতাংশ। আউন্সপ্রতি দাম নিষ্পত্তি হয়েছে ২০৪১ ডলার ৫ সেন্টে।

বিশ্বখ্যাত আর্থিক প্রতিষ্ঠান কেসিএমের প্রধান বাজার বিশ্লেষক টিম ওয়াটারার বলেন, নতুন সপ্তাহের শুরুতেই বিশ্ববাজারে দর হারিয়েছে স্বর্ণ। কারণ, ডলারের মূল্যমান বেড়েছে। তবে এখনও ভূরাজনৈতিক উদ্বেগ দূর হয়নি। ফলে বিনিয়োগকারীদের রাডারেই থাকছে স্বর্ণ। তাদের কাছে মূল্যবান ধাতুটির আবেদন রয়েছে। তাই সহসাই স্বর্ণের দর ধপাস করে পড়ে যাবে বলে মনে হয় না।

আপনার জন্য বাছাই করা কিছু নিউজ



রে