ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

বিশ্ব রেকর্ড গড়লো ‘ব্যাটসম্যান’ নাহিদ রানা

খেলা ডেস্ক . ২৪আপডেট নিউজ
২০২৪ মার্চ ২৬ ১০:২৯:১৯
বিশ্ব রেকর্ড গড়লো ‘ব্যাটসম্যান’ নাহিদ রানা

বাইস গজে গতির ঝড় তোলো যার অভ্যাস। যার বোলিংয়ে ব্যাটসম্যানদের নাভিশ্বাস উঠে যায়। তবে খেলাটা যখন ক্রিকেট তখন তো ব্যাটিং করতেই হবে। আর বাংলাদেশের তরুন পেসারকে নামতেই হয় ব্যাট করতে। আর ব্যাট রান করা সবচেয়ে কঠিন কাজ হলো নাহিদ রানার কাছে। তার প্রমান তার পরিসংখ্যান দিচ্ছে। ব্যাট হাতে যে একটি বিশ্ব রেকর্ডের মালিক রানা!

শ্রীলঙ্কার বিপক্ষে অভিষেক ম্যাচে দুই ইনিংসে কোনো রান পাননি তিনি। প্রথম ৮ বল খেলে করেন ০ রান। থাকেন অপরাজিত। আবার দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে ৮ বল খেলে আউট হন। প্রথম শ্রেণির ক্রিকেটে এই নিয়ে টানা ১৮ ইনিংসে রানের দেখা পেলেন না রানা।

প্রথম শ্রেণির ক্রিকেটে টানা সবচেয়ে বেশি ইনিংসে রান না পাওয়ার বিশ্ব রেকর্ডটা গত বছরের নভেম্বর থেকেই রানার দখলে। টানা ১৩ ইনিংসে রান না করে সাবেক ইংলিশ পেসার মার্ক রবিনসনের রেকর্ড ভাঙেন রানা। ২২৯টি প্রথম শ্রেণির ম্যাচ খেলা রবিনসন ১৯৯০ সালে টানা ১২ ইনিংসে রান করতে পারেননি।

১৬ ম্যাচের প্রথম শ্রেণির ক্যারিয়ারে ২২ বার ব্যাট করে মাত্র তিন ইনিংসে রান পাওয়া রানা সব মিলিয়ে করেছেন ১১ রান। ৪*, ৩*, ৪—সেই রান আবার টানা তিন ইনিংসেই করেছিলেন রানা।

নাহিদ রানার প্রথম শ্রেণির ক্রিকেটে অভিষেক ২০২১-২২ মৌসুমের জাতীয় লিগে রাজশাহী বিভাগের হয়ে। কক্সবাজার শেখ কামাল আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামের একাডেমি মাঠে বরিশালের বিপক্ষে দ্বিতীয় স্তরের ম্যাচে রাজশাহীর প্রথম ইনিংসে ১১ নম্বরে ব্যাট করতে নেমে প্রথম বলেই বোল্ড হয়ে যান রানা। ড্র হওয়া সেই ম্যাচে দুই ইনিংসেই ২টি করে উইকেট নেওয়া রানাকে দ্বিতীয় ইনিংসে ব্যাট হাতে নামতে হয়নি। বিকেএসপিতে পরের ম্যাচে ঢাকা মহানগরের বিপক্ষে রাজশাহীর প্রথম ইনিংসে ৩ বলে ৪ রান করার পথে একটি বাউন্ডারিও মারেন তিনি।

প্রথম শ্রেণির ক্রিকেটে রানহীন টানা ইনিংস

ইনিংসব্যাটসম্যানদেশমৌসুম
১৮ নাহিদ রানা বাংলাদেশ ২০২২/২৩–২০২৩/২৪
১২ মার্ক রবিনসন ইংল্যান্ড ১৯৯০
১১ ফয়সাল ইয়াসিন পাকিস্তান ২০১৩/১৪–২০১৪/১৫
১১ মোহাম্মদ দিলশাদ শ্রীলঙ্কা ২০১৪/১৫–২০১৬/১৭
১১ খালেদ আহমেদ বাংলাদেশ ২০২১/২২–২০২২

ওই মৌসুমে আর সুযোগ না পাওয়া রানা পরের মৌসুমে রাজশাহীর প্রথম ম্যাচে একবার ব্যাটিং করে ৩ রানে অপরাজিত থাকেন। পরের ম্যাচেও একবার ব্যাটিং করে ৪ রান করেন রানা। ওই শেষ, এরপর জাতীয় ক্রিকেট লিগ, বাংলাদেশ ক্রিকেট লিগ ও জাতীয় দল মিলিয়ে প্রথম শ্রেণির ক্রিকেটে টানা ১৮ ইনিংসে রানের খাতা খুলতে পারেননি ২১ বছর বয়সী ক্রিকেটার।

তবে নিজের মূল কাজটা কিন্তু রানা ভালোভাবেই করে যাচ্ছেন। ১৬টি প্রথম শ্রেণির ম্যাচে ২৩.৪৭ গড়ে ৬৮ উইকেট নেওয়াই তো সেটির প্রমাণ। টানা ১৮ ইনিংসে রান না পেলেও টানা ইনিংসে শূন্য রানে আউটের রেকর্ডটা কিন্তু নাহিদ রানার নয়। ওই ১৮ ইনিংসে ৬ বার অপরাজিত থাকা রানা টানা সর্বোচ্চ ৫ ইনিংসে আউট হয়েছেন শূন্য রানে।

প্রথম শ্রেণির ক্রিকেটে রেকর্ড টানা ৬ ইনিংসে শূন্য রানে আউট হয়েছেন ১২ জন ক্রিকেটার। সেই ১২ জনের একজন আবার বাংলাদেশের, তাঁর নাম ইমরান আলী। সিলেটের পেসার ২০১৭-১৮ ও ২০১৯-২০ মৌসুম মিলিয়ে টানা ছয় ইনিংসে ‘ডাক’ পেয়ে রেকর্ড ছুঁয়েছিলেন।

আপনার জন্য বাছাই করা কিছু নিউজ

এ বিভাগের অন্যান্য সংবাদ



রে