ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

সেঞ্চুরি করে প্রথম বিদেশি হিসেবে আইপিএলে নতুন ইতিহাস লিখলেন রাসেল

খেলা ডেস্ক . ২৪আপডেট নিউজ
২০২৪ মার্চ ৩০ ১৪:০৮:০৮
সেঞ্চুরি করে প্রথম বিদেশি হিসেবে আইপিএলে নতুন ইতিহাস লিখলেন রাসেল

আইপিএলের এবারের আসরে দুর্দান্ত ফর্মে আছে ক্যারিবিয়ান তারকা আন্ড্রো রাসেল। চলতি আসরে ইতিমধ্যে গড়ে ফেলেছেন বেশ কিছু রেকর্ড। তেমনি বেঙ্গালুরুর বিপক্ষে নতুন রেকর্ড গড়লেন তিনি। এই রেকর্ড শুধু আর এক জনের আছে। বিশ্বের দ্বিতীয় ক্রিকেটার হিসেবে আইপিএলে নতুন ইতিহাস গড়লেন তিনি। আর বিদেশী ক্রিকেটার হিসেবে প্রথম।

বেঙ্গালুরুর বিপক্ষে ব্যাট করার সুযোগ হয়নি রাসেলের। তবে বল হাতে ৪ ওভারে ২৯ রান দিয়ে ২ উইকেট নিয়েছেন। আর এতেই ২টি রেকর্ড গড়েছেন তিনি। এই দিন উইকেটের সেঞ্চুরি করেছেন তিনি। বিশ্বের ২৩তম বোলার হিসেবে আইপিএল ১০০ উইকেটের মাইলস্টোন স্পর্শ করেন ক্যারিবিয়ান তারকা। তিনি সপ্তম বিদেশি ক্রিকেটার হিসেবে আইপিএলে ১০০ উইকেট দখল করেন।

উল্লেখযোগ্য বিষয় হল, ১০০ উইকেট পূর্ণ করা মাত্রই বিশ্বের দ্বিতীয় তথা প্রথম বিদেশি ক্রিকেটার হিসেবে আইপিএলে ২০০০ রান ও ১০০ উইকেটের ডুয়েল সম্পন্ন করেন দ্রে রাস। রাসেল ইন্ডিয়ান প্রিমিয়র লিগের ১১৪টি ম্যাচের ৯৭টি ইনিংসে ব্যাট করতে নেমে ২৩২৬ রান সংগ্রহ করেছেন। তিনি ১০০টি ইনিংসে বল করে ১০০টি উইকেট নিয়েছেন।

রাসেলের আগে আইপিএলে ২০০০ রান ও ১০০ উইকেট সংগ্রহের কৃতিত্ব অর্জন করেন কেবল রবীন্দ্র জাদেজা। তিনি এখনও পর্যন্ত ২২৮টি আইপিএল ম্যাচের ১৭৫টি ইনিংসে ব্যাট করতে নেমে ২৭২৪ রান সংগ্রহ করেছেন। সেই সঙ্গে ১৯৯টি ইনিংসে বল করে ১৫২টি উইকেট নিয়েছেন জাদেজা।

আইপিএলে ২০০০ রান ও ১০০ উইকেট সংগ্রহ করা ক্রিকেটার:-

১. রবীন্দ্র জাদেজা- ২৭২৪ রান ও ১৫২টি উইকেট।

২. আন্দ্রে রাসেল- ২৩২৬ রান ও ১০০টি উইকেট।

উল্লেখ্য, ইন্ডিয়ান প্রিমিয়র লিগের ইতিহাসে ১০০০ রান ও ১০০ উইকেট নেওয়ার কৃতিত্ব রয়েছে মোট ৫ জন ক্রিকেটারের। রবীন্দ্র জাদেজা ও আন্দ্রে রাসেল ছাড়া তালিকায় রয়েছেন সুনীল নারিন, ডোয়েন ব্র্যাভো ও অক্ষর প্যাটেল।

আইপিএলে ১০০০ রান ও ১০০ উইকেট সংগ্রহ করা ক্রিকেটার:-

১. রবীন্দ্র জাদেজা- ২৭২৪ রান ও ১৫২টি উইকেট।

২. সুনীল নারিন- ১০৯৫ রান ও ১৬৫টি উইকেট।

৩. ডোয়েন ব্র্যাভো- ১৫৬০ রান ও ১৮৩টি উইকেট।

৪. অক্ষর প্যাটেল- ১৪৫৪ রান ও ১১৩টি উইকেট।

৫. আন্দ্রে রাসেল- ২৩২৬ রান ও ১০০টি উইকেট।

আপনার জন্য বাছাই করা কিছু নিউজ

এ বিভাগের অন্যান্য সংবাদ



রে