ঢাকা, রবিবার, ২১ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

একই বছর হবে দুইটি রমজান মাস ও তিনটি ঈদ, রোজা হবে ৩৬টি

২০২৪ মার্চ ৩১ ১২:০৫:৪৭
একই বছর হবে দুইটি রমজান মাস ও তিনটি ঈদ, রোজা হবে ৩৬টি

মুসলমানদের কাছে সবচেয়ে পবিত্র মাস হচ্ছে রমজান। এই মাসে মুসলিমরা মার্যদার সাথে পালন করে থাকে আত্মশুদ্ধি লাভের আশায়। মুসলমানদের কাছে এই মাসটি অত্যান্ত গুরুত্বপূর্ণ। এই মাসটিকে মাহান আল্লাহ পাক মুমিন বান্দাদের জন্য অফুরন্ত নেয়ামত আর বরকতের দ্বারা পরিপূর্ণ করেছেন।

তবে প্রতি বছরের রমজান মাস আসলে রোজ রাখতে ২৯টি অথবা ৩০টি। এইটা নির্ভর করে চাঁদের উপর। আল্লাহ পাক কোনো বছর ৩০টি মাধ্যমে মাস শেষ করেন আবার কোনো বছর ২৯টি রোজা দ্ধারা মাস শেষ করেন। তবে ২০৩০ সালে ইংরেজি বর্ষপঞ্জি অনুযায়ী মুমিন বান্দাদের করতে হবে ৩৬টি রোজা বা মুসলমানরা করবে ৩৬ রোজা। আবার ২০৩৩ সালে হবে ৬০টি অথবা পুরো দুই মাস রোজা পালন করতে হবে মুসলমানদের। ঈদ হবে তিনটি।

এই রকম কোনো হবে পরিস্কার ভাবে বিষয়টা জানিয়েছেন দুবাই অ্যাস্ট্রোনমি গ্রুপের চিফ এক্সিকিউটিভ অফিসার হাসান আহমেদ আল হারিরি। তিনি বলেন, ২০৩০ সালে দুটি রমজান হওয়ার সম্ভাবনা রয়েছে।

এর কারণও স্পস্ট করেছেন চন্দ্র বিশেষজ্ঞরা। তাদের মতে, ইংরেজি বর্ষপঞ্জি সাথে চান্দ্র বছরের মাসগুলোর পার্থক্যের কারণে এমনটা ঘটবে। কেননা ইংরেজি বর্ষপঞ্জি বা বছরের মাস গুলো হয় ৩০/৩১ দিনের। কিন্তু আরবি বা চান্দ্র বছরের মাস গুলো হয় ২৯/৩০ দিনের। ফলে মাসে দিনের এই পার্থক্যের কারণে ইংরেজি বর্ষপঞ্জি ও চান্দ্র বছরের মধ্যে ১১ দিনের পার্থক্য লক্ষ্য করা যায়। আর এই ১১ দিনের পার্থক্যের কারণে ২০৩০ সালে দুবার রমজান মাস পাবে মুসলমানরা, বললেন চন্দ্র বিশেষজ্ঞ মিনহাল খান। এর প্রমাণ দিচ্ছে ২০৩০ সালের গ্লোবাল ইসলামিক ক্যালেন্ডারেও। ইসলামিক ক্যালেন্ডার অনুযায়ী, ২০৩৩ সালেও দুই বার পূর্ণ রমজান মাস আসবে এবং সে বছর মোট তিনটি ঈদ অনুষ্ঠিত হবে বলে দেখা যাচ্ছে।

এছাড়াও সৌদি আরব বিশ্ববিদ্যালয়ের ভূগোল বিভাগের জলবায়ুর অধ্যাপক ড. আবদুল্লাহ আল মুসনাদ বলেন, ১৪৫১ হিজরির পবিত্র রমজান মাস শুরু হবে ইংরেজি বর্ষপঞ্জি অনুযায়ী ২০৩০ সালের ৫ জানুয়ারি। আর জানুয়ারি মাসটি ৩০ দিনের হবে। যার ফলে দেখা যাচ্ছে ফেব্রুয়ারির ৩ তারিখে শেষ হবে রমজান মাস। আর এই হিসাবে দেখা যাচ্ছে রমজান মাসের রোজা হবে ৩০টি। আবার একই বছর ২০৩০ সালের ২৬ ডিসেম্বর থেকে শুরু হবে ১৪৫২ হিজরির রমজান মাস। যার ফলে ২০৩০ সালে আরও ৬টি রোজা রাখবে মুসলিমরা। কেননা ডিসেম্বর হয় ৩১ দিনে মাস। ফলে ২০৩০ সালে ৩৬ রোজা রাখবে মুসলিমরা। তাছাড়া ২০৩০ সালের গ্লোবাল ইসলামিক ক্যালেন্ডারেও এই তথ্যের প্রমাণ দিচ্ছে।

তাছাড়াও ইসলামিক ক্যালেন্ডার অনুযায়ী, ২০৩৩ সালেও দুবার পূর্ণ রমজান মাস পাবে মুসলিমরা। সে বছর দুই বার ঈদুল ফিতর অনুষ্ঠিত হবে। যার ফলে ২০৩৩ সালে মোট তিনটি ঈদ অনুষ্ঠিত হবে।

আপনার জন্য বাছাই করা কিছু নিউজ



রে