ঢাকা, রবিবার, ২১ এপ্রিল ২০২৪, ৮ বৈশাখ ১৪৩১

বাংলাদেশ বনাম শ্রীলঙ্কা: দ্বিতীয় টেস্টের দ্বিতীয় দিনের খেলা শেষ

খেলা ডেস্ক . ২৪আপডেট নিউজ
২০২৪ মার্চ ৩১ ১৭:৫১:১৮
বাংলাদেশ বনাম শ্রীলঙ্কা: দ্বিতীয় টেস্টের দ্বিতীয় দিনের খেলা শেষ

শ্রীলঙ্কার প্রথম ইনিংসে করা ৫৩১ রানের জবাবে ব্যাট করতে নেমে শুরুতেই উইকেট হারিয়েছে বাংলাদেশ। দিনের শেষ ভাগে ব্যাট করতে নামে বাংলাদেশ। ১ উইকেটে ৫৫ রানে দ্বিতীয় দিন শেষ করে বাংলাদেশ। ২১ রান করে আউট হন জয়। ব্যাটিংয়ে আছেন জাকির ২৮ রানে ও তাইজুল ০ রানে।

প্রথম দিনে করা চার উইকেটে ৩১৪ রান নিয়ে চট্টগ্রাম টেস্টের দ্বিতীয় দিন শুরু করে শ্রীলঙ্কা। প্রথম দিনের মতই দ্বিতীয় দিনেও দারুন ব্যাটিং করছে শ্রীলঙ্কা। দারুন ব্যাটিং করেছে শ্রীলঙ্কার দুই ওপেনার। তবে দ্বিতীয় দিনের প্রথম সেশনে ১টি উইকেটের দেখা পেয়েছে বাংলাদেশ। সাকিবের বলে লিটনের হাতে ধরা পড়েন দিনেশ চান্দিমাল। তার ব্যাট থেকে এসেছে ৫৯ রান। ধনঞ্জয়া ডি সিলভাকে ফিরিয়েছেন খালেদ।

নাজমুল হোসেন শান্ত, জাকির ও দিপু তিন জন মিলে ক্যাচ ধরতে পারেননি সেই প্রভাত জয়সুরিয়াকে ফেরালেন সাকিব। তবে প্রথম দিনের শুরুতেই সহজ দুটি ক্যাচ হাত ছাড়া করে বাংলাদেশ ক্রিকেটাররা। দলীয় ১০০ রানের মাথায় প্রথম উইকেট হারায় শ্রীলঙ্কা।

নিশান মাদুস্কা ৫৭ রানে গিয়ে রান আউটের শিকার হন। দ্বিতীয় উইকেট জুটিতে ১০০+ পার্টর্নাশীপ গড়ে শ্রীলঙ্কার দুই ব্যাটার দিমুথ করুণারত্নে ও কুশল মেন্ডিস। দলীয় ২১৪ রানে দ্বিতীয় উইকেট হারায় শ্রীলঙ্কা। কুশল মেন্ডিসকে ৯৩ রানে মিরাজ ক্যাচ বানিয়ে ফেরান সাকিব। ২৭৮ রানের মাথায় তৃতীয় উইকেট হারায় শ্রীলঙ্কা। এবার দিমুথ করুণারত্নেকে বোল্ড করেন হাসান মাহমুদ। তিনি করেন ৮৬ রান। আবার অ্যাঞ্জেলো ম্যাথিউজকে ২৩ রানে মিরাজের ক্যাচ বানিয়ে ফেরান সেই হাসান মাহমুদ।

বল করতে আসেন তাইজুল। ডাউন দ্য উইকেটে এসে বল মারার বদলে ডিফেন্স করেন কুশাল মেন্ডিস। পূর্ণ মনোযোগ সহকারে বলটা ডিফেন্স করেন কুশাল মেন্ডিস। যা লাগে ব্যাটের মাঝ বরাবর। কিন্তু এখানেই এক অদ্ভুত কাণ্ড করে বসেন বাংলাদেশ অধিনায়ক নাজমুল হোসেন শান্ত নিয়ে ফেলেন রিভিউ। মাঝ বাটে লাগার পরও।

টিভি আম্পায়ারের সাহায্য ছাড়াই টিভিতে রিপ্লেতে সব কিছু পরিস্কার হয়ে যায়। দেখা যায়, বল লেগেছে ব্যাটের মাঝ বরাবর। ফলে মূল্যবান একটি রিভিউ হারায় বাংলাদেশ। তখন কুশাল মেন্ডিস অপরাজিত ছিলেন ২৯ রান করে।

তাইজুল ইসলামের বলে রক্ষণাত্মক ভঙ্গিতেই খেলেছিলেন কামিন্দু মেন্ডিস। কিন্তু বল চলে যায় সোজা বোলারের হাতে। ওইদিকে উইকেট ছেড়ে বের হয়ে যান আসিথা ফার্নান্ডো। ফিরতে গিয়েও পারেননি। ফলে অলআউট হয়ে যায় শ্রীলঙ্কা। কিন্তু এর আগে দলটি গড়ে নতুন এক রেকর্ড। কোনো সেঞ্চুরি ছাড়া টেস্টের এক ইনিংসে সর্বোচ্চ রানের পুঁজি গড়ে দলটি।

রোববার চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্টের দ্বিতীয় দিনে এসে ৫৩১ রানে অলআউট হয়েছে শ্রীলঙ্কা। ইনিংসে দলের হয় ছয় ব্যাটার ফিফটি পেলেও কোনো সেঞ্চুরি হয়নি।

এর আগে ১৯৭৬ সালে নিউজিল্যান্ডের বিপক্ষে কোনো সেঞ্চুরি ছাড়া ৯ উইকেটে ৫২৪ রানে ইনিংস ঘোষণা করেছিল ভারত। সেই ম্যাচেও ভারতের ছয় ব্যাটার ফিফটি করেছিলেন। এতো দিন এটাই ছিল সেঞ্চুরি ছাড়া সর্বোচ্চ পুঁজির ইনিংস।

বাংলাদেশ একাদশ: মাহমুদুল হাসান জয়, জাকির হাসান, নাজমুল হোসেন শান্ত (অধিনায়ক), মুমিনুল হক, সাকিব আল হাসান, শাহাদাত হোসেন দিপু, লিটন দাস, মেহেদী হাসান মিরাজ, তাইজুল ইসলাম, খালেদ আহমেদ ও হাসান মাহমুদ।

শ্রীলংকা একাদশ: দিমুথ করুণারত্নে, নিশান মাদুস্কা, কুশল মেন্ডিস, অ্যাঞ্জেলো ম্যাথিউজ, দিনেশ চান্দিমাল, ধনঞ্জয়া ডি সিলভা (অধিনায়ক), কামিন্দু মেন্ডিস, প্রভাত জয়াসুরিয়া, আসিথ ফার্নান্দো, লাহিরু কুমারা ও বিশ্ব ফার্নান্দো।

আপনার জন্য বাছাই করা কিছু নিউজ



রে