ঢাকা, মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১

বিশ্ববাজারে কমলো কমলো স্বর্ণের দাম

অর্থনীতি ডেস্ক . ২৪আপডেট নিউজ
২০২৪ এপ্রিল ১৮ ১৬:৫৫:৩৪
বিশ্ববাজারে কমলো কমলো স্বর্ণের দাম

চলতি বছরের শেষের দিকে তিন দফায় সুদহার কমাতে পারে মার্কিন কেন্দ্রীয় ব্যাংক ফেডারেল রিজার্ভ- এমনটাই আশা করছিলেন বিশ্লেষক ও বিনিয়োগকারীরা। তবে সুদহার কমানো নিয়ে কোনো তাড়াহুড়ো করতে চান না বলে সাফ জানিয়ে দিয়েছেন ফেড চেয়ার জেরোমি পাওয়েল।

চড়া মূল্যস্ফীতির কারণেই সহসা সুদহার কমানো হবে না বলে জোর দেন তিনি। অর্থাৎ ঋণ নেয়ার ক্ষেত্রে উচ্চ সুদহার গুনতে হবে আরও কয়েক সপ্তাহ। বছরের শুরু থেকেই মূল্যস্ফীতি কমানোর দিকে নজর দিয়েছে ফেড। মঙ্গলবার (১৬ এপ্রিল) মার্কিন ও কানাডিয়ান অর্থনীতি বিষয়ক এক প্যানেল আলোচনায় জেরোমি পাওয়েল, মূল্যস্ফীতির বর্তমান চিত্রে নিয়ে আস্থাহীনতায় ভোগার কথা জানান। এক্ষেত্রে মূল্যস্ফীতি যতদিন পর্যন্ত চড়া থাকবে, ততদিন পর্যন্ত প্রয়োজনে বর্তমান সুদের হার ধরে রাখার কথাও জানান তিনি। সুদহার ৫ দশমিক ২৫ থেকে ৫ দশমিক ৫ শতাংশের মধ্যে স্থির আছে। যা বিগত ২৩ বছরের মধ্যে সর্বোচ্চ।

গত সপ্তাহের সরকারি তথ্য বলছে, বছর ব্যবধানে মার্চে যুক্তরাষ্ট্রের মূল্যস্ফীতি ছিল ৩ দশমিক ৫ শতাংশ। যা ফেব্রুয়ারিতে ছিল ৩ দশমিক ২ শতাংশ। এ হার ২ শতাংশে রাখার লক্ষ্য নির্ধারণ করেছে ফেডারেল রিজার্ভ। এদিকে সুদহারে কাটছাঁট হবে, বিনিয়োগকারীদের এমন ধারণার ওপর ভিত্তি করে এতদিন ঊর্ধ্বমুখী ছিল স্বর্ণের বিশ্ববাজার। একপর্যায়ে প্রতি আউন্স স্বর্ণ ছাড়ায় ২ হাজার ৪০০ ডলারের মাইলফলক। কিন্তু অতি শিগগিরই সুদহার কাটছাট হচ্ছে না এমন সংবাদে কমছে স্বর্ণের দাম। বৃহস্পতিবার (১৮ এপ্রিল) এই প্রতিবেদন লেখার সময় স্পট মার্কেটে স্বর্ণের আউন্স ২ হাজার ৩৭৭ দশমিক ৪০ ডলারে বেচাকেনা হচ্ছে।

আপনার জন্য বাছাই করা কিছু নিউজ



রে