ঢাকা, মঙ্গলবার, ২৮ মে ২০২৪, ১৪ জ্যৈষ্ঠ ১৪৩১

MD. Razib Ali

Senior Reporter

টি-টোয়েন্টি বিশ্বকাপ দলে বিশাল চমক, ৪ নতুন মুখ, আগের ১৫ থেকে ৭ জনই বাদ

খেলা ডেস্ক . ২৪আপডেট নিউজ
২০২৪ এপ্রিল ১৮ ২২:২৬:৪৩
টি-টোয়েন্টি বিশ্বকাপ দলে বিশাল চমক, ৪ নতুন মুখ, আগের ১৫ থেকে ৭ জনই বাদ

বাংলাদেশের টি-টোয়েন্টি বিশ্বকাপের দলে ব্যাপক পরিবর্তন। আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপকে সামনে রেখে দল গোছাতে শুরু করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। প্রায় ৯৯% দল চূড়ান্ত করে ফেলেছে বিসিবির নির্বাচক কমিটি। ১৫ সদস্যের দল চূড়ান্ত শুধু ঘোষণা আসার পালা। সেই ১৫ সদস্যে দলে আগের বিশ্বকাপের দল থেকে বাদ পড়েছেন ৭ জন, নতুন মুখ ৪ জন, কামব্যাক করেছে ২ জন।

প্রথমে আলোচনা করা যাক নতুন চার জনকে নিয়ে যারা এর আগে কখনো টি-টোয়েন্টি বিশ্বকাপ খেলেনি। প্রথমে যে নামটা আসে সেইটা হলে তরুন ওপেনার তানজিদ হাসান তামিম। সবকিছু ঠিক থাকলে প্রথমবারের মত টি-টোয়েন্টি বিশ্বকাপের খেলার সুযোগ পাচ্ছেন তিনি। ১৫ সদস্যে বিশ্বকাপের স্কোয়াডে তার জায়গা চূড়ান্ত করে ফেলেছে টিম ম্যানেজমেন্ট।

দ্বিতীয় নামটা হলো তাওহিদ হৃদয়। শুনে অবাক হলেও সত্য। প্রথমবারের মত টি-টোয়েন্টি বিশ্বকাপ খেলবেন তিনি। টি-টোয়েন্টি ফরমেটে বেশ ছন্দে আছেন এই ব্যাটার। মিডল অর্ডারে দলের অন্যতম ভরসার নাম তিনি। তিন নম্বরে আছেন জাকের আলি অনিক। এইবারি প্রথম টি-টোয়েন্টি বিশ্বকাপ খেলার সুযোগ পেতে যাচ্ছেন তিনি। কোনো রকম কোনো ইনজুরি সমস্যা না হলে বিশ্বকাপ দলে তার জায়গা পাকা।

চার নম্বর নামটা হলে বাংলাদেশের একমাত্র লেগ স্পিন অলরাউন্ডার রিশাদ হোসেন। এবারই প্রথমবারের মত টি-টোয়েন্টি বিশ্বকাপ খেলার সুযোগ তার সামনে। ১৫ সদস্যে দলে তারা পাকা করেছে টিম ম্যানেজমেন্ট।

গতবারের টি-টোয়েন্টি বিশ্বকাপের দল থেকে বাদ পড়া দুই ক্রিকেটার এবারের বিশ্বকাপে আবারও সুযোগ পেতে চলেছেন। বলা চলে তারা তাদের পারফরমেন্স দিয়ে আবারও এই সুযোগ অর্জন করে নিয়েছেন। এই দুই জনের মধ্যে সবচেয়ে বড় নাম হলো সাইলেন্ট কিলার মাহমুদউল্লাহ রিয়াদ। গত বিশ্বকাপে নানা নাঠক করে তাকে বাদ দিয়েছিল নান্নুর নির্বাচক প্যানেল। দ্বিতীয় নামটি হলে শেখ মাহাদী। গতবারের বিশ্বকাপ স্কোয়াড থেকে আচমকা বাদ পড়েছিলেন তিনি। সবকিছু ঠিক থাকলে ১৫ সদস্যে স্কোয়াডে তার জায়গা পাকা করে ফেলে বিসিবি নির্বাচক প্যানেল।

এবার চলুন দেখে নেয়া যাক বাদ পড়া সাতজন কারা? যারা ২০২২ টি-টোয়েন্টি বিশ্বকাপ খেলেছিল কিন্তু এবারের বিশ্বকাপের স্কোয়াডে জায়গা পাবে না। এদের মধ্যে কয়েকটা নাম আছে যে নাম গুলো টি-টোয়েন্টি বিশ্বকাপ খেলার যোগ্যতা রাখে। তার মধ্যে অন্যতম হাসান মাহমুদ ও তানজিম হাসান সাকিব। তবে তানজিম হাসান সাকিব গত বিশ্বকাপের স্কোয়াডে ছিলেন না। এই দুজন স্কোয়াড থেকে বাদ পড়ার অন্যতম কারণ সাইফউদ্দিনের বিশ্বকাপ স্কোয়াডে জায়গা।

সাইফউদ্দিন অবশ্য নিজের যোগ্যতার বলে এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপের স্কোয়াডে জায়গা পাকা করে ফেলেছে। যদি সাইফউদ্দিন কোনো রকম ইনজুরিতে না পড়ে তাহলে হাসান মাহমুদ ও তানজিম হাসান সাকিব বিশ্বকাপ দল থেকে বাদ। আর যদি ইনজুরির কারণে বাদ পড়েন তাহলে হাসান মাহমুদ বাদ পড়বেন সুযোগ পাবেন তানজিম হাসান সাকিব।

তাছাড়া গতবার বিশ্বকাপ খেলেছিলেন নাসুম আহমেদ, ইয়াসির আলি রাব্বি, মোসাদ্দেক হোসেন সৈকত, নরুল হাসান সোহান তারাই এবারের বিশ্বকাপের দল থেকে বাদ। এছাড়াও ইনজুরির কারণে বাদ পড়েছেন এবাদত হোসেন।

টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য বাংলাদেশের ১৫ সদস্যে চূড়ান্ত স্কোয়াড যেমন হতে পারে:

নাজমুল হোসেন শান্ত (অধিনায়ক), লিটন কুমার দাস, সৌম্য সরকার, সাকিব আল হাসান, তাওহীদ হৃদয়, মাহমদুউল্লাহ রিয়াদ, জাকের আলি, রিশাদ হোসেন, মোহাম্মদ সাইফউদ্দিন, তাসকিন আহমেদ, মোস্তাফিজুর রহমান, শরিফুল ইসলাম, তানজিদ হাসান তামিম, শেখ মাহেদী ও শামীম পাটোয়ারী।

আপনার জন্য বাছাই করা কিছু নিউজ

এ বিভাগের অন্যান্য সংবাদ



রে