ঢাকা, বুধবার, ২৯ মে ২০২৪, ১৫ জ্যৈষ্ঠ ১৪৩১

জাতীয় দলে আর ফিরবেন কি ফিরবেন না জানালেন তামিম

খেলা ডেস্ক . ২৪আপডেট নিউজ
২০২৪ এপ্রিল ১৯ ১৪:১৩:২৪
জাতীয় দলে আর ফিরবেন কি ফিরবেন না জানালেন তামিম

দীর্ঘ ধরে আন্তর্জাতিক ক্রিকেটের বাইরে আছেন দেশ সেরা ওপেনার তামিম ইকবাল। তা কি কারণে বা কেন আন্তর্জাতিক ক্রিকেটের বাইরে আছেন তিনি আমারদের সবার জানা। জাতীয় দলের হয়ে না খেললেও নিয়মিত খেলছেন ঘরোয়া ক্রিকেট। যেখানে তার ব্যাটে রানের ফোয়ারা ছুটেই চলেছে। বিপিএলেতো ফরচুন বরিশালকে শিরোপা জিতিয়েছেন তিনি। ছিলেন হায়েস্ট রান স্কোরার। তবে সম্প্রতিক সময়ে তাকে শুরু হয়েছে নানা ধরনের গুঞ্জন। নতুন খবর বাংলাদেশের জার্সিতে শুধু ফিরছেনই না খেলতে পারেন ২০২৪ টি-টোয়েন্টি বিশ্বকাপেও।

এমন আলোচনার হওয়ার পেছনে অন্যতম কারণ হলো সম্প্রতি তামিমের সাথে রূদ্ধদ্বার বৈঠক করেছেন বাংলাদেশ অধিনায়ক নাজমুল হোসেন শান্ত ও জালাল ইউনুস। তবে আজ এক সংবাদ মাধ্যমের সাথে সক্ষাৎকার দিয়েছেন তিনি। যেখানে এই সব বিষয় উঠে আসলেও নাজুমল হোসেন শান্তর সাথে কি আলোচনা হয়েছে তা জানাননি তামিম। এছাড়াও প্রাইম ব্যাংকের নতুন অধিনায়ক জাকির হাসান এবং মুস্তাফিজের রহমানের আইপিএলের পারফরম্যান্স নিয়েও কথা বলেছেন তিনি।

জাকিরকে অধিনায়ক করার বিষয়ে তাকে প্রশ্ন করা হলে উত্তরে তিনি বলেন, “সত্যি কথা বলতে চ্যাম্পিয়নশিপের দৌড় থেকে আমরা বেশ দূরে। কোচের সঙ্গে আমি এমনিই আলোচনা করছিলাম যে আমাদের তরুণ ক্রিকেটার যারা আছে তাদের যদি একটু প্রমোট করা যায় অধিনায়কত্বের দিক থেকে। আমি তো সবসময় মাঠে থাকি, এখন মুশফিকও আছে। আমরা সব ধরনের পরামর্শ দিতে পারি সেই সঙ্গে ওরাও নতুন কিছুর অভিজ্ঞতা পেল। নতুন একটা চ্যালেঞ্জও নিতে পারল ওরা। অধিনায়কত্ব না করার পেছনে এটাই আসলে চিন্তা ছিল।”

তামিম আরও বলেন, “প্রাইম ব্যাংক এমন একটা দল... আমি কয়েকবারই বলেছি ঘরোয়া ক্রিকেট থেকে যখন অবসর নেব আমি প্রাইম ব্যাংকের মাধ্যমে অবসর নিতে চাই। তাদের হয়ে খেলে আমি সবসময় উপভোগ করেছি, আনন্দ পেয়েছি। আমরা চেষ্টা করছি তরুণরা যাতে নতুন একটা দক্ষতা অর্জন করতে পারে। এজন্যই এমন সিদ্ধান্ত নেয়া হয়েছে। সেই সঙ্গে আমার এবং মুশফিকের অধিনায়কত্ব নিয়ে অনেক অভিজ্ঞতা আছে। আমাদের অধীনে যদি জাকির থাকে তাহলে সে শিখতে পারবে। ভবিষ্যতে যদি ওই রকম কোন সুযোগ পায় বাংলাদেশ দলের অধিনায়কত্ব করার কিংবা ক্লাব, ফ্র্যাঞ্চাইজির হয়ে তাহলে ওর জন্য সহজ হবে।”

তামিমকে আরও প্রশ্ন করা হয় নতুন অধিনায়ক হিসেবে জাকিরকে কেমন দেখলেন উত্তরে তামিম বলেন, “অধিনায়ক হিসেবে ওর যাত্রাটা কেবল শুরু হলো। এক ম্যাচ দেখেই মন্তব্য করা কিংবা বিচার করাটা কঠিন। যেহেতু মাঠে অনেক বেশি সম্পৃক্ত থাকে ফিল্ডিং কিংবা অন্য সব কিছু নিয়ে। আমি চেষ্টা করছি যতটুুকু ওকে সাহায্য করা যায়। আমার মতো মুশফিকও ওর পরামর্শটা দিচ্ছে। আস্তে আস্তে ও উন্নতি করবে। এই মুহূর্তে বলাটা খুবই কঠিন।”

নাজমুল হোসেন শান্তর সাথে কি কথা হয়েছে জানতে চায়লে তামিম বলেন, “সত্যি কথা বলতে যেহেতু আমার আর শান্তর রূদ্ধদ্বার আলোচনা হয়েছে। আমার কাছে মনে হয় খুব সুন্দর একটা আলোচনা হয়েছে। যেহেতু আমাদের দুজনের মাঝে আলোচনা হয়েছে তাই ওই সম্মানটা ওকে আমার দেখাতে হবে। আমার মনে হয় না অন্তত এটা আমার জনসম্মুখে বলা উচিত। সে যদি কখনও মনে করে মিডিয়ার সঙ্গে শেয়ার করবে তাহলে আমি তাকে স্বাগত জানাই। কিন্তু আমার মনে হয় না এটা নিয়ে আমার কিছু বলা উচিত হবে।”

নাজমুল হোসেন শান্ত চাচ্ছেন তামিম ইকবাল তিন ফরম্যাটেই বাংলাদেশের হয়ে খেলুক। কিন্তু তামিম ইকবাল কি মনে করে কিনা তার ফেরা উচিত এমন প্রশ্নে উত্তরে তামিম বলেন, “দেখা যাবে, যখন সময় হবে তখন আপনারা তো জানতেই পারবেন। এ বিষয়ে নতুন করে আমার কিছু বলার নেই।”

তারপর তাকে প্রশ্ন করা হয় শুধু শান্ত নয় বোর্ড সভাপতি নাজমুল হাসান পাপনও আপনাকে জাতীয় দলে দেখতে চায়। এমন গুঞ্জন আছে তিনি আপনাকে টি-টোয়েন্টিও বিশ্বকাপেও চান। তাদের চাওয়াটাকে আপনি কিভাবে দেখছেন? এর উত্তরে তামিম বলেন, “যেটা আপনাকে বললাম নতুন করে কিছু বলার নেই। আমার যা বলার ছিল তা আমি বিসিবিকে বলেছি।”

এসময় মুস্তাফিজের আইপিএলের খেলা নিয়েও কথা বলেছেন তিনি। তামিম বলেন, “আমি মনে করি সে যেখানেই খেলুক সে ভালো করুক। আমি সবসময় মনে করি সে বাংলাদেশের ক্রিকেটের জন্য বড় সম্পদ। সে যেখানেই খেলুক না কেন সেটা আইপিএল খেলুক বা বাংলাদেশের হয়ে ভালো খেলুক। সে ভালো করুক।”

আপনার জন্য বাছাই করা কিছু নিউজ

এ বিভাগের অন্যান্য সংবাদ



রে