ঢাকা, বুধবার, ২২ মে ২০২৪, ৮ জ্যৈষ্ঠ ১৪৩১

জাতীয় দলে ফিরেই বল হাতে চমক দেখালেন আমির

খেলা ডেস্ক . ২৪আপডেট নিউজ
২০২৪ এপ্রিল ২১ ০০:৪৭:৩০
জাতীয় দলে ফিরেই বল হাতে চমক দেখালেন আমির

রাওয়ালপিণ্ডিতে প্রথম টি-টোয়েন্টিতেও একাদশে ছিলেন মোহাম্মদ আমির। তবে বৃষ্টির জন্য ২ বলে শেষ হওয়া ম্যাচে বল হাতে নিতে পারেননি বাঁহাতি এই পেসার। বল হাতে আমিরের প্রত্যাবর্তনের অপেক্ষাটা বেড়েছিল ২০ এপ্রিল অবদি। অবশেষে সত্যিকার অর্থে পাকিস্তানের জার্সিতে ফিরলেন ২০১৭ চ্যাম্পিয়ন্স ট্রফি জেতা এই পেসার। ফেরার ম্যাচে ৩ ওভারে ১৩ রান দিয়ে নিয়েছেন ২ উইকেট। আমিরের এমন পারফরম্যান্সের দিনে ৯১ রান তাড়া করতে নেমে ৪৭ বল বাকি থাকতেই ৭ উইকেটের জয় পেয়েছে পাকিস্তান।

৯১ রান তাড়ায় বেন লিস্টারের লেগ স্টাম্পের ওপরে করা ডেলিভারিতে ডিপ ব্যাকওয়ার্ড স্কয়ার লেগ দিয়ে চার মেরে শুরুটা করলেন সাইম আইয়ুব। দারুণ এক চারে রানের খাতা খোলা বাঁহাতি এই ব্যাটার অবশ্য ফিরেছেন পরের বলেই। লিস্টারের ব্যাক অব লেংথ ডেলিভারিতে এজ হয়ে ক্যাচ দিয়েছেন বোলারের হাতেই। তরুণ সাইমকে ফিরতে হয় ২ রানেই। তিনে মোহাম্মদ রিজওয়ানও রানের খাতা খুলেছেন কভার পয়েন্ট দিয়ে চার মেরে।

বাবর ও রিজওয়ান মিলে পাকিস্তানকে বেশ ভালোভাবেই এগিয়ে নিয়ে যাচ্ছিলেন। তবে পাওয়ার প্লে শেষ হওয়ার আগে আবারও উইকেট হারায় স্বাগতিকরা। মাইকেল ব্রেসওয়েলের অফ স্টাম্পের বাইরের বলে ডাউন দ্য উইকেটে এসে খেলতে চেয়েছিলেন বাবর। আগে থেকেই এমন শট খেলার সিদ্ধান্ত নেয়া ডানহাতি এই ব্যাটার বলের লাইনেই যেতে পারেননি। যার ফলে টিম সেইফার্টের দক্ষতায় স্টাম্পিং হয়ে ফিরতে হয় বাবরকে।

পাকিস্তানের হয়ে দায়িত্ব নেয়ার পর প্রথমবার ব্যাটিংয়ে নেমে বাবর ফিরেছেন ১৩ বলে ১৪ রানের ইনিংস খেলে। চারে নেমে উসমান খানও ফিরেছেন দ্রুতই। সংযুক্ত আরব ছেড়ে পাকিস্তানের হয়ে খেলার স্বপ্ন পূরণ হয়েছে তার। নিউজিল্যান্ডের বিপক্ষে প্রথমবার পাকিস্তানের জার্সিতে ব্যাটিং করতে নেমে উসমান আউট হয়েছেন ৭ রানে। এরপর ইরফান খানকে সঙ্গে নিয়ে পাকিস্তানের জয় নিশ্চিত করেছেন রিজওয়ান।

মাত্র ৭৯ ইনিংসে সবচেয়ে দ্রুততম ব্যাটার হিসেবে টি-টোয়েন্টিতে ৩ হাজার রানের মাইলফলক স্পর্শ করেছেন তিনি। পেছনে ফেলেছেন ৮১ ইনিংসে ৩ হাজার রান করা বিরাট কোহলিকে। পাকিস্তানের ৭ উইকেটের জয়ের দিনে রিজওয়ান ৪৫ এবং ইরফান অপরাজিত ছিলেন ১৮ রানে। কিউইদের হয়ে একটি করে উইকেট পেয়েছেন লিস্টার, ব্রেসওয়েল এবং ইশ সোধি।

এর আগে টস হেরে ব্যাটিং করতে নেমে নিয়মিত বিরতিতে উইকেট হারাতে থাকে নিউজিল্যান্ড। ইনিংসের তৃতীয় ওভারেই পাকিস্তানকে উইকেট এনে দেন শাহীন শাহ আফ্রিদি। বাঁহাতি এই পেসারের অফ স্টাম্পের বাইরের লেংথ ডেলিভারিতে খেলতে গিয়ে ব্যাকওয়ার্ড পয়েন্টে ক্যাচ দেন সেইফার্ট। সামনে ঝাঁপিয়ে পড়ে শাদাব খান দারুণ এক ক্যাচ নিলে সেইফার্টকে ফিরতে হয় ১২ রানে। ইনিংসের চতুর্থ ওভারে প্রথমবার বোলিং আসেন আমির।

অবসর ভেঙে আন্তর্জাতিক ক্রিকেটে ফেরার পর নিজের দ্বিতীয় বলেই উইকেটের দেখা পেয়েছেন বাঁহাতি এই পেসার। শর্ট কভারে ইফতিখার আহমেদের হাতে ক্যাচ বানিয়ে টিম রবিনসনকে আউট করেছেন। প্রথম ওভারে ২ রান দেয়া আমির উইকেটের দেখা পেয়েছেন নিজের দ্বিতীয় ওভারেও। ৩২ বছর বয়সি এই পেসারের দারুণ এক ডেলিভারিতে বাবরের হাতে ক্যাচ দিয়েছেন ডিন ফক্সক্রফ্ট।

এরপর আরও এক ওভার বোলিং করলেও সেই ওভারে উইকেটের দেখা পাননি। সব মিলিয়ে এদিন ৩ ওভারে ১৩ রান দিয়ে ২ উইকেট নিয়ে নিজের প্রত্যাবর্তন রাঙিয়েছেন আমির। অভিজ্ঞ এই পেসারের সঙ্গে শাহীন আফ্রিদি, আবরার আহমেদ এবং শাদাব। শাহীন আফ্রিদি ছাড়া বাকিরা সবাই নিয়েছেন দুটি করে উইকেট। ৯০ রানে অল আউট হওয়ার পর দিনে নিউজিল্যান্ডের হয়ে সর্বোচ্চ ১৯ রান করেছেন মার্ক চ্যাপম্যান।

আপনার জন্য বাছাই করা কিছু নিউজ

এ বিভাগের অন্যান্য সংবাদ



রে