ঢাকা, বুধবার, ২৯ মে ২০২৪, ১৫ জ্যৈষ্ঠ ১৪৩১

বিসিবি ও বিসিসিআইকে মোটা অংকের ট্যাক্স দিয়ে যত টাকা নিয়ে দেশে ফিরলো মুস্তাফিজ

খেলা ডেস্ক . ২৪আপডেট নিউজ
২০২৪ মে ০২ ১০:৪৪:২৬
বিসিবি ও বিসিসিআইকে মোটা অংকের ট্যাক্স দিয়ে যত টাকা নিয়ে দেশে ফিরলো মুস্তাফিজ

গতকাল পাঞ্জাব কিংসের বিপক্ষে ম্যাচ দিয়ে শেষ হয়েছে মুস্তাফিজের আইপিএলের এবারের মিশন। এবারের আইপিএলে দুর্দান্ত ছিলেন কাটার মাস্টার মুস্তাফিজ। ৯ ম্যাচ খেলে ১৪ উইকেট নিয়েছেন তিনি।

আইপিএলের চলতি আসরে ভিত্তি মূল্য ২ কোটি রুপিতে মুস্তাফিজকে দলে ভেরায় চেন্নাই সুপার কিংস। বাংলাদেশি মুদ্রায় প্রায় ২ কোটি ৬৩ লাখ টাকা। আইপিএলের নিয়ম অনুযায়ী ক্রিকেটার নিজেকে যত গুলো ম্যাচের ফ্রাঞ্চাইজির সাথে রাখতে পারবে সেই অনুপাতে অর্থ পাবে সে। সেক্ষেত্রে ক্রিকেটার একাদশে না থাকলেও কোনো সমস্যা হবে না।

লিগ পর্বের ১৪ টা ম্যাচ খেললে মুস্তাফিজ পেতেন ২ কোটি রুপি। তবে ৯ ম্যাচ খেলে বাংলাদেশে ফিরে আসায় মুস্তাফিজ পাচ্ছে না পারিশ্রমিকের সম্পূর্ন অর্থ। প্রতিটি ম্যাচের জন্য মুস্তাফিজের গড় পারিশ্রমিক বাংলাদেশি মুদ্রায় প্রায় ১৮ লাখ ৮০ হাজার টাকা। ফলে ৯ ম্যাচে তার মোট পারিশ্রমিক দাড়াচ্ছে ১ কোটি ৬৯ লাখ টাকা। তবে এই পুরো পারিশ্রমিক মুস্তাফিজের একাউন্টে ঢুকবে না। কারণ ভারতী সরকার ও বাংলাদেশ ক্রিকেট বোর্ডকে দিতে হবে কর।

আইপিএলের নিয়ম অনুযায়ী দেশি প্লেয়ারদের জন্য আয়ের ১০ শতাংশ এবং বিদেশি প্লেয়ারদের জন্য ২০ শতাংশ কর দিতে হয় ভারতীয় সরকারকে। সেই হিসেবে মুস্তাফিজকে বিদেশি ক্যাটাগরিতে ভারতীয় সরকারকে কর দিতে হবে ২৫ লাখ ৭১ হাজার রুপি বা ৩৩ লাখ ৮৩ হাজার টাকা। আবার আইপিএলে আরেক নিয়ম অনুযায়ী ক্রিকেটার যদি বোর্ডের চুক্তিবদ্ধ প্লেয়ার হয় তাহলে ক্রিকেটারের মোট পারিশ্রমিক অনুসারে বোর্ড পেয়ে থাকে মোটা অংকের অর্থ।

কারণ তাদের বেতন ভুক্ত ক্রিকেটার যে খেলছে অন্য এক ভিন দেশি লিগে। ক্রিকেটারদের আয়ের ২০ শতাংশ পেয়ে থাকে দেশটির বোর্ড। ফলে মুস্তাফিজকে আইপিএলে খেলতে দেওয়ার সুবাদে বিসিবি পাবে প্রায় ২৭ লাখ টাকা। সব কর বাদ দিয়ে শেষমেষ মুস্তাফিজ চেন্নাইয়ের কাছ থেকে পেয়েছে প্রায় ১ কোট ৮ লখ্য টাকা। তাছাড়া আরও রয়েছে প্রতি ম্যাচের ম্যাচ ফি ও চেন্নাইয়ের পক্ষ থেকে বিশেষ বোনাসও।

আপনার জন্য বাছাই করা কিছু নিউজ

এ বিভাগের অন্যান্য সংবাদ



রে