ঢাকা, বুধবার, ২৯ মে ২০২৪, ১৫ জ্যৈষ্ঠ ১৪৩১

কোহলিকে টপকে শীর্ষে বাবর আজম

খেলা ডেস্ক . ২৪আপডেট নিউজ
২০২৪ মে ১৫ ১২:৪৩:৩৭
কোহলিকে টপকে শীর্ষে বাবর আজম

সদ্য শেষ হয়েছে পাকিস্তান বনাম আয়ারল্যান্ডের মধ্যকার তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ। গতকাল তৃতীয় ও শেষ টি-টোয়েন্টি ম্যাচে মুখোমুখি হয়েছে দুই দল। টস জিতে আগে বোলিং করার সিদ্ধান্ত নেয় পাকিস্তানের অধিনায়ক বাবর আজম। টস হেরে ব্যাট করতে নেমে শুরুটা দারুন করে আয়ারল্যান্ড।

শুরুতেই ওপেনার রস অ্যাডায়ারকে হারায় আয়ারল্যান্ড। ৮ বলে ৭ রান করেন তিনি। তারপরও পাওয়ার প্লেতে ১ উইকেট হারিয়ে ৫০ রান করে আয়ারল্যান্ড। দ্বিতীয় উইকেট জুটিতে ৪৯ বলে ৮৫ রানের পার্টনারশীপ গড়ে অ্যান্ডি বালবির্নি ও লোরকান টাকার। ২৬ বলে ৩৫ রান করে আউট হন অ্যান্ডি বালবির্নি। তবে ফিফটি তুলে নেন লোরকান টাকার।

৪১ বলে ৭৩ রান করেন তিনি। এরপর হ্যারি টেকটর ব্যাটিংয়ে ঝড় তোলেন। ২০ বলে ৩০ রান করেন তিনি। এপর বলার মত আর কেউ তেমন কিছু করতে পারেনি। নির্ধারীত ২০ ওভার শেষে ৭ উইকেটে ১৭৮ রান স্কোর বোর্ডে জমা করে আয়ারল্যান্ড। শাহীন আফ্রিদী ৪ ওভার বল করে ১৪ রান দিয়ে নিয়েছেন ৩ উইকেট। আমির, ইমাদ অসীম নেন ১টি করে উইকেট। আব্বাস আফ্রিদি নিয়েছেন ২টি উইকেট।

জবাবে ব্যাট করতে নেমে শুরুতেই উইকেট হারায় পাকিস্তান। ১১ বলে ১৪ রান করে আউট হন সাইম আয়ুব। তবে রিজওয়ান অধিনায়ক বাবর আজমের দুর্দান্ত ব্যাটিংয়ে ঘুরো দাড়ায় পাকিস্তান। ৩৮ বলে ৫৬ রান করেন রিজওয়ান। ৪২ বলে ৭৫ রান করেন বাবর আজম। শেষ দিকে ৬ বলে ১৮ রান করে দলের জয় নিশ্চিত করেন আজম খান। ফলে ১৮ বল হাতে রেখে ৬ উইকেটের বিশাল জয় তুলে নেয় পাকিস্তান।

১৭ ওভারে ৪ উইকেট ১৮১ রান করে পাকিস্তান। প্রথম টি-টোয়েন্টি ম্যাচে পাকিস্তান হেরে বসে। তবে টানা দুইটি ম্যাচ জিতে সিরিজ নিজেদের করে নিল পাকিস্তান। ২-১ শেষ হলো তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ। এই ম্যাচে ফিফটি করে কোহলিকে টপকে নতুন রেকর্ড গড়েছেন বাবর আজম।

আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে বিরাট কোহলিকে ছাড়িয়ে অনন্য কীর্তি গড়েছেন পাকিস্তানের ক্রিকেটার বাবর আজম। টি-টোয়েন্টিতে ৫০ বা পঞ্চাশোর্ধ্ব ইনিংস খেলায় সবাইকে ছাড়িয়ে গেছেন বাবর। সংক্ষিপ্ত ফরম্যাটের এই ক্রিকেটে ৩৯বার ৫০ বা পঞ্চাশোর্ধ্ব রানের ইনিংস খেলেছেন পাকিস্তান অধিনায়ক।

আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে বাবরের ফিফটি আছে ৩৬টি। এছাড়া ৩টি ফিফটিকে সেঞ্চুরিতে রূপ দিয়েছেন তিনি। যে কারণে বাবরের ৫০ বা পঞ্চাশোর্ধ রানের ইনিংস হয়ে দাঁড়িয়েছে ৩৯টি। অপরদিকে কোহলির ফিফটি ৩৭টি। এর সঙ্গে একটি সেঞ্চুরি আছে ভারতীয় এই টপঅর্ডারের। সে হিসেবে কোহলির পঞ্চাশোর্ধ্ব ইনিংস আছে ৩৮টি। এই তালিকায় তৃতীয়স্থানে আছেন ভারতীয় ক্রিকেটার রোহিত শর্মা। তার পঞ্চাশোর্ধ্ব ইনিংস ৩৪টি।

আপনার জন্য বাছাই করা কিছু নিউজ

এ বিভাগের অন্যান্য সংবাদ



রে