ঢাকা, শনিবার, ২৭ জুলাই ২০২৪, ১১ শ্রাবণ ১৪৩১

সোনার অলংকার এক্সচেঞ্জ ও পারচেজে বাদের নতুন হার নির্ধারণ, বাড়ানো হয়েছে মজুরি হার

অর্থনীতি ডেস্ক . ২৪আপডেট নিউজ
২০২৪ মে ১৫ ১৭:০৫:০৫
সোনার অলংকার এক্সচেঞ্জ ও পারচেজে বাদের নতুন হার নির্ধারণ, বাড়ানো হয়েছে মজুরি হার

সোনার অলংকার বিক্রয়ে ন্যূনতম মজুরি ৬ শতাংশ ও পারচেজে বা ক্রেতার কাছ থেকে ক্রয়ের ক্ষেত্রে বাদের হার কমানোর সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ জুয়েলার্স সমিতি-বাজুস। সম্প্রতি বাজুসের কার্যনির্বাহী কমিটির সভায় সোনার অলংকার এক্সচেঞ্জ ও পারচেজে বাদের হার ও সোনার অলংকার বিক্রয়ে ন্যূনতম মজুরি পুননির্ধারণ করা হয়।

নতুন নিয়মানুযায়ী সোনার অলংকার এক্সচেঞ্জ বা পরিবর্তনের ক্ষেত্রে ১০ শতাংশ ও পারচেজ বা ক্রেতার কাছ থেকে ক্রয়ের ক্ষেত্রে ১৫ শতাংশ বাদ যাবে। ইতোপূর্বে সোনার অলংকার এক্সচেঞ্জ বা পরিবর্তনের ক্ষেত্রে ৯ শতাংশ ও পারচেজ বা ক্রেতার কাছ থেকে ক্রয়ের ক্ষেত্রে ১৩ শতাংশ বাদের নিয়ম কার্যকর ছিল। এছাড়া বিশ্বের অন্যান্য দেশের সাথে সামঞ্জস্য রেখে সোনার অলংকার বিক্রয়ের সময় ন্যূনতম মজুরি ৬ শতাংশ নির্ধারণ করা হয়েছে।

সোনার অলংকার বিক্রয়ের সময় ভারতে ১২ শতাংশ, শ্রীলঙ্কায় ৮ শতাংশ, চীনে ১৫ শতাংশ, ইতালিতে ২০ শতাংশ, হংকং-এ ৩০ শতাংশ, মালয়েশিয়ায় ৩৫ শতাংশ, অস্ট্রেলিয়ায় ২০ শতাংশ, মার্কিন যুক্তরাষ্ট্রে ৬ শতাংশ, যুক্তরাজ্যে ১৪ শতাংশ পর্যন্ত মজুরি গ্রহণ করা হয়।

বাংলাদেশের সকল জুয়েলারি ব্যবসায়ীদের সোনার অলংকার এক্সচেঞ্জ বা পরিবর্তনের ক্ষেত্রে ১০ শতাংশ ও পারচেজ বা ক্রেতার কাছ থেকে ক্রয়ের ক্ষেত্রে ১৫ শতাংশ বাদের নিয়ম কার্যকর এবং সোনার অলংকার বিক্রয়ের সময় ক্রেতার কাছ থেকে ৬ শতাংশ মজুরি গ্রহণ করার অনুরোধ জানানো হলো।

আপনার জন্য বাছাই করা কিছু নিউজ

এ বিভাগের অন্যান্য সংবাদ



রে