ঢাকা, মঙ্গলবার, ২৮ মে ২০২৪, ১৪ জ্যৈষ্ঠ ১৪৩১

১০ কোটি গাছ রোপণের পরিকল্পনা করছে দুবাই

বিশ্ব ডেস্ক . ২৪আপডেট নিউজ
২০২৪ মে ১৫ ২৩:৫২:৫৫
১০ কোটি গাছ রোপণের পরিকল্পনা করছে দুবাই

দুবাই পরিকল্পনা করছে প্রকৃতিক পরিবেশ রক্ষায় গুরুত্বপূর্ণ প্রকল্প ১০ কোটি গাছ রোপণের। এই প্রকল্পের মাধ্যমে দুবাই প্রকৃতি ও পরিবেশের সংরক্ষণ ও পরিবৃদ্ধি সমৃদ্ধ করতে যাচ্ছে। শহরের ৭০ কিলোমিটার পরিসরে এই গাছ লাগানো হবে যাতে এটি উপকূলীয় নগর প্রকৃতির সংরক্ষণ প্রকল্পের অংশ হিসেবে ব্যবহৃত হতে পারে।

এই প্রকল্পের নাম ‘দুবাই ম্যানগ্রোভ’ এবং এটি দুবাইর উন্নত শহর উন্নয়নের অংশ হিসেবে আগ্রহী দেশের অন্যতম উন্নতির প্রকল্প। এই ম্যানগ্রোভ উপকূলে বৃহত্তম একটি ম্যানগ্রোভ বন তৈরি করা হবে যা প্রাকৃতিক পরিবেশ এবং প্রতিষ্ঠানিক উন্নতির সমন্বয়ে তৈরি করা হবে।

প্রকল্পটির প্রধান লক্ষ্য হল প্রকৃতির সংরক্ষণ, পরিবেশ উন্নয়ন এবং সমাজ উন্নতি প্রকৃতি এবং মানুষের সাথে একটি সামঞ্জস্য সৃষ্টি করা। বেশীরভাগ প্রাকৃতিক পরিবেশের নিষ্পত্তি যা মুলত অকার্বন ডাইঅক্সাইড বিজ্ঞানের অনুসারে অবশ্যই অন্তর্ভুক্ত হয়, যাতে প্রতি বছরে লাখ মেট্রিক টনের অধিক কার্বন ডাইঅক্সাইড শোষিত হয় যা সড়কে যানবাহন বন্ধের মাত্রা থেকে প্রাপ্ত হবে।

এই ম্যানগ্রোভ বনের উপর ভিত্তি করে, প্রকল্পটির স্টেকহোল্ডারদের দ্বারা দুবাইর উপকূলীয় এলাকার সমগ্র বাস্তুতন্ত্রের উন্নয়ন করা হবে। এই ম্যানগ্রোভ বনের নির্মাণ প্রক্রিয়া বাস্তুতন্ত্রের উন্নয়নের জন্য নির্মাণ করা হয়েছে। উপকূলীয় শহুরে পুনর্নবীকরণ প্রকল্পটি ২০৪০ সালের মধ্যে শেষ হবে বলে জানান৷

"ম্যানগ্রোভ হল উপকূলীয় ক্ষয় এবং সমুদ্রপৃষ্ঠের উচ্চতা বৃদ্ধির বিরুদ্ধে প্রকৃতির নিজস্ব প্রতিরক্ষা," বলেছেন ইউআরবির প্রতিষ্ঠাতা এবং নগর পরিকল্পনাবিদ বাহারাশ বাঘেরিয়ান৷ তিনি জানান, প্রকল্প শুরুর জন্য প্রাথমিকভাবে ছয়টি স্থান চিহ্নিত করা হয়েছে এবং এসব জায়গা সংস্কারের জন্য ডিজাইন করা হচ্ছে।

আপনার জন্য বাছাই করা কিছু নিউজ



রে