ঢাকা, শনিবার, ২৭ জুলাই ২০২৪, ১১ শ্রাবণ ১৪৩১

লিটন দাস ও তাওহীদ হৃদয়কে নিয়ে অবিশ্বাস্য মন্তব্য করলেন হার্শা ভোগলে

খেলা ডেস্ক . ২৪আপডেট নিউজ
২০২৪ জুন ০৮ ১৬:২০:৩৭
লিটন দাস ও তাওহীদ হৃদয়কে নিয়ে অবিশ্বাস্য মন্তব্য করলেন হার্শা ভোগলে

শ্রীলঙ্কার বিপক্ষে জয় দিয়ে বিশ্বকাপ মিশন শুরু করেছে বাংলাদেশ। এই জয়ে বিশ্বকাপে বাংলাদেশের আত্মবিশ্বাস বাড়াবে। টস হেরে ব্যাটিং শুরু করে শ্রীলঙ্কা। ব্যাটিংয়ে নেমে শুরু থেকেই উইকেট হারাতে থাকে শ্রীলঙ্কা। শেষ পর্যন্ত নির্ধারীত ২০ ওভারে ৯ উইকেটে ১২৪ রান স্কোর বোর্ডে জমা করে শ্রীলঙ্কা। জয়ের জন্য বাংলাদেশের প্রয়োজন ১২৫ রান। ছোট লক্ষ্য তাড়া করতে নেমে ৮ উইকেটে ১৯ ওভারে ১২৫ রান তুলো বাংলাদেশের জয় নিশ্চিত করে মাহমুদউল্লাহ। ফলে ২ উইকেটের জয় দিয়ে বিশ্বকাপ মিশন শুরু করলো বাংলাদেশ।

জয়ের পর মাহমুদউল্লাহকে জড়িয়ে ধরে চন্ডিকা হাথুরু সিংহ। খানিক বাদে এই ছবি সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকেও দিয়েছেন বাংলাদেশের এই ম্যাচ জয়ের নায়ক। দুজনের অভিব্যক্তিই বলে দিচ্ছিল লঙ্কানদের বিপক্ষে এই জয় কতটা স্বস্তি দিচ্ছে বাংলাদেশের ড্রেসিং রুমে।

বিশ্বকাপের আগ মুহূর্তে যুক্তরাষ্ট্রের মত ছোট দলের কাছে হেরে বাংলাদেশের আত্মবিশ্বাস তলানিতে ঠেকেছিল। তবে শ্রীলঙ্কার বিপক্ষে বাংলাদেশের এই জয় জন্য আরাধ্য এক স্বপ্ন জয়ের মতো। এই ম্যাচে ক্ষণে ক্ষণে ছিল নাটকীতা। এই জয়ে বাংলাদেশ আত্মবিশ্বাস ফিরে পেয়েছে।

নায়কের ভূমিকায় ধাপে ধাপে হাজির হয়েছেন একেক জন। বল হাতে শুরুটা করেছিলেন তাসকিন আহমেদ। এরপর মাঝে রিশাদ হোসেন টানা দুই বলে উইকেট তুলে নিয়ে বাংলাদেশকে মোমেন্টাম পাইয়ে দিয়েছেন। এরপর ব্যাট হাতে আবারও ব্যর্থতা। ওয়ানিন্দু হাসারাঙ্গাকে টানা তিন বলে ছক্কা মেরে বাংলাদেশকে জয়ের কাছাকাছি নিয়ে গিয়েছিলেন তাওহীদ হৃদয়।

এরপর আবারও দৃশ্যপট বদল। নুয়ান থুশারা টানা দুই বলে উইকেট নিয়ে বাংলাদেশকে দিয়েছেন চোখ রাঙনি। তবে ঠান্ডা মাথার মাহমুদউল্লাহ রিয়াদ বাংলাদেশকে হেরে যেতে দেননি। এমন অনেক ম্যাচে খাঁদের কিনারা থেকে বাংলাদেশকে জিতিয়েছেন তিনি। ডালাসে আবারও ত্রাণকর্তা হিসেবে হাজির হয়েছেন মিস্টার ডিপেন্ডেবল।

তার ১৩ বলে ১৬ রানের ইনিংসে রুদ্ধশ্বাস এক জয় ছিনিয়ে নেয় বাংলাদেশ। অথচ এই মাহমুদউল্লাহ রিয়াদই ২০২১ টি-টোয়েন্টি বিশ্বকাপের পর নেতৃত্ব হারাতে হয়েছিল। ২০২২ টি-টোয়েন্টি বিশ্বকাপে খেলার সুযোগ পাননি। ম্যাচ শেষে জনপ্রিয় ক্রিকেট বিশ্লেষক হার্শা ভোগলে মাহমুদউল্লাহকে প্রশংসায় ভাসিয়েছেন। তিনি বেশ অবাকই হয়েছেন যে এই মাহমুদউল্লাহকেই বাতিলের খাতায় ফেলে দিয়েছিল বাংলাদেশ।

তিনি টুইটে লিখেছেন, 'বিশ্বাস হচ্ছে না বাংলাদেশ কয়েকদিন আগে মাহমুদউল্লাহকে উপেক্ষা করার কথা ভাবছিল।'

মাহমুদউল্লাহ বাংলাদেশের টি-টোয়েন্টি বিশ্বকাপ অভিযানে নিয়মিত সঙ্গীই। ২০০৭ থেকে ২০২১ পর্যন্ত—টি-টোয়েন্টি বিশ্বকাপে প্রথম ৭টি আসরেই বাংলাদেশ দলে ছিলেন। ২০২২ টি-টোয়েন্টি বিশ্বকাপ দলে জায়গা হয়নি। এরপর নিজেকে আরও শানিয়ে মাঠে ফিরেছেন এই ব্যাটার। চলতি বছর স্বপ্নের মতো ফর্ম কাটিয়েছেন তিনি। এবছর ১১ ম্যাচের ৮ ইনিংসে ব্যাটিং করে ১৯৩ রান করেছেন মাহমুদউল্লাহ রিয়াদ। গড় ৩৮.৬০ এবং স্ট্রাইক রেট ১৪২.৯৬। তার পারফরম্যান্সই বলে দিচ্ছে হাল ছাড়ার পাত্র নন তিনি।

হার্শা প্রশংসায় ভাসিয়েছেন তাওহীদ হৃদয়কেও। তিনি ২০ বলে ৪০ রানের ক্যামিও খেলে নজর কেড়েছেন এই ক্রিকেট বিশ্লেষকের। তিনি আরেক টুইটে লিখেছেন, 'তাওহিদ হৃদয়ের ব্যাপারে অনেক কিছুই শুনেছি এবং তা অতিরঞ্জিত ছিল না। তাকে স্পেশাল খেলোয়াড় বলেই মনে হচ্ছে। তবে বাংলাদেশের জন্য লিটন দাসের ফর্মে ফেরাটা গুরুত্বপূর্ণ। কারণ, আমি বিশ্বাস করি, সাদা বলে সে তাদের (বাংলাদেশ) সেরা ব্যাটার।'

আপনার জন্য বাছাই করা কিছু নিউজ

এ বিভাগের অন্যান্য সংবাদ



রে