ঢাকা, সোমবার, ২৪ জুন ২০২৪, ১০ আষাঢ় ১৪৩১

বিদায়ের শঙ্কায় পাকিস্তান, শেষ আটে যেতে হলে মেলাতে হবে কঠিন সমীকরণ

খেলা ডেস্ক . ২৪আপডেট নিউজ
২০২৪ জুন ০৯ ১৮:১৭:০৩
বিদায়ের শঙ্কায় পাকিস্তান, শেষ আটে যেতে হলে মেলাতে হবে কঠিন সমীকরণ

বিশ্বকাপে পাকিস্তানের শুরুটা হয়েছে একেবারেই দুঃস্বপ্নের মতো। স্বাগতিক যুক্তরাষ্ট্রের কাছে সুপার ওভারে হেরে যাওয়ায় বাদ পড়ার শঙ্কা তৈরি হয়েছে। টুর্নামেন্টে টিকে থাকতে হলে ভারতের বিপক্ষে ম্যাচে জয় প্রায় আবশ্যক। পাশাপাশি মেলাতে হবে জটিল সমীকরণ।

পাকিস্তান ২০২২ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপ থেকে অনুপ্রেরণা নিতে পারে। তখন জিম্বাবুয়ের কাছে হারের পরও বাবর আজমের দল ফাইনালে পৌঁছেছিল। এবারও প্রথম ম্যাচে হার দিয়ে শুরু হলেও পাকিস্তান দল সব সময়ই আনপ্রেডিক্টেবল। তাই যেকোনো কিছুই সম্ভব।

তবে চিন্তার বিষয় হলো, ভারত ম্যাচসহ বাকি সব ম্যাচ জিতলেও পাকিস্তান টি-টোয়েন্টি বিশ্বকাপ থেকে বাদ পড়তে পারে। এই গ্রুপে ৪ পয়েন্ট নিয়ে শীর্ষে রয়েছে যুক্তরাষ্ট্র। তাদের নেট রান রেট ০.৬২৬। দুটি ম্যাচ খেলে দুটিতেই জিতেছে যুক্তরাষ্ট্র।

অন্যদিকে, ২ পয়েন্ট নিয়ে ভারত রয়েছে দ্বিতীয় স্থানে। একটি ম্যাচ খেলে রোহিতদের নেট রান রেট ৩.০৬৫। তৃতীয় স্থানে রয়েছে কানাডা, ২ ম্যাচে ২ পয়েন্ট এবং নেট রান রেট -০.২৭৪। চতুর্থ স্থানে রয়েছে পাকিস্তান, যাদের পয়েন্ট এবং নেট রান রেট শূন্য। পঞ্চম স্থানে থাকা আয়ারল্যান্ডের দুটি ম্যাচ খেলে নেট রান রেট -১.৭১২।

টি-টোয়েন্টি বিশ্বকাপের নিয়ম অনুযায়ী গ্রুপের প্রথম দুটি দল যাবে সুপার এইটে। পাকিস্তান যদি বাকি তিনটি ম্যাচই জেতে এবং ভারত পাকিস্তান বাদে সব ম্যাচ জিতে, আর যুক্তরাষ্ট্র যদি আয়ারল্যান্ডকে হারায়, তাহলে ভারত, পাকিস্তান এবং যুক্তরাষ্ট্র ৬ পয়েন্ট নিয়ে শেষ করবে।

তখন সমীকরণ নির্ধারণ হবে নেট রান রেটে। বাবরেরা যদি প্রথম দুটি দলের মধ্যে না থাকে, তবে তারা প্রতিযোগিতা থেকে ছিটকে যাবে। ভারতের কাছে হারলে পাকিস্তানের পরিস্থিতি আরও কঠিন হবে। সে ক্ষেত্রে বাবরেরা ৪ পয়েন্টের বেশি পাবেন না।

অন্যদিকে, ভারত এবং যুক্তরাষ্ট্র বাকি দুটি ম্যাচের একটি করে জিতলেও তাদের ৬ পয়েন্ট করে হবে। স্বভাবতই টি-টোয়েন্টি বিশ্বকাপের শেষ আটে যাওয়ার কোনো সুযোগ থাকবে না বাবরের দলের। তবে ভারতের কাছে হারলেও সুযোগ থাকবে। সেক্ষেত্রে যুক্তরাষ্ট্রকে তাদের বাকি দুটি ম্যাচে হারতে হবে এবং পাকিস্তানকে নেট রান রেটে তাদের টপকাতে হবে, যা আপাতদৃষ্টিতে প্রায় অসম্ভব।

আপনার জন্য বাছাই করা কিছু নিউজ

এ বিভাগের অন্যান্য সংবাদ



রে