ঢাকা, শনিবার, ২৭ জুলাই ২০২৪, ১২ শ্রাবণ ১৪৩১

শেষ ওভারে ১১ রান প্রয়োজন ছিল, আম্পায়ারের ভুল সিদ্ধান্ত আউট মাহমুদউল্লাহ

খেলা ডেস্ক . ২৪আপডেট নিউজ
২০২৪ জুন ১১ ১১:১৯:১৫
শেষ ওভারে ১১ রান প্রয়োজন ছিল, আম্পায়ারের ভুল সিদ্ধান্ত আউট মাহমুদউল্লাহ

ছোট টার্গেটে ব্যাট করতে নেমে জয়ে খুব কাছে গিয়ে হেরেছে বাংলাদেশ। নিউইয়র্কের নাসাউয়ের কঠিন পিচে বাংলাদেশকে জয়ের স্বপ্ন দেখাছিল মাহমুদউল্লাহ রিয়াদ ও তাওহীদ হৃদয়। তবে এক আম্পায়ার্স কলে তছনছ হয়ে যায় বাংলাদেশের ইতিহাস গড়ার স্বপ্ন। এদিন অবশ্য ভাগ্যও কিছুটা খারাপ ছিল শান্তদের।

বাউন্ডারি লাইনে মাহমুদউল্লাহ রিয়াদের ক্যাচ। তার আগে আম্পায়াদের দুটো বিতর্কিত সিদ্ধান্ত। সবমিলিয়ে নিউইয়র্কের নাসাউ কাউন্টি স্টেডিয়ামে বাংলাদেশের হারের চিত্রনাট্য যেন একটু বেশিই বৈচিত্রপূর্ণ ছিল।

ইনিংসের ১৭তম ওভারের দ্বিতীয় বলে ওটনিয়েল বার্টম্যানের করা ফুলার লেংথের ডেলিভারিতে খানিকটা আড়াআড়িভাবে গিয়ে ফ্লিক করতে চেয়েছিলেন মাহমুদউল্লাহ রিয়াদ। ব্যাটে-বলে না হওয়ায় লেগ বিফোর উইকেটের জন্য আবেদন করেছিলেন বোলার ও ফিল্ডাররা।

অনফিল্ড আম্পায়ার স্যাম নাগোস্কি সাড়া দিয়ে আঙুল তুলে আউট দিয়ে দেন। তাওহীদ হৃদয়ের সঙ্গে কথা বলে শেষ পর্যন্ত রিভিউ নিয়েছিলেন মাহমুদউল্লাহ। টিভি রিপ্লেতে দেখা যায় বল লেগ স্টাম্প মিস করে যেতো। যার ফলে বাধ্য হয়েই সিদ্ধান্ত পাল্টাতে হয় আম্পায়ারকে। মাহমুদউল্লাহও বেঁচে যান রিভিউ নিয়ে।

যদিও তার আগে বল বাংলাদেশের এই ব্যাটারের প্যাডে লেগে বাউন্ডারি পেরিয়ে যায়। কিন্তু আম্পায়ার আউট দেয়ায় তখন সেটি ডেডবল হিসেবে গণ্য হয়েছে। যে কারণে রিভিউ নিয়ে বেঁচে যাওয়ার পরও সেই চার রান পায়নি বাংলাদেশ। সেই রানই অবশ্য শেষ পর্যন্ত ম্যাচের পার্থক্য গড়ে দিয়েছে।

সাউথ আফ্রিকার করা ১১৩ রান তাড়া করতে নেমে শেষ পর্যন্ত ১০৯ রানে থামে নাজমুল হোসেন শান্তর দল। শেষ ওভারে ১১ রানের সমীকরণ মেলাতে না পারায় হারতে হয়েছে ৪ রানেই। ওয়াসিম জাফর মনে করেন, মাহমুদউল্লাহকে ভুলভাবে আউট দেয়া হয়েছিল। সেই সঙ্গে বাংলাদেশের জন্য খারাপ লাগার কথাও জানিয়েছেন তিনি।

নিজের ‘এক্স’ অ্যাকাউন্টে ভারতের সাবেক এই ব্যাটার বলেন, ‘মাহমুদউল্লাহকে ভুলভাবে লেগ বিফোর উইকেট আউট দেয়া হয়েছে। লেগ বাই হয়ে বলটা চার হয়েছিল। ডিআরএসে সিদ্ধান্ত বদলে গেছে। কিন্তু বাংলাদেশ চার রান পায়নি কারণ একবার যখন ব্যাটার আউট দেয়া হয় তখন বল ডেড হয়। যদি এটা ভুলভাবেও হয়। এবং সাউথ আফ্রিকা শেষ পর্যন্ত ৪ রানে জিতেছে। বাংলাদেশের জন্য খারাপ লাগছে।’

মাহমুদউল্লাহর পাশাপাশি হৃদয়ও ভুল সিদ্ধান্তের শিকার হয়েছেন। কাগিসো রাবাদার বল ব্যাটে করতে না পারায় তা আঘাত হানে ডানহাতি এই ব্যাটারের প্যাডে। আবেদন করতেই আউট দিয়ে দেন আম্পায়ার। রিভিউ নিলেও শেষ পর্যন্ত আম্পায়ার্স কলের কারণে ফিরে যেতে হয়েছে হৃদয়। ম্যাচ শেষে তাই আম্পায়ারিং নিয়ে হতাশা প্রকাশ করেছেন তিনি।

হৃদয় বলেন, ‘সত্যি বলতে আমাদের জন্য ওইটা ভালো সিদ্ধান্ত ছিল না। শ্বাসরুদ্ধকর একটা ম্যাচ ছিল। আমার দিক থেকে যদি বলি তাহলে আমাদের খুব কঠিন। সেই চারটা রান হয়ত ম্যাচের পরিস্থিতি বদলে দিতো। ওইটা নিয়ে আমার আর কিছু বলার নেই।’

আপনার জন্য বাছাই করা কিছু নিউজ

এ বিভাগের অন্যান্য সংবাদ



রে