ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

এই মাত্র পাওয়াঃ সহ ২৫টি দেশের প্রবাসী যেতে পারবে সৌদি আরবে

প্রবাসী ডেস্ক . ২৪আপডেট নিউজ
২০২০ সেপ্টেম্বর ০৩ ১২:২৫:৪৫
এই মাত্র পাওয়াঃ সহ ২৫টি দেশের প্রবাসী যেতে পারবে সৌদি আরবে

বাংলাদেশ , সংযুক্ত আরব আমিরাত, কুয়েত, ওমান, বাহরাইন, মিশর , লেবানন, তিউনিস, মরোক্কো, চীন, যুক্তরাজ্য, ফ্রান্স, ইতালি, স্পেন, জার্মানি, অস্ট্রিয়া, তুরস্ক, গ্রিস, ফিলিপাইন, মালেশিয়া, দক্ষিন আফ্রিকা, সুদান, ইথিওপিয়া, কেনিয়া, নাইজেরিয়া ও ইন্দোনেশিয়া।

সৌদি তাদের যাত্রীদের জন্য স্বাস্থ্যবিধি মেনে বিমানে আরোহণের ব্যাপারে যে বিশেষ শর্ত প্রদান করেছেন তা নীচে দেওয়া হল :

১/ সকল যাত্রীকে অবশ্যই সৌদি এয়ারের বিশেষ হেলথ ডিসক্লেইমার ফর্ম পূরণ করতে হবে এবং এয়ারপোর্টে পৌঁছেই এটি সেখানকার হেলথ কন্ট্রোল সেন্টারে জমা দিতে হবে।

২/ সকল যাত্রীকে অবশ্যই ৭ দিনের সেলফ কোয়ারান্টাইন পালন করতে হবে। (স্বাস্থ্যকর্মী যাদের কোভিড-১৯ নেগেটিভ সার্টিফিকেট আছে তাদের ক্ষেত্রে এটি তিন দিন)

৩/ সকল যাত্রীদের অবশ্যই আগে থেকে ফোনে সৌদি তাতাম্মান ও তাওয়াক্কালনা অ্যাপ ইন্সটল করে নিতে হবে ।

৪/ সকল যাত্রীদের অবশ্যই বিমান বন্দরে আসার ৮ ঘন্টা আগে তাদের বাসার অবস্থান তাতাম্মান অ্যাপে নির্ধারন করতে হবে।

৫/ যাত্রীরা যাদের আগে কোভিড-১৯ এর কিছু উপসর্গ ছিল তারা অবশ্যই নিজেদের প্রতি লক্ষ্য রাখবেন। যাত্রাকালে কোন প্রকার উপসর্গ দেখা দিলেই সাথে সাথে হেলথ কেয়ার সেন্টার অথবা ইমার্জেন্সিতে যোগাযোগ করবেন।

৬/ সকল যাত্রীকে অবশ্যই তাতাম্মান অ্যাপে প্রতিদিন নিজের স্বাস্থ্য পরীক্ষা করতে হবে। এবং যখন তাদের নিজ নিজ বাসায় সেলফ কোয়ারান্টাইন চলবে তখন অবশ্যই কোভিড-১৯ প্রতিরক্ষামূলক ব্যাবস্থার মাঝে দিয়ে যেতে হবে যা ঐ সৌদি হেলথ ডিসক্লেইমার ফর্মে উল্লেখ ছিল।

৭/ টিকিটে কি কি সতর্কতামূলক বিষয় উল্লেখ করা আছে তা দেখতে এখানে ক্লিক করুন। সৌদি আরবে ফিরতে ইচ্ছুক যাত্রীদের সৌদি স্বাস্থ্যমন্ত্রণালয় কর্তৃক যে হেলথ ডিসক্লেইমার ফর্ম দেওয়া হয়েছে তা দেখতে এবং ডাউনলোড করতে এখানে ক্লিক করুন ।

উল্লেখ্য, সৌদি আরবে কোভিড-১৯ পরবর্তী সময়ে মানুষের জীবনযাত্রা স্বাভাবিক হলেও আন্তর্জাতিক ফ্লাইট এখনো চালু হয়নি।

বর্তমানে বিশেষ ফ্লাইটে সৌদি আরবে অবস্থানরত বিশেষ অসুস্থ রোগী বা ভিজিট ভিসাতে এসে আটকে পড়া যাত্রীরা দেশে ফিরতে পারছেন চড়া মূল্যের টিকেটের বিনিময়ে।

তবে, বিশেষ ফ্লাইটে চাইলেই কেউ যাতায়াত করতে পারছেন না। সৌদি আরব থেকে দেশে ছুটিতে যাওয়ার ক্ষেত্রে যে সকল প্রবাসীরা অসুস্থ রয়েছেন বা ভিজিট ভিসায় সৌদি আরবে এসে কোভিড-১৯ লকডাউনের মাঝে আটকা পড়েছিলেন শুধুমাত্র তারাই বিশেষ ফ্লাইট ব্যবহার করতে পারছেন।

এই মুহূর্তে বাংলাদেশে অবস্থানকারী অনেক সৌদি প্রবাসীরা নানা রকম উৎকণ্ঠা এবং অনিশ্চয়তায় দিন কাটাচ্ছেন। অনেকে আর কোনদিন সৌদি আরবে ফিরে যেতে পারবেন কিনা সেই দুশ্চিন্তায় দ্বিধাগ্রস্থ। অনেকের ভিসার মেয়াদ ফুরিয়ে

গেছে, আদৌ তা বাড়ানো যাবে কিনা, সে অনিশ্চয়তায় হাবুডুবু খাচ্ছে। যদিও সৌদি আরব থেকে বরাবরই নির্ভয় দিয়ে বলা হচ্ছে, ছুটিতে গিয়ে যারা আটকা পড়েছেন, তারা প্রত্যেকেই ফিরতে পারবেন, যদি মালিকপক্ষ চায়।

মোট কথা, সময়টি সৌদি প্রবাসীদের অনুকূলে নেই একদমই।এ সকল সমস্যার সমাধান কেবলমাত্র মিলতে পারে সৌদি আরবে আন্তর্জাতিক ফ্লাইট চালু হবার মাধ্যমেই।

আপনার জন্য বাছাই করা কিছু নিউজ



রে