ঢাকা, রবিবার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১

এই মাত্র পাওয়াঃ বৈধ ভিসা নিয়ে প্রবাসীদের মালয়েশিয়া প্রবেশের অনুমতি নিয়ে যা বলল সরকার

প্রবাসী ডেস্ক . ২৪আপডেট নিউজ
২০২০ আগস্ট ৩১ ১৯:৫৩:২২
এই মাত্র পাওয়াঃ বৈধ ভিসা নিয়ে প্রবাসীদের মালয়েশিয়া প্রবেশের অনুমতি নিয়ে যা বলল সরকার

মালয়েশিয়ার সরকার আবারও নতুন করে ৩১ ডিসেম্বর পর্যন্ত লকডাউন বর্ধিত করে এই মুহুর্তে সকল অভিবাসী শ্রমিকদের দেশটিতে প্রবেশের অনুমতি নাকচ করে দিয়েছে। এমনকি এসব প্রবাসীরা কবে নাগাদ দেশটিতে প্রবেশ করতে পারবেন সে বিষয়ে কোন স্পষ্ট করে কোন কিছুই বলা হয়নি।

প্রবাসে কাজে ফিরতে মরিয়া এসব প্রবাসীরা এখন ছুটছে এক দুয়ার থেকে অন্য দুয়ারে। পরিবারের উপার্জনক্ষম একমাত্র ব্যক্তিটি ছুটিতে দেশে গিয়ে আটকে পড়েছেন। সংসার চালাতে তাই বেশ হিমশিম খেতে হচ্ছে বাড়ির কর্তাকে। এ চিত্র এখন দেশে আটকে পড়া প্রবাসীদের ঘরে ঘরে।

সম্প্রতি এ নিয়ে দেশে আটকে পড়া মালয়েশিয়া প্রবাসী বাংলাদেশিদের পক্ষে বেশ কয়েকজন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের শরণাপন্ন হয়েছেন।প্রবাসী কল্যাণমন্ত্রী ইমরান আহমেদ বরাবর লিখিত আবেদন করেছেন তাদেরকে দ্রুত মালয়েশিয়ায় ফিরতে সহযোগিতা করার জন্য। প্রায় ৫০০ ভুক্তভোগী মালয়েশিয়া প্রবাসীদের স্বাক্ষরিত এই আবেদন গ্রহণ করেছেন প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়ের সচিব এবং আশ্বস্ত করেছেন যথাযথ পদক্ষেপ নেয়ার।

আটকে পড়া প্রবাসীদের পক্ষে মোহাম্মদ জসীম উদ্দিন স্বাক্ষরিত ওই আবেদনপত্রে বলা হয়, লকডাউনের কারণে মালয়েশিয়ায় ফিরতে না পারা প্রবাসীরা এখন বেশ কষ্টে আছেন। ইতিমধ্যে ছুটিতে থাকা কর্মীদের ভিসার মেয়াদও শেষ হয়ে গেছে। কিভাবে ভিসা নবায়ন করতে পারবেন সে বিষয়ে কোন নির্দেশনা এখনও পাওয়া যায়নি। পরিবারের খরচ মেটাতে হিমশিম খাচ্ছেন, শঙ্কায় আছেন চাকরি ফিরে না পাওয়ার। মালয়েশিয়া অনেক কোম্পানি বন্ধ হয়ে গেছে এবং দেশটিতে যারা আছেন প্রায় ২৫% শতাংশ শ্রমিক এখনও বেকার।

বর্তমানে মালয়েশিয়া সরকার বিভিন্ন ক্যাটাগরির ভিসা থাকা প্রবাসীদের ফেরার সুযোগ দিচ্ছে তাই সবাই যাতে এই সুযোগ কাজে লাগিয়ে কর্মক্ষেত্র ফিরতে পারে এজন্য সরকারের সু-দৃষ্টি কামনা করেন।এদিকে আটকে পড়া প্রবাসী বাংলাদেশিদের ফেরাতে মালয়েশিয়াস্থ বাংলাদেশ হাইকমিশনের পক্ষ থেকে জোর তৎপরতা চালানো হচ্ছে। দেশটির মানবসম্পদ মন্ত্রী এ নিয়ে ইতিবাচক সাড়াও দিয়েছেন।

তবে সরকারি পর্যায় থেকে আনুষ্ঠানিকভাবে আটকে পড়া এসব প্রবাসীদের ফেরানোর ব্যাপারে কোনও সুনির্দিষ্ট পদক্ষেপের কথা জানানো হয়নি। তবে বাংলাদেশের চলমান করোনা পরিস্থিতির কারণে আটকে পড়া প্রবাসীদের ফেরাটা সহজ হবে না বলে মনে করছেন দীর্ঘদিন মালয়েশিয়া আছেন এমন প্রবাসীরা।

আপনার জন্য বাছাই করা কিছু নিউজ



রে