ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

মালয়েশিয়া ইমিগ্রেশন সম্পর্কে নতুন ভয়াবাহ তথ্য দিলেন রায়হান

প্রবাসী ডেস্ক . ২৪আপডেট নিউজ
২০২০ সেপ্টেম্বর ০৭ ২১:০৩:৪৬
মালয়েশিয়া ইমিগ্রেশন সম্পর্কে নতুন ভয়াবাহ তথ্য দিলেন রায়হান

মালয়েশিয়া থেকে দেশে ফিরে রায়হান (২৫) বলেছেন, গত মাসে তার জীবন ব্যাপক পরিবর্তন হয়েছে তবে তিনি এটিকে নতুন একটি অধ্যায়ের সূচনা হিসাবে দেখছেন।

মালয়েশিয়ায় আমার কিছুই ছিল। একটি ভালো মানের থাকার জায়গা, একটি গাড়ি, একটি ভাল চাকরি এবং আর্থিক সচ্ছলতা। তবে আমি সেই তথ্যচিত্রে অভিবাসীদের পক্ষে কথা বলার পরে সবকিছু শেষ হয়ে গেছে বলে জানিয়েছেন তিনি।

তিনি বললেন আমি কোন অপরাধ করিনি। আমি কেবল তাদের (অভিবাসী কর্মীদের) কন্ঠস্বর শোনাতে এবং বিশ্বকে জানাতে চাইছিলাম যে তারা যা করছে তা অমানবিক। তারা (মালয়েশিয়ার কর্তৃপক্ষ) অবৈধ হওয়ার কারণে কাউকে এভাবে আচরণ করতে পারে না।

ইমিগ্রেশন বিভাগ তার বিরুদ্ধে একটি নোটিশ জারি করার পরে ২৪ জুলাই রায়হানকে দুই সপ্তাহের অভিযানের পরে গ্রেপ্তার করা হয়। গত ২২ আগস্ট রায়হান বাংলাদেশে এসেছিলেন, তিনি বলেছিলেন যে তিনি অতীতে কি হয়ে গেছে তা নিয়ে বাঁচতে চান না এবং কী হারিয়েছেন তা নিয়ে ভাবতে চান না। পরিবর্তে, তিনি বলেছিলেন, তিনি মাইগ্রেশন আইন বিষয়ে উচ্চতর পড়াশোনা এবং অভিবাসী শ্রমিকদের অধিকার আদায়ের লক্ষ্যে কাজ করার সিদ্ধান্ত নিয়েছেন।

রায়হান বলেছেন তিনি গ্রেফতার হওয়ার পর থেকে আল-জাজিরার পক্ষ থেকে তার সাথে আর যোগাযোগ করা হয়নি। তিনি বলেন৷ আল জাজিরার সাংবাদিক তাকে ঐ প্রতিবেদনে মুখ ডেকে সাক্ষাৎকার দিতে বললেও তিনি তা করেননি। কারণ এটা এমন কোন ঘটনা ছিলো না যে তিনি মালয়েশিয়ার আইন আইন ভঙ্গ করেছেন।

অভিবাসীদের পক্ষে কথা বলা আমার কাছে কোন অপরাধের ছিলো না কারণ এর আগেও আমি বহুবার অভিবাসীদের পক্ষে কথা বলেছিলাম এবং আমার সাথে কখনো এমন কিছু হয়নি যে সত্যি কথা বললে আমাকে ঝামেলার মধ্যে ফেলা হবে।

ইমিগ্রেশন ক্যাম্পে তার সাথে কি ধরনের আচরণ করা হয়েছে তা জানতে চাইলে তিনি বলেন, আমি এখন আর তা বলতে চাইনা। আমি চাইন আমার বক্তব্যের কারণে আমার অভিবাদন ভাইদের ক্ষতি হোক। আমি অভিবাসী ভাইদের ঝুঁকির মধ্যে ফেলতে চাইনা। এই বিষয়ে আমি কোন কথা বলতে রাজী নই।

তিনি আরও বলেন, আমি তাদের ভালোর জন্য এ বিষয়ে কথা বলব না। আমি এখনও মালয়েশিয়ায় কর্মরত অনেক অভিবাসী শ্রমিককে হুমকিতে ফেলতে চাই না।

আপনার জন্য বাছাই করা কিছু নিউজ



রে