ঢাকা, বৃহস্পতিবার, ৯ ফেব্রুয়ারি ২০২৩, ২৬ মাঘ ১৪২৯

‘ভার’-এর দাপটে ভারাক্রান্ত কাতার বিশ্বকাপ

২০২২ ডিসেম্বর ০৩ ১৬:০২:২৬
‘ভার’-এর দাপটে ভারাক্রান্ত কাতার বিশ্বকাপ

কাতার বিশ্বকাপ যেন খেলোয়াড়দের জন্য তিক্ত অভিজ্ঞতা নিয়ে আবির্ভূত হয়েছে। বল জালে জড়িয়ে অন্য সময়ের মতো উদ্দাম উদযাপন নয় বরং ভাবতে হচ্ছে, গোলটা হলো তো? ফাউল নিয়েও এক ধরনের প্রচ্ছন্ন আতঙ্ক বিরাজ করছে খেলোয়াড়দের মধ্যে। অনেক ক্ষেত্রে চোখে যা দেখা যাচ্ছে, ভিডিও অ্যাসিসটেন্ট রেফারি তথা ‘ভার’ বলছে ভিন্ন কথা!

এই ভার-এর আতঙ্কে ভারাক্রান্ত কাতার বিশ্বকাপ। এই প্রযুক্তির মাধ্যমে গ্রুপ পর্ব শেষে এখন পর্যন্ত ৪৮ ম্যাচে বাতিল হয়েছে ১৭ গোল। একাধিক লাল কার্ডও দেওয়া হয়েছে ভার-এর সাহায্যে। ভার প্রযুক্তির দায়িত্বে থাকা রেফারি মাঠের রেফারিকে পরামর্শ দিচ্ছেন, তারপর সে অনুযায়ী দেওয়া হচ্ছে সিদ্ধান্ত।

ভার-এর সিদ্ধান্ত অনুযায়ী ওপেন প্লে থেকে বাতিল হয়েছে ৯টি গোল। অর্থাৎ, ফুটবলার গোল দেওয়ার পরে ফাউলের কারণে সেই গোল বাতিল করেছেন রেফারি। ৮টি গোল বাতিল হয়েছে অফসাইডের কারণে। আবার উল্টো ঘটনাও ঘটেছে। অফসাইডের কারণে লাইন্সম্যান যে গোল বাতিল করেছেন, ভার প্রযুক্তির সাহায্য নিয়ে পরবর্তীতে সেটাকেই গোল ধরা হয়েছে।

ভারের সাহায্যে লাল কার্ড দেওয়াটা এই বিশ্বকাপে সবচেয়ে বেশি আলোচনার জন্ম দিয়েছে। ওয়েলসের গোলরক্ষক ওয়েন হেনসি ফাউল করেন ইরানের মেহদি তারেমিকে। প্রথমে রেফারি হলুদ কার্ড দেখান। কিন্তু পরে ভারের সাহায্য নিয়ে লাল কার্ড দেখানো হয়।

পাঠকের মতামত:

খেলা এর সর্বশেষ খবর

খেলা - এর সব খবর



রে