ঢাকা, সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১

শীতে কমলেও স্বস্তি খবর দিচ্ছেন না আবহাওয়া অফিস

জাতীয় ডেস্ক . ২৪আপডেট নিউজ
২০২৪ জানুয়ারি ২৯ ১১:৪৮:৪১
শীতে কমলেও স্বস্তি খবর দিচ্ছেন না আবহাওয়া অফিস

যদিও দিনের বেলা কুয়াশার মধ্যে সূর্য উঁকি দেয়, শীতকালে তাত্ক্ষণিক সূর্যালোক খুব একটা প্রভাব ফেলবে না। তবে সর্বনিম্ন তাপমাত্রা একটু বেড়ে যাওয়ায় এখন আর রাতগুলো তেমন ঠাণ্ডা থাকে না। যেখানে পারদের সর্বনিম্ন তাপমাত্রা একটি চিত্রে প্রকাশ করা হয়।

সোমবার (২৯ জানুয়ারি) সকাল ৯টায় দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে উত্তর দিনাজপুর জেলায়। আজ ঢাকায় সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ১২ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস। তবে গত ২৪ ঘণ্টায় দেশের কোথাও কোনো বৃষ্টিপাত রেকর্ড করা হয়নি।

কিন্তু ঠান্ডা লেগেই আছে। আবহাওয়া অধিদপ্তর জানায়, মৌলভীবাজার, কুমিল্লা, ফেনী, যশোর, চুয়াডাঙ্গা, বরিশাল ও ভোলার ওপর দিয়ে ঢাকা, রাজশাহী ও রংপুর জেলার ওপর দিয়ে হালকা থেকে মাঝারি ধরনের শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে। আগামী ২৪ ঘন্টার মধ্যে কিছু জায়গায় আবহাওয়া শান্ত হতে পারে।

এদিকে আগামীকাল, মঙ্গলবার ও বুধবার (৩০-৩১ জানুয়ারি) দেশের সাতটি বিভাগের কয়েকটি অঞ্চলে বৃষ্টির পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অধিদপ্তর। এদিকে মঙ্গলবার ফরিদপুর অঞ্চল ও খুলনা বিভাগের দু-এক জায়গায় হালকা বৃষ্টি হতে পারে। পরদিন বুধবার ঢাকা, খুলনা, ময়মনসিংহ ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় এবং রাজশাহী, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের দু-এক জায়গায় বৃষ্টি হতে পারে।

অন্যদিকে, আজ সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টায় অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারাদেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে। তবে মধ্যরাত থেকে সকাল পর্যন্ত দেশের নদী অববাহিকায় মাঝারি থেকে ঘন কুয়াশা পড়তে পারে এবং দেশের অন্যত্র হালকা থেকে মাঝারি ধরনের কুয়াশা পড়তে পারে। সেই সঙ্গে ঘন কুয়াশার কারণে অভ্যন্তরীণ নৌ পরিবহন চলাচল অস্থায়ীভাবে ব্যাহত হতে পারে।

এই সময়ে সারাদেশে রাতের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে এবং দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। পাশাপাশি আগামীকাল মঙ্গলবার সারাদেশে রাতের তাপমাত্রা ১-২ ডিগ্রি সেলসিয়াস বৃদ্ধি পেতে পারে এবং দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। এছাড়া বুধবার সারাদেশে রাতের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে এবং দিনের তাপমাত্রা সামান্য হ্রাস পেতে পারে।

তবে বুধবার পর্যন্ত কুয়াশা ও এর প্রভাব বর্তমান সময়ের মতোই থাকতে পারে। এছাড়া আগামী ৫ দিনের প্রথম দিকে বৃষ্টিপাত অব্যাহত থাকতে পারে বলেও পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অধিদপ্তর। আর বৃষ্টিপাত অব্যাহত থাকলে শীতের অনুভূতিও বাড়তে পারে।

আপনার জন্য বাছাই করা কিছু নিউজ



রে