ঢাকা, শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১

আসছে অসহনীয় গরম, তাপমাত্রা যত ডিগ্রি হতে পারে জানাল আবহাওয়া অফিস

জাতীয় ডেস্ক . ২৪আপডেট নিউজ
২০২৪ মার্চ ০৫ ২০:০৩:২৮
আসছে অসহনীয় গরম, তাপমাত্রা যত ডিগ্রি হতে পারে জানাল আবহাওয়া অফিস

প্রচণ্ড শীতের পর সারাদেশে মিশ্র আবহাওয়া বিরাজ করছে। কিন্তু অসহনীয় গরম আসছে। আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, মাসের শেষ নাগাদ দেশের পশ্চিম ও দক্ষিণ-পশ্চিমাঞ্চলে ১-২টি মৃদু থেকে মাঝারি তাপপ্রবাহ বয়ে যাবে।

এ ছাড়া মার্চ মাসে দুই থেকে তিন দিন হালকা থেকে মাঝারি ধরনের বজ্রপাত ও শিলাবৃষ্টি হতে পারে। এ ছাড়া চলতি মাসে একদিন শক্তিশালী কালবৈশাখ ঝড় আক্রমণ করতে পারে। মার্চ মাসের দূরপাল্লার আবহাওয়ার পূর্বাভাসে এ তথ্য জানিয়েছে আবহাওয়া অধিদফতর।

আবহাওয়া অফিসের মতে, সারা দেশে ফেব্রুয়ারিতে বৃষ্টিপাত স্বাভাবিকের চেয়ে কম (-৩৬%) ছিল। তবে ময়মনসিংহ ও সিলেট জেলায় স্বাভাবিকের চেয়ে বেশি এবং ঢাকা, রংপুর, রাজশাহী, খুলনা, বরিশাল ও চট্টগ্রাম জেলায় স্বাভাবিকের চেয়ে কম বৃষ্টি হয়েছে। এসব এলাকার মধ্যে ২২ ফেব্রুয়ারি সিলেটের শ্রীমঙ্গলে সর্বোচ্চ ৭১ মিলিমিটার বৃষ্টিপাত হয়েছে।

চলতি মার্চেও স্বাভাবিকের চেয়ে কম বৃষ্টি হবার সম্ভাবনা রয়েছে। এ মাসে দেশে ২-৩ দিন বজ্র ও শিলাবৃষ্টিসহ (হালকা/মাঝারি ধরনের) ১ দিন তীব্র কালবৈশাখী ঝড় হওয়ার সম্ভাবনা রয়েছে। তবে মাসের শেষের দিকে দেশের পশ্চিম ও দক্ষিণ-পশ্চিমাঞ্চলের উপর দিয়ে ১-২ টি মৃদু (৩৬-৩৮° সে.) অথবা মাঝারি (৩৮-৪০° সে.) ধরনের তাপপ্রবাহ বয়ে যেতে পারে। ফলে এ মাসে দিনের তাপমাত্রা স্বাভাবিক অপেক্ষা সামান্য বেশি থাকতে পারে। আর এই সময়ে দেশের প্রধান নদ-নদীসমূহের স্বাভাবিক প্রবাহ বিরাজমান থাকতে পারে।

এদিকে মঙ্গলবার (৫ মার্চ) সকাল ৯ টা থেকে আগামী ২৪ ঘন্টার আবহাওয়ার পূর্বাভাসে আবহাওয়াবিদ মো. শাহীনুল ইসলাম জানান, অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। এ সময়ে সারাদেশে দিনের তাপমাত্রা সামান্য বাড়তে পারে এবং রাতের তাপমাত্রা ১ থেকে ৩ ডিগ্রি সেলসিয়াস কমতে পারে।

বুধবার সারাদেশে দিন এবং রাতের তাপমাত্রা সামান্য কমতে পারে। বৃহস্পতিবার সারাদেশে দিন এবং রাতের তাপমাত্রা সামান্য বাড়তে পারে। পরবর্তী পাঁচদিনে দিন এবং রাতের তাপমাত্রা আরও বাড়তে পারে।

আপনার জন্য বাছাই করা কিছু নিউজ



রে