ঢাকা, বুধবার, ৮ মে ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১

প্লে-অফে যেতে জঠিল সমীকরণ মেলাতে হবে ব্যাঙ্গালুরুকে, দেখেনিন চেন্নাইয়ের অবস্থান

খেলা ডেস্ক . ২৪আপডেট নিউজ
২০২৪ এপ্রিল ২৭ ১৫:৪৩:৪৩
প্লে-অফে যেতে জঠিল সমীকরণ মেলাতে হবে ব্যাঙ্গালুরুকে, দেখেনিন চেন্নাইয়ের অবস্থান

এবারের আইপিএলে বাজে সময় পার করছে কোহিলির ব্যাঙ্গালুরু। একের পর এক ম্যাচ হেরেই চলেছে তারা। এখন পর্যন্ত আইপিএলের শিরোপা জেতা হয়নি ব্যাঙ্গালুরুর। টানা হারের মাঝে সানরাইজার্স হায়দরাবাদের বিপক্ষে স্বস্তির এক জয় তুলে নিয়েছেন ব্যাঙ্গালুরু। প্লে-অফের সম্ভাবনাটা টিকে আছে এখনও। তবে আছে বিশাল হিসাব নিকাশ। মেলাতে বেশ জটিল এক সমীকরণ। শুরুর দিকে বেশ কিছু ম্যাচ হেরে সমীকরণটা জটিল বানিয়ে রেখেছে ব্যাঙ্গালুরু নিজেই।

৮ ম্যাচে মাত্র দুইটি জয় পেয়েছে তারা। ফলে ৪ পয়েন্ট নিয়ে পয়েন্ট টেবিলে তলানী অবস্থান তাদের। লিগ পর্বে আরও ৫টি ম্যাচ বাকি আছে তাদের। প্লে-অফে যাওয়ার জন্য বাকি ৫ ম্যাচের সবকয়টিতেই জিততে হবে আরসিবিকে। সেক্ষেত্রে তাদের পয়েন্ট হবে ১৪।

বর্তমানে টেবিলের শীর্ষ তিন দল রাজস্থান রয়্যালস, সানরাইজার্স হায়দরাবাদ এবং কলকাতা নাইট রাইডার্স। রাজস্থান বাকি ৬ ম্যাচের ৪টি জিতলে এবং কলকাতা ৭ ম্যাচের ৫টি জিতলে এবং হায়দরাবাদ বাকি ৬ ম্যাচের ৫টি জিতলে তিন দলের পয়েন্ট হবে যথাক্রমে ২২, ২০ এবং ২০। সেক্ষেত্রে আরসিবি ১৪ পয়েন্ট নিয়ে উঠে যাবে টেবিলের চতুর্থ স্থানে। বাকি দলগুলোর পয়েন্ট হবে ১২ অথবা তার চেয়েও কম। ফলে নেট রান রেট যতই থাকুক না কেন প্লে-অফে চলে যাবেন কোহলি-ফাফ ডু প্লেসিরা।

যদি কলকাতা এবং হায়দরাবাদ হুট করে ফর্ম হারিয়ে ফেলে এবং ১২ পয়েন্ট নিয়ে লিগের খেলা শেষ করে সেক্ষেত্রে তৃতীয় হয়েও প্লে-অফে যেতে পারবে আরসিবি। এর জন্য লক্ষ্ণৌ সুপার জায়ান্টসকে জিততে হবে বাকি ৬ ম্যাচের মধ্যে ৫ ম্যাচ। ফলে লক্ষ্ণৌ ২০ পয়েন্ট নিয়ে রাজস্থানের সাথে শীর্ষ দুইয়ে উঠে যাবে। তৃতীয় স্থানে থাকবে ১৪ পয়েন্ট পাওয়া আরসিবি। আর ১২ পয়েন্ট পাবে ছয়টি দল। ঘটনাটি সম্ভব হবে যদি হায়দরাবাদ এবং কলকাতার মধ্যে কোনো এক দল শীর্ষ দুইয়ে থাকতে পারে তাহলেও।

এখন হয়ত প্রশ্ন আসছে বাকি ম্যাচগুলোর মধ্যে একটি ম্যাচে যদি আরসিবি হেরে যায় তাহলে কি সুযোগ থাকবে? উত্তর হচ্ছে – হ্যাঁ, থাকবে। এক ম্যাচ হারলে ১২ পয়েন্ট নিয়ে লিগের খেলা শেষ করবে ব্যাঙ্গালুরু। ৮ দলের ক্ষেত্রে সমান ১২ পয়েন্ট নিয়ে লিগের খেলা শেষ করা সম্ভব। সেক্ষেত্রে নেট রান রেটে সবচেয়ে এগিয়ে থাকা দুইটি দল শীর্ষ দুই দলের সঙ্গী হয়ে চলে যাবে প্লে-অফে।

তবে এত সমীকরণ মানার আগে নিজেদের কাজটা ঠিকভাবে করতে হবে আরসিবিকে। জিততে হবে বাকি ৫ ম্যাচের মধ্যে অন্তত ৪টি ম্যাচ। নিজেদের সর্বশেষ ম্যাচে উড়ন্ত ফর্মে থাকা সানরাইজার্স হায়দরাবাদকে হারিয়ে ফর্মে ফেরার কিছুটা ইঙ্গিত দিয়েছে ব্যাঙ্গালুরু। তবে এই ফর্মটা ধরে রাখতে হবে সামনেও।

টুর্নামেন্টে ৯ ম্যাচের মধ্যে ২ জয়ের ফলে ৪ পয়েন্ট নিয়ে টেবিলের একদম তলানিতে আছে ব্যাঙ্গালুরু। বাকি পাঁচ ম্যাচের মধ্যে দুটির প্রতিপক্ষ গুজরাট টাইটান্স, বাকি তিন ম্যাচে পাঞ্জাব কিংস, দিল্লী ক্যাপিটালস এবং চেন্নাই সুপার কিংসের বিপক্ষে মাঠে নামতে হবে রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরুকে। আগামী ২৮ এপ্রিল গুজরাটের বিপক্ষে পরবর্তী ম্যাচে মাঠে নামবে আরসিবি।

আপনার জন্য বাছাই করা কিছু নিউজ

এ বিভাগের অন্যান্য সংবাদ



রে