ঢাকা, সোমবার, ১৬ ডিসেম্বর ২০১৯, ২ পৌষ ১৪২৬

ওয়ানডে থেকে ১০ মাসের অবসরে বাংলাদেশ দল

২০১৯ আগস্ট ০২ ২০:৪২:৫৪
ওয়ানডে থেকে ১০ মাসের অবসরে বাংলাদেশ দল

গত ৬ মাসে প্রায় লাগাতার ওয়ানডে খেলার মাঝে ছিলো বাংলাদেশ দল। নিউজিল্যান্ডে ৩ ওয়ানডে, আয়ারল্যান্ডে ত্রিদেশীয় সিরিজ, বিশ্বকাপ ও সব শেষ শ্রীলঙ্কা ওয়ানডে সিরিজ। তবে টানা ওয়ানডে খেলার পর এবার ওয়ানডে থেকে লম্বা বিশ্রাম পাচ্ছে বাংলাদেশ দল। আগামী প্রায় এক বছরে আইসিসির সূচিতে বাংলাদেশের জন্য ওয়ানডে নেই একটিও! অবাক করা বিষয় হলেও এমনটিই সত্য আইসিসির এফটিপি অনুযায়ী।

আইসিসির এফটিপি অনুযায়ী এই বছর বাংলাদেশের কোন ওয়ানডে সিরিজ নেই। আগামী বছরও প্রথম চার মাসে নেই কোন ওয়ানডে সিরিজ টাইগারদের জন্য। বাংলাদেশের পরবর্তী ওয়ানডে সিরিজ আগামী বছর মে মাসে আয়ারল্যান্ডের বিপক্ষে। সেখান থেকেই বাংলাদেশের ওয়ানডে বিশ্বকাপ বাছাইপর্বের যাত্রা শুরু হবে।

বিশ্বকাপ বাছাইপর্বে প্রথম অ্যাওয়ে সিরিজ খেলতেই আগামী মে মাসে বাংলাদেশ দল যাবে আয়ারল্যান্ডে । তার অর্থ দাড়ায় বাংলাদেশের পরবর্তী ওয়ানডে সিরিজ দশ মাস পর। এই সময়ের মাঝে বাংলাদেশ দল আন্তর্জাতিক ক্রিকেট খেলবে ঠিকই। তবে সবই হবে টেস্ট ও টি টোয়েন্টি ফরম্যাটে। আগামী বছরের টি টোয়েন্টি বিশ্বকাপ ও আসন্ন টেস্ট চ্যাম্পিয়নশিপের জন্যই আগামী এক বছর আইসিসির শিডিউলে গুরুত্ব পাবে টেস্ট ও টি টোয়েন্টি ক্রিকেট।

বাংলাদেশ অক্টোবরে আফগানিস্তানের সাথে টেস্ট ও টি টোয়েন্টি সিরিজের পর নভেম্বরে ভারত সফর করবে। সেখানে ভারতের বিপক্ষেও শুধু টেস্ট ও টি টোয়েন্টি খেলবে বাংলাদেশ দল। ডিসেম্বরে বিপিএলের বিরতি। ২০২০ সালের শুরু করবে টাইগাররা পাকিস্তানের বিপক্ষে টেস্ট ও টি টোয়েন্টি দিয়ে। ফেব্রুয়ারিতে অস্ট্রেলিয়ার বিপক্ষে টেস্ট ও পরবর্তীতে মার্চে জিম্বাবুয়ের বিপক্ষে টেস্ট ও টি টোয়েন্টি।

এই ১০ মাসের বিরতিতে অবশ্যই একটি ওয়ানডে সিরিজ খেলার কথা শোনা গিয়েছিল। অক্টোবরে বা তার আশেপাশের কোন সময়ে ঘরের মাঠেই একটি ম্যাচ বা সিরিজ খেলে ওয়ানডে থেকে মাশরাফিকে বিদায় দেওয়ার কথা ভাবছে বিসিবি। তবে সেই বিদায়ী ম্যাচ বা সিরিজ কবে হবে বা কোন প্রতিপক্ষ হবে বা আদৌ হবে কিনা তা নিয়ে পরবর্তীতে জোরালোভাবে তেমন কিছু শোনা যায়নি। সেই বিদায়ী একটি ম্যাচ বা সিরিজ যদি শেষ পর্যন্ত নাই হয় তবে টাইগারদের পরবর্তী ওয়ানডে দেখার জন্য ভক্তদের অপেক্ষা করতে হবে দশ মাস।কারন অন্য সকল বড় দলের সূচি তাদের আন্তর্জাতিক ক্রিকেট ও ঘরোয়া টি টোয়েন্টি লীগে ঠাসা। নতুন করে বেশি সিরিজ বাড়ানোর সুযোগ নেই খুব একটা।

পাঠকের মতামত:

খেলা এর সর্বশেষ খবর

খেলা - এর সব খবর



রে