ঢাকা, শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১

কেন পাপনের দায়িত্ব গ্রহণের সময় ছিলেন না ভারতীয় কেউ

খেলা ডেস্ক . ২৪আপডেট নিউজ
২০১৮ নভেম্বর ২০ ০০:১৫:২৪
কেন পাপনের দায়িত্ব গ্রহণের সময় ছিলেন না ভারতীয় কেউ

সেদিক বিবেচনায় এবারের সভাটি ছিল বেশ গুরুত্বপূর্ণ। কিন্তু এই সভাতেই অংশ নেননি এশিয়ার সবচেয়ে প্রভাবশালী ক্রিকেট সংস্থা বিসিসিআই তথা ভারতের ক্রিকেটের কোনো কর্তা।

এসিসির ২৫ বছরের গৌরবময় ইতিহাসে এবারই প্রথম বার্ষিক সাধারণ সভা অনুষ্ঠিত হল ভারতকে ছাড়াই। সাধারণ সভায় বেশ কিছু গুরুত্বপূর্ণ এজেন্ডা থাকলেও সেগুলো সম্পর্কে আলোচনা হয়েছে এশিয়ার ক্রিকেটের সবচেয়ে ক্ষমতাধর সংস্থার প্রতিনিধির মতামত না নিয়েই। ভারতের এই অনুপস্থিতি এজেন্ডাগুলোর চেয়েও বেশি আলোচনার অংশ হয়ে ছিল।

এসিসি তো বটেই, বৈশ্বিক ক্রিকেটেও ভারতের প্রতাপ কম নয়। এসিসির সভায় দেশটির কোনো প্রতিনিধি না যাওয়া তাই মনে জাগিয়েছে হাজারো প্রশ্ন। যেখানে খোদ আইসিসি সিইও ডেভ রিচার্ডসনই উপস্থিত ছিলেন, সেখানে কেন এলেন না ভারতের কেউ?

উত্তর বা কারণটা অবশ্য ‘রাজনৈতিক’। ভারতের সঙ্গে পাকিস্তানের রাজনৈতিক বিবাদ দীর্ঘদিন ধরে। পাকিস্তানে আন্তর্জাতিক ক্রিকেট নিষিদ্ধ হওয়ার পর থেকে ভারতের বিপক্ষে দ্বিপাক্ষিক সিরিজ খেলা হচ্ছে না একবারের বিশ্বচ্যাম্পিয়নদের। সাম্প্রতিক সময়ে পাকিস্তানে আংশিকভাবে আন্তর্জাতিক ক্রিকেট ফিরলেও ভারত এখনও পাকিস্তান-বিমুখ হয়েই আছে। দুই দেশের রাজনৈতিক বৈরিতার ছায়া পড়ছে ক্রিকেটের আঙিনাতেও। আর ঐ ইস্যুতেই এসিসি সভা বয়কট করেছে ভারত।

কিন্তু পাকিস্তান-ভারত সম্পর্কে বৈরিতার সাথে এসিসি সভার কী সম্পর্ক? সেটি হল- এবারের এসিসি বার্ষিক সভার আয়োজক যে ছিল পাকিস্তান! লাহোরে অনুষ্ঠিত এই সভায় যোগ দেওয়া মানে পাকিস্তানের আন্তর্জাতিক ক্রিকেট আয়োজনে সম্মতি জানানো; গণমাধ্যম অনুযায়ী ভারতের ক্রিকেট অঙ্গনে এমন একটি ধারণা স্পষ্ট ছিল। আর ভারত সবসময়ই পাকিস্তানের আইনশৃঙ্খলা পরিস্থিতিকে প্রশ্নবিদ্ধ করেই আসছে।

যদিও ভারত হকি দল আগামী কয়েকদিনের মধ্যেই পাকিস্তান সফরে যাবে। এরপরও ক্রিকেটে রাজনৈতিক সংস্পর্শ আর এই শীতল সম্পর্ক আরেকটি প্রশ্ন মনে জাগায়- দুই চিরপ্রতিদ্বন্দ্বীর ক্রিকেটীয় সম্পর্ক কি আগের মত ভালো হবে না?

আপনার জন্য বাছাই করা কিছু নিউজ

এ বিভাগের অন্যান্য সংবাদ



রে