ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

ক্রিকেট ইতিহাসে সর্বকালের সর্বশ্রেষ্ঠ ৫ জন উইকেটরক্ষক-ব্যাটসম্যান,দেখেনিন কে কে

খেলা ডেস্ক . ২৪আপডেট নিউজ
২০১৮ ডিসেম্বর ১৩ ২২:০৮:২৬
ক্রিকেট ইতিহাসে সর্বকালের সর্বশ্রেষ্ঠ ৫ জন উইকেটরক্ষক-ব্যাটসম্যান,দেখেনিন কে কে

৫. ইয়ান হিলি (অস্ট্রেলিয়া)

অস্ট্রেলিয়ার উইকেটরক্ষক ব্যাটসম্যান ইয়ান হিলি এই তালিকার সবার উপরে থাকতে পারতেন, যদি তিনি ব্যাট হাতে আরো কিছু রান করতে পারতেন। ক্রিকেট ইতিহাসের অন্যতম সেরা উইকেটরক্ষক হিলিই ক্রিকেটে সর্বপ্রথম উইকেটরক্ষক ব্যাটসম্যানের ধারণাটি প্রবর্তন করেন।

ব্যাটসম্যান হিসেবে অন্যদের তুলনায় কম রান করলেও উইকেটের পেছনে তিনি ছিলেন এক কথায় অনবদ্য। ক্রিকেটের দুই ফরম্যাটে তিনি মোট ৬২৮টি ডিসমিসাল করেছেন। সেই সাথে ব্যাট হাতে টেস্টে ৪টি সেঞ্চুরিসহ উভয় ফরম্যাটে ৬ হাজারের বেশি রানও রয়েছে তার নামের পাশে। তিনি ছিলেন আধুনিক ক্রিকেটের সর্বপ্রথম উইকেটরক্ষক ব্যাটসম্যান।

৪. মহেন্দ্র সিং ধোনি (ভারত)উইকেট কিপিংয়ের ক্ষেত্রে ভারতের সাবেক অধিনায়ক মহেন্দ্র সিং ধোনির নিজস্ব স্টাইল রয়েছে। ধোনি তার দ্রুত গতির স্ট্যাম্পিংয়ের জন্য বেশি বিখ্যাত। তিনি চোখের পলকে স্ট্যাম্প থেকে বেল ফেলে দিতে পারেন। এক্ষেত্রে তার চেয়ে দ্রুতগতি বর্তমান সময়ের আর কোনো উইকেটরক্ষকের নেই বললেই চলে। ধোনি তার ক্যারিয়ারে মোট ৬১৬টি ডিসমিসাল করেছেন, যার মধ্যে ১৮৪টি স্ট্যাম্পিং করে তিনি রেকর্ড গড়েছেন। ব্যাটসম্যান হিসেবে ধোনিকে ক্রিকেট ইতিহাসের সেরা ফিনিশার হিসেবে বিবেচনা করা হয়। তিনি অসংখ্য ম্যাচে ভারতকে খাদের কিনারা থেকে তুলে জয়ের বন্দরে নিয়ে গেছেন। ক্রিকেট ইতিহাসের অন্যতম সেরা অধিনায়ক ধোনি তার ঠাণ্ডা মস্তিষ্কের জন্য ‘ক্যাপ্টেন কুল’ হিসেবে পরিচিত।

৩.মার্ক বাউচার (দক্ষিণ আফ্রিকা)দক্ষিণ আফ্রিকার ক্রিকেটার মার্ক বাউচার ক্রিকেট ইতিহাসে প্রথম কোনো উইকেটরক্ষক হিসেবে ১ হাজার ডিসমিসালের মালিক হতে পারতেন। কিন্তু দুর্ভাগ্যজনকভাবে ইংল্যান্ডের বিপক্ষে একটি অনুশীলন ম্যাচে চোখে বেল লেগে তার ক্যারিয়ার সেখানেই শেষ হয়ে যায়। ফলে তাকে ৯৯৯টি ডিসমিসালে থেমে যেতে হয়।

বাউচার ১ হাজার ডিসমিসালের রেকর্ড গড়তে না পারলেও তাকে ক্রিকেট ইতিহাসে অন্যতম সেরা উইকেটরক্ষক হিসেবেই ভক্তরা আজীবন স্মরণ করবেন। ব্যাটসম্যান হিসেবে তিনি অধিকাংশ সময় নিচের দিকে ফিনিশার হিসেবে খেলেছেন। লোয়ার অর্ডারে ব্যাট করে তিনি দ্রুত গতিতে রান তুলে প্রায় একাই দক্ষিণ আফ্রিকাকে অনেক ম্যাচ জিতিয়েছেন।

২. কুমার সাঙ্গাকারা (শ্রীলঙ্কা)শ্রীলঙ্কার কিংবদন্তি ক্রিকেটার কুমার সাঙ্গাকারা বিশ্বের অন্যতম সেরা ব্যাটসম্যানদের একজন। তিনি তার দীর্ঘ ১৫ বছরের ক্যারিয়ারে মোট ২৮ হাজার ১৬ রান করেছেন। ওডিআইতে দ্বিতীয় সর্বোচ্চ এই রান সংগ্রাহক তার ক্যারিয়ারে মোট ৬৩টি সেঞ্চুরি করেছেন, যা ক্রিকেট ইতিহাসে তৃতীয় সর্বোচ্চ। এছাড়াও তিনি ২০১২ সালে আইসিসির বর্ষসেরা ক্রিকেটার নির্বাচিত হয়েছিলেন।

শ্রীলঙ্কার বামহাতি এই ব্যাটসম্যান তার ব্যাটিং কারিশমা দেখানো ছাড়াও উইকেটরক্ষক হিসেবে দারুণ পারফরম্যান্স করেছেন। তিনি মূলত একজন ব্যাটসম্যান হিসেবে খেলেছেন এবং ক্যারিয়ারের শুরুর দিকে অনিয়মিতভাবে উইকেটকিপিং করেছেন। বিশ্বকাপ ইতিহাসে তিনি সর্বোচ্চ ৫৪টি ডিসমিসালের মালিক। এতগুলো রেকর্ড সাঙ্গাকারাকে বিশ্বের অন্যতম শ্রেষ্ঠ উইকেটরক্ষক ব্যাটসম্যানের খ্যাতি এনে দিয়েছে।

১. অ্যাডাম গিলক্রিস্ট (অস্ট্রেলিয়া)

ক্রিকেট ইতিহাসে অ্যাডাম গিলক্রিস্ট যে সবচেয়ে সেরা উইকেটরক্ষক ব্যাটসম্যান, এ বিষয়ে কারো কোনো সন্দেহ নেই। অস্ট্রেলিয়ার বিধ্বংসী এই ব্যাটসম্যান তার দিনে বিশ্বের যে কোনো দলের বোলারদের উপর তাণ্ডব চালিয়ে প্রায় একাই জয় তুলে আনতে পারতেন। ক্রিকেটে তিনি নতুন এক অধ্যায়ের সূচনা করেছিলেন। বলতে গেলে আক্রমণাত্মক ক্রিকেটের সংজ্ঞাই বদলে দিয়েছিলেন গিলক্রিস্ট।ব্যাট হাতে এই অজি ব্যাটসম্যান ১৫ হাজারের বেশি আন্তর্জাতিক রান করেছেন।

এছাড়া উইকেটের পেছনে তিনি মোট ৮১৩টি ক্যাচ নিয়েছেন এবং মোট ৮২ বার স্ট্যাম্পিং করেছেন। তবে গিলক্রিস্ট শুধুমাত্র রেকর্ড সৃষ্টি করে যাননি, সেই সাথে ভবিষ্যতের অনেক ক্রিকেটারদের মধ্যে নিজের আদর্শকে বিলিয়ে দিয়ে গেছেন।

আপনার জন্য বাছাই করা কিছু নিউজ

এ বিভাগের অন্যান্য সংবাদ



রে