ঢাকা, শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

প্রথম বাংলাদেশি হিসাবে যে মাইফোলকের দ্বারপ্রান্তে তামিম

খেলা ডেস্ক . ২৪আপডেট নিউজ
২০১৯ জানুয়ারি ২১ ১২:৫১:৪২
প্রথম বাংলাদেশি হিসাবে যে মাইফোলকের দ্বারপ্রান্তে তামিম

টি টোয়েন্টি ক্রিকেটে ৫০০০ রান করেছেন ৪৬ জন ব্যাটসম্যান। তবে এই তালিকায় বাংলাদেশি নেই একজনও। খুলনার বিপক্ষে ম্যাচের পর টি টোয়েন্টি ক্রিকেটে তামিমের মোট রান ৪৮৯১। আর ১০৯ রান করতে পারলেই টি টোয়েন্টি ক্রিকেটে প্রথম বাংলাদেশি হিসেবে ৫০০০ রান করার গৌরব অর্জন করবেন তামিম।

তামিম ইকবাল ১৮৩ ম্যাচ খেলে এই ৪৮৯১ রান করেন। তার ব্যাটিং গড় ২৯ ও স্ট্রাইকরেট ১১৮। ফিফটি করেছেন ৩২টি ও শতক ২টি। তার ক্যারিয়ারের সর্বোচ্চ ইনিংস মোহামেডানের বিপক্ষে ১৩০। তার পর টি টোয়েন্টিতে রানের দিক দিয়ে ২য় বাংলাদেশি হচ্ছেন সাকিব আল হাসান। টি টোয়েন্টি ক্রিকেটে তার মোট রান ৪৫৮৮।

টি টোয়েন্টি ক্রিকেটে বাংলাদেশ জাতীয় দল ছাড়াও তামিম খেলেন বিশ্ব একাদশের হয়েও। বিপিএল-এ তামিম কুমিল্লার পাশাপাশি চট্টগ্রাম ও রাজশাহীর হয়ে খেলেন। পিএসএলেও নিয়মিত ছিলেন তামিম ইকবাল, পিএসএলে তাকে দেখা গিয়েছে পেশওয়ার জালমির হয়ে। সিপিএলে মাঠ মাতান সেন্ট লুসিয়া জুকসের হয়ে। শ্রীলঙ্কান প্রিমিয়ার লীগে খেলেন ওয়াম্বা ইউনাইটেডের হয়ে, ইংল্যান্ড ন্যাটওয়েস্ট টি টোয়েন্টিতে মাঠ মাতান প্রথমে এসেক্স ও পরবর্তীতে নটিংহ্যাম্পশায়ারের হয়ে। নিউজিল্যান্ডে তামিম খেলেন ওয়েলিংটনের হয়ে। আইপিএলে তামিম দল পেলেও খেলা হয় নি একটি ম্যাচও।

তামিমের টি টোয়েন্টি ক্যারিয়ারের সেরা ইনিংস গুলোর মাঝে ওমানের বিপক্ষে বিশ্ব টি টোয়েন্টিতে শতকের কথা প্রথম দিকেই আসবে। তার সেই শতকে বাংলাদেশ দল ২০১৬ বিশ্ব টি টোয়েন্টির সুপার টেনে কোয়ালিফাই করে ও তামিম সেই আসরে বিশ্ব টি টোয়েন্টির সর্বোচ্চ রান সংগ্রাহক ছিলেন। গত আগস্টে উইন্ডিজের বিপক্ষে ২য় টি টোয়েন্টিতে ফ্লোরিডায় ৭৪ রানের এক অসাধারণ ইনিংস খেলে ম্যাচ সেরা হন ও বাংলাদেশকে সিরিজে সমতায় ফেরান। মার্চে শ্রীলঙ্কায় নিদাহাস ট্রফিতে শ্রীলঙ্কার বিপক্ষে নকআউট ম্যাচে ৫০ রানের এক কার্যকরী ইনিংস খেলেন, সেই ম্যাচে তামিম ও রিয়াদের নৈপুণ্যে শেষে বাংলাদেশ জয় লাভ করে ও নিদাহাস ট্রফির ফাইনালে কোয়ালিফাই করে।

বাংলাদেশ দলের আগামী টি টোয়েন্টি আরো প্রায় ৯ মাস পর। সব কিছু ঠিকঠাক থাকলে বিপিএলেই তামিম টি টোয়েন্টি ক্যারিয়ারে ৫০০০ রান পূর্ণ করবেন। দেখার বিষয় হবে সেটি তামিম ঢাকায় করেন নাকি তার হোম গ্রাউন্ড চট্টগ্রামে।

আপনার জন্য বাছাই করা কিছু নিউজ

এ বিভাগের অন্যান্য সংবাদ



রে