ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

অবসরের ঘোষণা দিলেন আরও এক বাংলাদেশী ক্রিকেটার

খেলা ডেস্ক . ২৪আপডেট নিউজ
২০১৯ ফেব্রুয়ারি ১৯ ১৪:৪১:২১
অবসরের ঘোষণা দিলেন আরও এক বাংলাদেশী ক্রিকেটার

সাতক্ষীরায় জন্মগ্রহণ করেছিলেন বাংলাদেশ দলের এই পেসার । তবে মাত্র ৩২ বছর বয়সেই ক্রিকেট থেকে অবসরের ঘোষণা দিলেন তিনি। জাতীয় দলে তাঁর অভিষেক হয় টেস্ট ম্যাচ দিয়ে। ২০১০ সালে ইংল্যান্ডের বিপক্ষে। সম্ভাবনা জাগিয়ে শুরু করলেও স্থায়ী জায়গা করে নিতে পারেননি দলে। মাত্র ৯ টি টেস্ট খেলেই তাঁর ক্রিকেট ক্যারিয়ারের সমাপ্তি হলো।

দেশের বাইরে প্রথম কোনো টেস্ট সিরিজে ম্যান অব দ্য সিরিজ হওয়া বাংলাদেশি ক্রিকেটার হলেন এই রবিউল ইসলাম শিপলু। তবে জিম্বাবুয়েতে ওই একটি সিরিজ ভালো খেলেই যেন আবার হারিয়ে গেছেন তিনি।

২০১৩ সালের ১৭ এপ্রিল হারারেতে অনুষ্ঠিত প্রথম টেস্টে জিম্বাবুয়ের বিপক্ষে চমকপ্রদ বোলিং উপহার দেন তিনি। সেই ম্যাচে প্রতিপক্ষের ১৭ উইকেটের মধ্যে তিনি একাই ৯ উইকেট শিকার করেন। ওই ম্যাচের নিজের ক্যারিয়ার সেরা বোলিং ছিল তার। ৭১ রানের বিনিময়ে ৬ উইকেট দখল করেন। দ্বিতীয় টেস্টেও দলের সফল বোলার ছিলেন তিনি। দ্বিতীয় ম্যাচের প্রথম ইনিংসে ৮৫ রানের বিনিময়ে নেন ৪ উইকেট নেন এই ডানহাতি পেসার। দ্বিতীয় ইনিংসে নেন ১ টি উইকেট। এছাড়া প্রথম ইনিংসে ব্যাট হাতেও করেছিলেন ২৪ রান। সেই ম্যাচ বাংলাদেশ জিম্বাবুয়েকে ১৪৩ রানের ব্যবধানে পরাজিত করে। প্রথম ম্যাচে বাংলাদেশ হেরে যাওয়ায় টেস্ট সিরিজ ১-১ ড্র হয়। ২ ম্যাচে ১৪ উইকেট শিকার করে ম্যান অব দ্য সিরিজ পুরস্কারে ভূষিত হন রবিউল।

জিম্বাবুয়ের বিপক্ষে ওই সিরিজে প্রথম বাংলাদেশি পেস বোলার হিসেবে টেস্ট সিরিজে শতাধিক ওভার বোলিং করার সক্ষমতা দেখান তিনি। তার আগে সর্বোচ্চ ওভার বোলিং করার রেকর্ড ছিল খালেদ মাহমুদ সুজনের। ২০০৩ সালে সুজন পাকিস্তানের বিপক্ষে ৩-টেস্টের সিরিজে ৯৯ ওভার বোলিং করেছিলেন।

২০১০ সালে টেস্ট অভিষেক হলেও ওয়ানডে অভিষেক হয়েছে তার তিন বছর পরে। ২০১৩ সালের ৩ মে একদিনের আন্তর্জাতিক ক্রিকেটে জিম্বাবুয়ের বিপক্ষে অভিষিক্ত হন তিনি। তবে কোনো ফরম্যাটেই দীর্ঘায়িত হয়নি তাঁর ক্যারিয়ার। ৯ টেস্টে তার শিকার ২৫ উইকেট। ৩ টি ওয়ানডে খেলেছেন নিয়েছেন ২ টি উইকেট। ১ টি টি-টোয়েন্টি ম্যাচ খেললেও কোনো উইকেট পাননি।

আপনার জন্য বাছাই করা কিছু নিউজ

এ বিভাগের অন্যান্য সংবাদ



রে