ঢাকা, বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০১৯, ৪ আশ্বিন ১৪২৬

জাতীয় দলের অধ্যায়ের শেষ করলেন মাহামুদউল্লাহ রিয়াদ

২০১৯ আগস্ট ০২ ১২:১১:০৬
জাতীয় দলের অধ্যায়ের শেষ করলেন মাহামুদউল্লাহ রিয়াদ

মোহাম্মদ মাহমুদুল্লাহ রিয়াদ বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের অন্যতম সিনিয়র সদস্য তিনি। রিয়াদ অল-রাউন্ডার, কার্যকরী মিডল অর্ডার ব্যাটসম্যান এবং অকেশনাল অফ স্পিন বোলার হিসেবে দলে খেলছেন। বর্তমানে তিনি বাংলাদেশ টেস্ট দলে সহ-অধিনায়কের দায়িত্ব পালন করেন।

ইন'জুরি সমস্যা নিয়েই খেলেছেন বিশ্বকাপ। এরপর তড়িঘড়ি করে খেলেছেন শ্রীলঙ্কা সিরিজ। শুধুমাত্র ইনজেকশন নিয়েই খেলতে হয়েছে মাহামুদউল্লাহর। তবে এই অলরাউন্ডারের অ'পারেশন হলে সুস্থ হতে লাগবে কমপক্ষে এক বছর। সেক্ষত্রে ৩৪ বছর বয়সে জাতীয় দলের জার্সি গায়ে মাহামুদউল্লাহর খেলার সম্ভাবনা খুবই ক্ষীণ।

বেশ সময় ধরেই কাঁধের চোটে ভুগছেন বাংলাদেশ দলের অন্যতম অ'ভিজ্ঞ অলরাউন্ডার মাহমুদউল্লাহ রিয়াদ। যার ফলে বিশ্বকাপে বল করতে পারেননি তিনি। চলতি লঙ্কান সফরে ব্যাট হাতে ভালো পারফর্ম করতে পারছেন না মাহমুদউল্লাহ।

তবে বল হাতে কয়েক ওভার করছেন তিনি। বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ ম্যাচকে সামনে রেখে মাহমুদউল্লাহর স্থায়ী চিকিৎসা করানো হয়নি। তবে মাহমুদউল্লাহর অ'স্ত্রপচার হলে সেখান থেকে পুরোপুরি সুস্থ হবে এক বছরের মোট সময় লাগবে।

এ প্রসঙ্গে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) চিকিৎসক দেবাশীষ চৌধুরী বলেন, ‘বিশ্বকাপের পর লঙ্কান সফর থাকায় বিসিবির সঙ্গে এনিয়ে কথা বলা হয়নি। তবে এবার দীর্ঘমেয়াদে পরিকল্পনা করতে পারি। মাহমুদউল্লাহ ও টিম ম্যানেজমেন্টের সঙ্গে আলাপ আলোচনা করতে হবে।’

তিনি আরো বলেন, ‘আম'রা যদি তার অ'পারেশন করি তাহলে পুরোপুরি সুস্থ হতে তার অনেক সময় লাগবে। এক্ষেত্রে অ'পারেশনের পরে সুস্থ হতে ৮ মাস থেকে ১ বছর লেগে যায়। ইনজেকশন কেবল একটি পদ্ধতি হতে পারে। এটি পুরোপুরি সুস্থতা নিশ্চিত করে না।’

মাহামুদউল্লাহর বর্তমান বয়স ৩৩ বছর। ইন'জুরি থেকে ফিরে কম করে হলেও তাঁর বয়স হবে ৩৪ এর বেশি। ৩৪ বছর বয়সে জাতীয় দলের একাদশে সুযোগ পাওয়াটা হবে এক প্রকার অসম্ভব। সেক্ষত্রে বলা যায়, জাতীয় দলের অধ্যায়ের ইতি টেনে ফেলেছেন এই অলরাউন্ডার।

পাঠকের মতামত:

খেলা এর সর্বশেষ খবর

খেলা - এর সব খবর



রে