ঢাকা, শনিবার, ২৮ মে ২০২২, ১৪ জ্যৈষ্ঠ ১৪২৯

টেস্ট চ্যাম্পিয়নশিপের পয়েন্ট টেবিলে চমক দেখালো বাংলাদেশ

২০২২ মে ০৯ ২২:৪৯:০৪
টেস্ট চ্যাম্পিয়নশিপের পয়েন্ট টেবিলে চমক দেখালো বাংলাদেশ

আলমের খান: টেস্ট ক্রিকেটে বরাবরই কিছুটা পিছিয়ে আছেন টাইগাররা। বিগত টেস্ট চ্যাম্পিয়নশিপে একটি ম্যাচও জিততে পারেনি মমিনুল বাহিনী। ৩ ফরমেট মিলিয়ে টাইগারদের সবচেয়ে দুর্বলতম সংস্করণ সম্ভবত টেস্ট ক্রিকেট। তবে এবারের চ্যাম্পিয়নশিপের শুরুতেই চমক দেখিয়েছে টিম বাংলাদেশ।

বর্তমান টেস্ট চ্যাম্পিয়নশিপের নিউজিল্যান্ডকে তাদের ঘরের মাটিতে হারিয়েছে বাংলাদেশ। সামনে লঙ্কান সিরিজ, দেশের মাটিতে লঙ্কানদের সিরিজে হারাতে পারলে টেস্ট চ্যাম্পিয়নশীপ অনেকটুকুই জমিয়ে ফেলবে টিম বাংলাদেশ। প্রত্যাশিতভাবে র্যাঙ্কিংয়ের শীর্ষে রয়েছে অস্ট্রেলিয়া। ৮ ম্যাচে ৫ জয়ে এবং ৩ ড্র নিয়ে শীর্ষস্থান ধরে রেখেছেন ক্যাঙ্গারুরা।

টিম অস্ট্রেলিয়ার পয়েন্ট ৭২। ৬০ রেটিং পয়েন্ট নিয়ে পরবর্তী অবস্থানে রয়েছে দক্ষিণ আফ্রিকা। সাত ম্যাচের পাঁচটিতে জয় এবং দুটিতে হারতে হয়েছে আফ্রিকানদের। ১২ ম্যাচে ছয় জয় ৩ হারে এবং ২ ড্র নিয়ে তৃতীয় স্থানে রয়েছে ভারত। ভারতের পয়েন্ট ৭৭ হলেও টেস্ট চ্যাম্পিয়নশিপে সবগুলো দল সমান সংখ্যক ম্যাচ না খেলায়, ম্যাচ সংখ্যা এবং পয়েন্ট এর তারতম্য হিসাব করে রাঙ্কিং সাজানো হয়। সাত ম্যাচে ৩ জয় ২ ড্র এবং দুই হারে চতুর্থ স্থানে রয়েছে পাকিস্তান। চার ম্যাচে দুটি জয় এবং দুটি হার নিয়ে পঞ্চম স্থানে রয়েছে লঙ্কানরা।

ষষ্ঠ এবং সপ্তম স্থানে রয়েছেন যথাক্রমে নিউজিল্যান্ড এবং ওয়েস্ট ইন্ডিজ। ছয় ম্যাচে দুটি জয় তিনটি হার এবং একটি ড্র করেছেন তাসমান পারেরদেশ নিউজিল্যান্ড। সাত ম্যাচে দুটি জয় তিনটি হার এবং দুটি ড্র করেছেন উইন্ডিজ। ছয় ম্যাচে একটি জয় এবং পাঁচটি হার নিয়ে চ্যাম্পিয়নশীপে অষ্টম স্থানে রয়েছে টিম বাংলাদেশ। ১৩ ম্যাচে ৭ হার এবং ৪ ড্র নিয়ে চ্যাম্পিয়নশিপের সবার নিচে নবম স্থানে রয়েছেন ইংল্যান্ড।

ইংলিশদের এই অবস্থা অনেক বেশি বিস্ময়কর। লঙ্কানদের সিরিজে হারিয়ে চ্যাম্পিয়নশীপে বড় লাফ দিতে পারে বাংলাদেশ। লঙ্কান সিরিজের সম্ভবত চ্যাম্পিয়নশীপে লাফ দেওয়ার সেরা সুযোগ। এছাড়া ফাইনালের পথে সবচেয়ে বেশি এগিয়ে অস্ট্রেলিয়া দক্ষিণ আফ্রিকা এবং ভারত। এই তিন দলেরই যে কোন দুজন খেলতে যাচ্ছেন এবারের টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল।

যদিও এখন ও অনেকটুকু বাকি আছে চ্যাম্পিয়নশিপ তবে ফাইনালিস্ট কারা হতে যাচ্ছে সে সম্পর্কে স্পষ্ট ধারণা ঠিকই পাওয়া গিয়েছে। বিগত বছরের চেয়ে নিশ্চয়ই চ্যাম্পিয়নশীপে কিছুটা ভালো অবস্থান অর্জন করতে চাইবে বাংলাদেশ।

পাঠকের মতামত:

খেলা এর সর্বশেষ খবর

খেলা - এর সব খবর



রে