ঢাকা, রবিবার, ৩ জুলাই ২০২২, ১৯ আষাঢ় ১৪২৯

আইপিএলের পয়েন্ট টেবিলে ‘দ্বিতীয়’ হলেই ফাইনাল নিশ্চিত

২০২২ মে ২৮ ২১:২৫:৩৬
আইপিএলের পয়েন্ট টেবিলে ‘দ্বিতীয়’ হলেই ফাইনাল নিশ্চিত

গত ১২ বছর ধরে ধারাবাহিকভাবে অদ্ভুত এক ব্যাপার ঘটে চলেছে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে (আইপিএল)। বিশ্বের সবচেয়ে জমজমাট এই ফ্র্যাঞ্চাইজি লিগে পয়েন্ট তালিকায় দ্বিতীয় হলেই যেন ফাইনাল নিশ্চিত! ২০১১ সাল থেকে ২০২২ সাল পর্যন্ত টানা ১২ আসরে এই ঘটনার পুনরাবৃত্তি ঘটল।

এবার আইপিএলের ফাইনালে উঠেছে গুজরাট টাইটান্স ও রাজস্থান রয়্যালস। এর মধ্যে রাজস্থান রয়্যালস পয়েন্ট টেবিলের দ্বিতীয় স্থানে থেকে লিগ পর্ব শেষ করে। প্লে-অফে ওঠা লিগ পর্বের শীর্ষ চারটি দলই ফাইনালে যাওয়ার সুযোগ পায়। অবাক করা বিষয় হল, এ নিয়ে টানা ১২ আসরে দ্বিতীয় স্থানে থাকা দলটি ফাইনালে উঠেছেই উঠেছে!

আইপিএলে প্লে-অফ শুরু হয় ২০১১ সাল থেকে, এর আগে ছিল সেমিফাইনালের প্রচলন। ২০১১ সালে পয়েন্ট টেবিলের দ্বিতীয় স্থানে থেকে লিগ পর্ব শেষ করে চেন্নাই সুপার কিংস। ফাইনালে দলটি মুখোমুখি হয়েছিল রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের, যাদের হারিয়ে চেন্নাই চ্যাম্পিয়নও হয়েছিল। ২০১২ সালে লিগ টেবিলে দ্বিতীয় স্থানে ছিল কলকাতা নাইট রাইডার্স। ফাইনালে ডিফেন্ডিং চ্যাম্পিয়ন চেন্নাইকে হারিয়ে কলকাতা নিজেদের প্রথম শিরোপা ঘরে তোলে।

২০১৩ সালে দ্বিতীয় স্থানে থেকে লিগ পর্ব শেষ করে মুম্বাই ইন্ডিয়ান্স। এবারও ফাইনালে অপর দল ছিল চেন্নাই সুপার কিংস, যাদের হারিয়ে মুম্বাই তাদের প্রথম শিরোপা ঘরে তোলে। ২০১৪ সালে কলকাতা আবারও দ্বিতীয় স্থানে থেকে লিগ শেষ করে এবং ফাইনালে পাঞ্জাব কিংসকে হারিয়ে দ্বিতীয় শিরোপা ঘরে তোলে।

২০১৫ সালে মুম্বাই আবারও ফাইনালে ওঠে এবং শিরোপা জেতে। সেবারও দলটি লিগ টেবিলের দ্বিতীয় স্থানে ছিল। আগের চারবারের ধারা অক্ষুণ্ণ রেখে দ্বিতীয় স্থানে থাকা দলই জেতে শিরোপা। দ্বিতীয় স্থানে থাকলেই শিরোপা জয়- এমন ভাবনার ইতি ঘটে ২০১৬ সালে। তবে সেবার দ্বিতীয় স্থানে থেকে লিগ শেষ করা রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর ঠিকই উঠেছিল ফাইনালে। শিরোপা নির্ধারণী ম্যাচে সানরাইজার্স হায়দরাবাদের কাছে হেরে যায় দলটি, যখন হায়দরাবাদে খেলতেন বাংলাদেশি পেসার মুস্তাফিজুর রহমান।

২০১৭ সালে রাইজিং পুনে সুপারজায়ান্টস দ্বিতীয় স্থানে থেকে লিগ শেষ করার পর ফাইনালে ওঠে, সেখানে মুখোমুখি হয় মুম্বাই ইন্ডিয়ান্সের। সেবার মুম্বাই-ই জেতে শিরোপা। ২০১৮ সালে লিগ টেবিলে দ্বিতীয় স্থানে থাকা চেন্নাই ফাইনাল খেলে হায়দরাবাদের বিরুদ্ধে, যদিও হেরে যায়। ২০১৯ সালে চেন্নাই লিগ পর্বে দ্বিতীয় স্থানে ছিল। ফাইনালে উঠলে মহেন্দ্র সিং ধোনিরা হেরে যায় মুম্বাইয়ের কাছে।

২০২০ সালে পয়েন্ট টেবিলের দ্বিতীয় দল ছিল দিল্লী ক্যাপিটালস। যথারীতি দিল্লীও ফাইনালে ওঠে, যদিও মুম্বাইয়ের কাছে হেরে যাওয়ায় শিরোপা জিততে পারেনি। ২০২১ সালে শিরোপাজয়ী চেন্নাই ছিল লিগ পর্বে দ্বিতীয় স্থানে! আর এবার রাজস্থান দ্বিতীয় স্থানে থেকেই উঠেছে ফাইনালে!

পাঠকের মতামত:

খেলা এর সর্বশেষ খবর

খেলা - এর সব খবর



রে