ঢাকা, বুধবার, ২৮ সেপ্টেম্বর ২০২২, ১৩ আশ্বিন ১৪২৯

আবারও বাড়লো চালের দাম

২০২২ আগস্ট ২৭ ১৬:৩৩:২২
আবারও বাড়লো চালের দাম

জ্বালানি তেলের মূল্যবৃদ্ধির সঙ্গে সঙ্গে প্রায় সব ধরনের নিত্যপ্রয়োজনীয় পণ্যের দাম বেড়ে যায়। নতুন করে গত এক সপ্তাহে চাল, পাম তেল, চিনি ও দুধের দাম বেড়েছে। একই সঙ্গে বেড়েছে শুকনো মরিচ, জিরা, লবঙ্গের দাম। বিপরীতে ডিম, আদা, রসুনের দাম কিছুটা কমেছে। সরকারি প্রতিষ্ঠান ট্রেডিং করপোরেশন অব বংলাদেশের (টিসিবি) প্রতিবেদনে এমন তথ্য উঠে এসেছে।

রাজধানীর শাহজাহানপুর, মালিবাগ, কারওয়ান বাজার, বাদামতলী, সূত্রাপুর, শ্যামবাজার, কচুক্ষেত, মৌলভীবাজার, মহাখালী, উত্তরা আজমপুর, রহমতগঞ্জ, রামপুরা এবং মীরপুর-১ নম্বর বাজারের পণ্যের দামের তথ্য নিয়ে এ প্রতিবেদন তৈরি করেছে টিসিবি।

প্রতিষ্ঠানিটির তথ্য অনুযায়ী, গত এক সপ্তাহে মোটা চালের দাম বেড়েছে ৬ দশমিক ৬০ শতাংশ। এতে এক কেজি মোটা চাল বিক্রি হচ্ছে ৫৫ থেকে ৫৮ টাকায়। এক সপ্তাহ আগে এই চালের কেজি ছিল ৫২ থেকে ৫৪ টাকা।

গরিবের মোটা চালের পাশাপাশি দাম বেড়েছে মাঝারি মানের পাইজাম ও লতা চালের। এক সপ্তাহের ব্যবধানে মাঝারি মানের চালের দাম বেড়েছে ৫ দশমিক ৪১ শতংশ। এতে এখন এক কেজি মাঝারি মানের চালের কেজি বিক্রি হচ্ছে ৫৫ থেকে ৬২ টাকায়। যা এক সপ্তাহ আগে ছিল ৫৩ থেকে ৫৮ টাকা।

টিসিবির প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে, মোটা ও মাঝারি মানের উভয় ধরনের চালের দাম বেড়েছে ২৫ আগস্ট। একই দিন বেড়েছে গুঁড়া দুধ, জিরা এবং শুকনা মরিচের দাম। লবঙ্গের দাম বেড়েছে ২২ আগস্ট। চিনির দাম বেড়েছে ২৩ আগস্ট। আর পাম তেলের দাম বেড়েছে ২০ আগস্ট।

সরকারি এই প্রতিষ্ঠানটির তথ্য অনুযায়ী, খোলা পাম তেলের লিটার বিক্রি হচ্ছে ১৪০ থেকে ১৪৫ টাকা, যা এক সপ্তাহ আগে ছিল ১৩৫ থেকে ১৪৫ টাকা। সপ্তাহের ব্যবধানে খোলা পাম তেলের দাম বেড়েছে ১ দশমিক ৭৯ শতাংশ। তবে সুপার পাম অয়েরের দাম সপ্তাহের ব্যবধানে ৩ দশমিক ২৮ শতাংশ কমেছে। এক সপ্তাহ আগে ১৫০ থেকে ১৫৫ টাকা লিটার বিক্রি হওয়া সুপার পাম অয়েল এখন ১৪৫ থেকে ১৫০ টাকায় বিক্রি হচ্ছে। ২৩ আগস্ট এই দাম কমেছে।

সপ্তাহের ব্যবধানে ডানো ব্র্যান্ডের এক কেজি প্যাকেটের গুঁড়া দুধের দাম বেড়েছে ৩ দশমিক ৯২ শতাংশ। এতে এই দুধ এখন বিক্রি হচ্ছে ৭৮০ থেকে ৮১০ টাকায়, যা আগে ছিল ৭৫০ থেকে ৭৮০ টাকা। আর ডিপ্লোমা ব্র্যান্ডের এক কেজি প্যাকেটের গুঁড়া দুধের দাম বেড়েছে ১ দশমিক ৯৬ শতাংশ। এই দুধ এখন বিক্রি হচ্ছে ৭৬০ থেকে ৮০০ টাকায়, যা আগে ছিল ৭৫০ থেকে ৭৮০ টাকা।

গুঁড়া দুধের সঙ্গে দাম বাড়ার তালিকায় নাম লিখিয়েছে চিনি। টিসিবি জানিয়েছে, এক সপ্তাহের ব্যবধানে চিনির দাম বেড়েছে ১ দশমিক ৭১ শতাংশ। এতে চিনির কেজি বিক্রি হচ্ছে ৮৮ থেকে ৯০ টাকা। এক সপ্তাহ আগে চিনির কেজি ছিল ৮৫ থেকে ৯০ টাকা।

দেশে শুকনো মরিচের দাম সপ্তাহের ব্যবধানে বেড়েছে ১২ দশমিক ৩১ শতাংশ। ফলে এক কেজি দেশি শুকনো মরিচ এখন বিক্রি হচ্ছে ৩৫০ থেকে ৩৮০ টাকা, যা আগে ছিল ৩০০ থেকে ৩৫০ টাকা। আর আমদানি করা শুকনো মরিচের দাম বেড়েছে ২ দশমিক ৩৩ শতাংশ। এক সপ্তাহ আগে ৩৮০ থেকে ৪৮০ টাকা কেজি বিক্রি হওয়া আমদানি করা শুকনো মরিচ এখন বিক্রি হচ্ছে ৪০০ থেকে ৪৮০ টাকা।

সপ্তাহের ব্যবধানে সব থেকে বেশি দাম বেড়েছে লবঙ্গের। ১৫ দশমিক ৫৬ শতাংশ দাম বাড়ার মাধ্যমে এখন এক কেজি লবঙ্গ বিক্রি হচ্ছে এক হাজার ২০০ থেকে এক হাজার ৪০০ টাকা। আগে লবঙ্গের কেজি ছিল এক হাজার ৫০ থেকে এক হাজার ২০০ টাকা। জিরার দাম সপ্তাহের ব্যবধানে বেড়েছে ১১ দশমিক ৭৬ শতাংশ। এক সপ্তাহ আগে ৪০০ থেকে ৪৫০ টাকা কেজি বিক্রি হওয়া জিরা এখন ৪৫০ থেকে ৫০০ টাকা বিক্রি হচ্ছে।

অপরদিকে সপ্তাহের ব্যবধানে ডিম, ব্রয়লার মুরগি, আদা, রসুন, পেঁয়াজ এবং আলুর দাম কমেছে বলে জানিয়েছে টিসিবি। প্রতিষ্ঠানটির তথ্য অনুযায়ী, সপ্তাহের ব্যবধানে আলুর দাম ৩ দশমিক ৫৭ শতাংশ কমেছে। এখন প্রতি কেজি আলু বিক্রি হচ্ছে ২৪ থেকে ৩০ টাকা, যা আগে ছিল ২৬ থেকে ৩০ টাকা।

দেশি পেঁয়াজের দাম ৫ শতাংশ কমার মাধ্যমে কেজি বিক্রি হচ্ছে ৪৫ থেকে ৫০ টাকা, যা এক সপ্তাহ আগে ছিল ৪৫ থেকে ৫৫ টাকা। আর আমদানি করা পেঁয়াজের দাম কমেছে ৫ দশমিক ৫৬ শতাংশ। এখন প্রতি কেজি আমদানি করা পেঁয়াজ বিক্রি হচ্ছে ৪০ থেকে ৪৫ টাকা, যা আগে ছিল ৪০ থেকে ৫০ টাকা। দেশি পেঁয়াজের দাম ২৫ আগস্ট এবং আমদানি করা পেঁয়াজের দাম ২৬ আগস্ট কমেছে।

টিসিবির তথ্য অনুযায়ী, সপ্তাহের ব্যবধানে সব থেকে বেশি কমেছে ডিমের দাম। সপ্তাহের ব্যবধানে ডিমের দাম কমেছে ১৯ দশমিক শূন্য ৫ শতাংশ। এতে এক হালি ডিম বিক্রি হচ্ছে ৪০ থেকে ৪২ টাকা, যা এক সপ্তাহ আগে ছিল ৪৫ থেকে ৫০ টাকা। ২৪ আগস্ট ডিমের এই দাম কমেছে।

সপ্তাহের ব্যবধানে দেশি রসুনের দাম কমেছে ১২ দশমিক ৫০ শতাংশ। এতে এক কেজি দেশি রসুন বিক্রি হচ্ছে ৬০ থেকে ৮০ টাকা, যা এক সপ্তাহ আগে ছিল ৭০ থেকে ৯০ টাকা। আর আমদানি করা আদার দাম সপ্তাহের ব্যবধানে কমেছে ৫ শতাংশ। এতে আমদানি করা এক কেজি আদা বিক্রি হচ্ছে ৮০ থেকে ১০০ টাকা। যা আগে ছিল ৮০ থেকে ১২০ টাকা। রসুন ও আদার দাম ২৫ আগস্ট কমেছে।

পাঠকের মতামত:

জাতীয় এর সর্বশেষ খবর

জাতীয় - এর সব খবর



রে