ঢাকা, শনিবার, ৩ ডিসেম্বর ২০২২, ১৮ অগ্রহায়ণ ১৪২৯

বাংলাদেশের ক্রিকেটাররা নয় সব সময় কাঠগড়ায় মিরপুরের পিচ, কিন্তু পরিসংখ্যান বলছে ভিন্ন কথা

২০২২ সেপ্টেম্বর ২৫ ১৩:৫৭:৪৪
বাংলাদেশের ক্রিকেটাররা নয় সব সময় কাঠগড়ায় মিরপুরের পিচ, কিন্তু পরিসংখ্যান বলছে ভিন্ন কথা

আরমান হোসেনঃ- ছক্কা ক্রিকেটের সবচেয়ে মনোমুগ্ধকর একটি দৃশ্য। ব্যাটসম্যান যখন ছয় হাকান দর্শক তখন অপলক তাকিয়ে থাকে বলের দিকে। টেস্টে ব্যাটসম্যানদের কে খুব একটা ছয় মারতে দেখা যায় না তবে বাকি দুই ফরম্যাটে এই ছক্কার ব্যাবহার খুব বেশি।

টি২০ এই যুগে ছয় মারতে পারা ব্যাটসম্যানদের চাহিদা একটু বেশিই থাকে। গেইল, শহিদ আফ্রিদী, রাসেল, পোর্লাড অথবা হালের হার্দিক পান্ডিয়া, লিয়াম লিভিংস্টোন সবারই রয়েছে বিশেষ চাহিদা।

কিন্তু এই ছয় মারতে বিশেষ খেলোয়ার ছাড়াও আরও একটি জিনিস থাকে। আর তা হলো মাঠ এবং পিচ।এই পিচ নিয়েই বাংলাদেশের খেলোয়ার থেকে শুরু করে ভক্ত সমর্থকদের অভিযোগের শেষ নেই।

মিরপুরের মাঠ নিয়ে কারও কোনো অভিযোগ না থাকলেও পিচ নিয়ে অভিযোগের শেষ নেই। মিরপুরের পিচে রান হয় না এটা সবারই জানা।

কিন্তু আপনি জানেন কি টি-২০তে ছয়ের দিক থেকে মিরপুর আছে তিন নম্বরে। হ্যা টিকই শুনছেন বিশ্বে সবচেয়ে বেশি ছয় হয় এমন মাঠের মধ্যে মিরপুরের অবস্থান তিনে।

মিরপুরে টি-২০ আন্তর্জাতিক ম্যাচে ছয় হয়েছে ৫০৪ টি। তবে এই তথ্যে খুব বেশি খুশি হওয়ার কারন নেই। কারন এই ছয়ের বেশির ভাগই মেরেছেন বিদেশিরা।

আমাদের দেশিয় খেলোয়াড়েরা মারতে পেরেছেন মাত্র ১৪১ টা ছয়।বাকিগুলো এসেছে সফরকারী দলের ব্যাটসম্যানদের কাছ থেকে।

৫০৪ টা ছয় নিয়ে তৃতীয় হলেও এখানে আছে শুভংকরের ফাঁকি। কারন অন্য মাঠগুলোর তুলনায় শেরেবাংলায় ম্যাচ হয়েছে অনেক বেশি। ম্যাচ প্রতি ছয়ের হিসেবে তাই সেরা ১০ য়েও নেই আমাদের হোম অফ ক্রিকেট।

পাঠকের মতামত:

খেলা এর সর্বশেষ খবর

খেলা - এর সব খবর



রে