ঢাকা, বুধবার, ৮ ফেব্রুয়ারি ২০২৩, ২৬ মাঘ ১৪২৯

আজকেই হতে পারে মেসির শেষ ম্যাচ

২০২২ নভেম্বর ৩০ ১৮:৩৮:৪৩
আজকেই হতে পারে মেসির শেষ ম্যাচ

ফুটবল বিশ্বের বর্তমান মহাতারকা কে? এমন প্রশ্নের উত্তরে লিওনেল মেসির নামটাই সর্বাধিকবার উচ্চারিত হবে। যদি কেউ সরাসরি মেসির নাম না-ও বলে থাকেন, তবে দ্বিতীয় সেরা হিসেবে হলেও এই ফুটবলারকে মেনে নেবেন বিশ্বের সব ফুটবল ভক্তই। ফুটবল মাঠে এই আর্জেন্টাইনের জাদুতে মুগ্ধ পুরো বিশ্ব। আর তাই রেকর্ড সাতটি ব্যালন ডি’অরেরও মালিক মেসিই।

সেই মেসি কিনা দীর্ঘ ১৭ বছরের ক্যারিয়ারে এখন পর্যন্ত পাঁচটি বিশ্বকাপের মঞ্চে নাম লেখালেও কোনোবারই শিরোপা জিততে পারেননি। একমাত্র ফুটবলের এই মর্যাদাকর শিরোপা ছাড়া সম্ভব সবই জিতেছেন মেসি। শিরোপার দুঃখ কাটাতে নিজ দলকে নিয়ে টানা ৩৬ ম্যাচ অপরাজিত থেকে এবারের বিশ্বকাপে পা রেখেছিলেন ফুটবলের এই মহাতারকা।

হট ফেভারিট হিসেবে মাঠে নেমেই কিনা প্রথম ম্যাচে হেরে যায় আর্জেন্টিনা। তাও দুর্বল সৌদি আরবের কাছে। যার ফলে গ্রুপ পর্ব থেকেই বাদ পড়ার শঙ্কায় পড়ে যায় আকাশী নীল জার্সিধারীরা। অথচ, বিশ্বকাপের ঠিক আগে লে আলবিসেলেস্তে এবং মেসিকে নিয়ে নেটফ্লিক্সে ‘দ্য লাস্ট ড্যান্স’ নামক ডকুমেন্টারিও প্রকাশিত হয়।

ধারণা করা হচ্ছিল, এইবারের বিশ্বকাপেই মেসির অপূর্ণতা সব পূরণ হয়ে যাবে। কিন্তু এখন দেখা যাচ্ছে, গ্রুপ পর্বে নিজেদের শেষ ম্যাচে পোল্যান্ডের বিপক্ষে মাঠে নামার আগে রাজ্যের চাপে আর্জেন্টিনা। এই ম্যাচ হারলে তো বিনা বাধায় বিশ্বকাপ থেকে ছিটকে যাবে মেসিরা। এমনকি ড্র করলেও আজই (৩০ নভেম্বর) মেসির শেষ বিশ্বকাপ ম্যাচ খেলা হয়ে যেতে পারে।

বয়সের হিসাবে ৩৫ ছোঁয়া মেসি ২০২৬ সালে আবারও লে আলবিসেলেস্তেদের জার্সিতে বিশ্বমঞ্চে মাঠে নামবে এমন আশা করাটা দুরূহই বটে। তাই মেসির বিশ্বকাপের স্বপ্ন এবং বিশ্বমঞ্চে টিকে থাকতে হলে আজ পোল্যান্ডের বিপক্ষে জয় ছাড়া কোনো বিকল্প নেই। নয়ত, আজই হয়ত শেষবারের মতো বিশ্বমঞ্চে দেখা যেতে পারে বিশ্বের সবচেয়ে সেরা ফুটবলারকে।

আর্জেন্টিনার জন্য মহাগুরুত্বপূর্ণ এই ম্যাচটি বাংলাদেশ সময় রাত ১টায় স্টেডিয়াম ৯৭৪-রাস আবু আবোদে মাঠে গড়াবে। এই ম্যাচে ড্র করলেই পরের রাউন্ড নিশ্চিত হয়ে যাবে রবার্ট লেভানদোভস্কির পোলিশদের। জিতলে তো শীর্ষে থেকেই নিশ্চিত হবে পরের রাউন্ড। হারলেও ভাগ্য সহায় হলে পরের রাউন্ডে উঠতে পারে দলটি।

পাঠকের মতামত:

খেলা এর সর্বশেষ খবর

খেলা - এর সব খবর



রে