ঢাকা, রবিবার, ৫ ফেব্রুয়ারি ২০২৩, ২৩ মাঘ ১৪২৯

বিশ্বের একমাত্র ব্যাটার হিসেবে নতুন বিশ্ব রেকর্ড গড়লো শুভমন গিল

২০২৩ জানুয়ারি ১৮ ১৮:৩৮:৩৪
বিশ্বের একমাত্র ব্যাটার হিসেবে নতুন বিশ্ব রেকর্ড গড়লো শুভমন গিল

ওয়ানডে আরো একটি ডাবল সেঞ্চুরি দেখল ক্রিকেট বিশ্ব। এবার ডাবল সেঞ্চুরি হাঁকালেন ভারতীয় ওপেনার শুভমান গিল। হায়দারবাদে সফরকারী নিউজিল্যান্ডের বিপক্ষে তিন ম্যাচ সিরিজের প্রথম ওয়ানডেতে ক্যারিয়ারে প্রথমবারের মতো ডাবল শতকের দেখা পেলেন গিল।

১৪৯ বলে ২০৮ রানের মহাকাব্যিক ইনিংস খেলে থেমেছেন এই ডানহাতি ব্যাটার। তাঁর এই ইনিংসে ছিল ৯টি ছক্কা ও ১৯টি চার। গিলের ডাবল সেঞ্চুরির ওপর ভর করে কিউইদের সামনে ৩৫০ রানের লক্ষ্য ছুড়ে দিয়েছে ভারত। ওয়ানডেতে গিলের আগে ডাবল সেঞ্চুরি করেছেন আরো চার ভারতীয় ব্যাটার। তাঁরা হলেন - শচীন টেন্ডুলকার, বীরেন্দ্র শেভাগ, রোহিত শর্মা ও ইশান কিশান। এদের মধ্যে রোহিতের রয়েছে তিনটি ডাবল সেঞ্চুরি। শ্রীলঙ্কার বিপক্ষে রোহিতের করা ২৬৪ রানের ইনিংসটিই ওয়ানডে ইতিহাসের সর্বোচ্চ ব্যক্তিগত ইনিংস।

৫০ ওভারের ক্রিকেটে ডাবল সেঞ্চুরি আছে নিউজিল্যান্ডের মার্টিন গাপটিল (২৩৭*), ওয়েস্ট ইন্ডিজের ক্রিস গেইল (২১৫), পাকিস্তানের ফখর জামানের (২১০*)। কদিন আগেই বাংলাদেশের বিপক্ষে ওয়ানডে সিরিজে ডাবল সেঞ্চুরি হাঁকিয়েছিলেন ভারতীয় ব্যাটার ইশান কিশান। এ সময় তাঁর বয়স ছিল ২৪ বছর ১৪৫দিন। আজ ডাবল সেঞ্চুরি হাঁকানো গিলের বয়স ২৩ বছর ১৩২ দিন। ওয়ানডেতে ডাবল সেঞ্চুরি হাঁকানো ব্যাটারদের মধ্যে তিনিই এখন সর্বকনিষ্ঠ।

পাঠকের মতামত:

খেলা এর সর্বশেষ খবর

খেলা - এর সব খবর



রে