ঢাকা, সোমবার, ৬ ফেব্রুয়ারি ২০২৩, ২৪ মাঘ ১৪২৯

নিউজিল্যান্ডের বিপক্ষে তৃতীয় ওয়ানডে ম্যাচের জন্য শক্তিশালী একাদশ ঘোষণা করলো ভারত

২০২৩ জানুয়ারি ২৩ ১৫:৩৩:৩৪
নিউজিল্যান্ডের বিপক্ষে তৃতীয় ওয়ানডে ম্যাচের জন্য শক্তিশালী একাদশ ঘোষণা করলো ভারত

নয়া বছরের শুরুটা দুর্দান্তভাবে করেছে ভারতীয় দল। গত বছরের শেষের দিকে নিউজিল্যান্ড এবং বাংলাদেশে টানা দুটি একদিনের সিরিজ হেরে যে চাপের মধ্যে ছিলেন ‘টিম ইন্ডিয়া’র খেলোয়াড়’রা, তা থেকে অনেকটা ঘুরে দাঁড়িয়েছেন রোহিত শর্মা, বিরাট কোহলিরা। শ্রীলঙ্কাকে কিছুদিন আগেই ৩-০ ফলে হোয়াইটওয়াশ করেছে ভারত। এবার একই ফলাফলে নিউজিল্যান্ডকে দেশের মাটিতে পর্যুদস্ত করার সুযোগ রয়েছে ‘মেন ইন ব্লু’র সামনে। হায়দ্রাবাদে শুভমান গিলের ব্যাটিং বিক্রমে প্রথম ম্যাচে জয় তুলে নিয়েছিলো ভারতীয় দল।

মাইকেল ব্রেসওয়েলের প্রত্যাঘাতও সেদিন বাঁচাতে পারে নি কিউইদের। দ্বিতীয় ম্যাচে নিউজিল্যান্ড ব্যাটিং-এর কোমর ভেঙে দেন বোলাররা। সহজেই ৮ উইকেটে জয় তুলে নিয়ে সিরিজ হস্তগত করে ভারত। সেদিক থেকে দেখতে গেলে তৃতীয় ম্যাচটি কেবল নিয়মরক্ষার। তবে আপাত গুরুত্বহীন এই ম্যাচেও লড়াইয়ের উপাদান রয়েছে যথেষ্ঠই। বিশ্বের পয়লা নম্বর ODI দল হিসেবে ভারতে এসেছিলো নিউজিল্যান্ড।

টানা দুই ম্যাচে হেরে প্রশ্নের মুখে তারা। শেষ ম্যাচ জিতে হৃত সন্মান পুনরুদ্ধারের জন্য তাই টম ল্যাথামরা মরিয়া হয়ে রয়েছেন। অন্যদিনে কিউইদের হোয়াইটওয়াশ করতে পারলে বিশ্বর‍্যাঙ্কিং-এ প্রথম স্থান নিজেদের করে নিতে পারবে ভারত। তাই ইন্দোরে জয় ছাড়া অন্য কিছু ভাবছে না রোহিত শর্মা অ্যান্ড কোং’ও। দুই হেভিওয়েটের তৃতীয় লড়াইতে তাই এক হাড্ডাহাড্ডি ম্যাচের অপেক্ষায় ক্রিকেট অনুরাগীরা।

IND vs NZ সময়সূচী-

তৃতীয় একদিনের ম্যাচ

স্থান- হোলকার স্টেডিয়াম, ইন্দোর, মধ্যপ্রদেশ

তারিখ- ২৪ জানুয়ারী, ২০২৩, মঙ্গলবার

সময়- দুপুর ১ টা ৩০ মিনিট (ভারতীয় সময়)

ইন্দোরের হোলকার স্টেডিয়ামের পিচকে মোটামুটি ব্যাটিং স্বর্গ বলা যেতে পারে। এই মাঠের আয়তন খুব একটা বড় না হওয়ায় চার-ছক্কার বৃষ্টি দেখার যথেষ্ট সম্ভাবনা রয়েছে। বল পড়ে ভালোভাবে ব্যাটে আসায় বড় শট খেলতে সুবিধা হয় ব্যাটারদের। পিচে বোলারদের জন্য বিশেষ সাহায্য ইন্দোরের মাঠে দেখা যায় না। এখনও অব্দি এই মাঠে ৫টি একদিনের আন্তর্জাতিক মোকাবিলা খেলা হয়েছে। প্রথম ইনিংসের গড় রান ৩০৭। দ্বিতীয় ইনিংসের ক্ষেত্রে তা খানিক কমে ২৬২ তে গিয়ে দাঁড়ায়। ইন্দোরে উইন্ডিজের বিরুদ্ধে ভারত একবার ৪০০ রানের গণ্ডী পেরিয়েছিলো।

এই মাঠে গত পাঁচটি ODI ম্যাচের মধ্যে প্রথমে ব্যাট করা দল ৩ বার জিতেছে। এবং রান তাড়া করে জয় এসেছে ২টি ম্যাচে। শিশিরের সমস্যার কারণে টসজয়ী অধিনায়ক প্রতিপক্ষকে প্রথমে ব্যাট করার আমন্ত্রণ জানাতে পারেন। তবে আগের ম্যাচগুলি বিশ্লেষণ করে বলা যায় ‘টস জেতো, ম্যাচ জেতো’ ফর্মুলা হোলকার স্টেডিয়ামে সবসময় খাটে না।

দুই দলের সম্ভাব্য একাদশ (IND vs NZ Probable XI)-

ভারত-

রোহিত শর্মা (অধিনায়ক), শুভমান গিল, বিরাট কোহলি, ঈশান কিষণ (উইকেটরক্ষক), সূর্যকুমার যাদব, হার্দিক পান্ডিয়া, ওয়াশিংটন সুন্দর, শার্দূল ঠাকুর, কুলদীপ যাদব, মহম্মদ সিরাজ, উমরান মালিক।

নিউজিল্যান্ড-

টম ল্যাথাম (অধিনায়ক এবং উইকেটরক্ষক), ফিন অ্যালেন, ডেভন কনওয়ে, হেনরি নিকোলস, ড্যারিল মিচেল, গ্লেন ফিলিপস, মাইকেল ব্রেসওয়েল, মিচেল স্যান্টনার, হেনরি শিপলি, লকি ফার্গুসন, ব্লেয়ার টিকনার।

পাঠকের মতামত:

খেলা এর সর্বশেষ খবর

খেলা - এর সব খবর



রে