ঢাকা, সোমবার, ৬ ফেব্রুয়ারি ২০২৩, ২৪ মাঘ ১৪২৯

৩ সেঞ্চুরিতে শেষ হলো ভারত বনাম নিউজিল্যান্ডের মধ্যকার ৬৮০ রানের ইতিহাস সেরা ওয়ানডে ম্যাচ, দেখেনিন ফলাফল

২০২৩ জানুয়ারি ২৪ ২১:৩৭:১৯
৩ সেঞ্চুরিতে শেষ হলো ভারত বনাম নিউজিল্যান্ডের মধ্যকার ৬৮০ রানের ইতিহাস সেরা ওয়ানডে ম্যাচ, দেখেনিন ফলাফল

বিরাট রানের বোঝা মাথায় নিয়ে খেলতে নেমেছিল নিউ জ়িল্যান্ড। শুরুতেই হারাতে হয়েছিল উইকেট। ডেভন কনওয়ে পাল্টা লড়াইয়ের ইঙ্গিত দিলেও পারল না কিউয়িরা। ভারতের বিরুদ্ধে এক দিনের সিরিজ়ে চুনকাম নিউ জ়িল্যান্ড। মঙ্গলবার ইনদওরে ভারত জিতল ৯০ রানে। শুভমন গিল এবং রোহিত শর্মার শতরান এবং হার্দিক পাণ্ড্যের অর্ধশতরান জিতিয়ে দিল ভারতকে।

তবে এই সহজ জয়ের পরেই প্রশ্ন উঠছে, বিশ্বকাপের আগে রোহিত শর্মাদের পরীক্ষা আদৌ হচ্ছে কি? কিছু দিন আগেই শ্রীলঙ্কার বিরুদ্ধে এক দিনের সিরিজ়‌ খেলেছে ভারত। সেখানেও জয় এসেছে ৩-০ ব্যবধানে। নিউ জ়‌িল্যান্ডের বিরুদ্ধেও ফলাফল একই। টানা দু’টি সিরিজ়‌ জয় রোহিতদের আত্মবিশ্বাস তুঙ্গে রাখবে সন্দেহ নেই। কিন্তু বিশ্বকাপের আগে যে ধরনের লড়াইয়ের মুখোমুখি হতে চেয়েছিল দল, তা এখনও পাওয়া যায়নি।

বছরের শেষে এ দেশেই হওয়ার কথা এক দিনের বিশ্বকাপ। মাঠ বা পিচ হয়তো এ রকমই থাকবে। ফলে ভারতের পক্ষে অসুবিধা হওয়ার কথা নয়। কিন্তু বিশ্বকাপ মানেই অঘটন। কোনও একটি দেশ ভারতের বিপক্ষে ভাল খেলে দিলে রোহিতরা নিঃসন্দেহে চাপে পড়বেন। আত্মবিশ্বাস থাকা যে রকম ভাল, তেমনই জিততে জিততে অতিরিক্ত আত্মবিশ্বাস যাতে হয়ে না যায়, সে ব্যাপারে আগেই সতর্ক করেছেন ক্রিকেট বিশেষজ্ঞরা।

৩৮৬ রান তাড়া করতে নেমে দ্বিতীয় বলেই ফিন অ্যালেনকে হারায় নিউ জ়িল্যান্ড। দ্বিতীয় উইকেটে ১০৬ রানের জুটি গড়েন কনওয়ে এবং হেনরি নিকোলস। ৪২ রানে নিকোলস ফেরেন কুলদীপের বলে। এর পর ড্যারিল মিচেলের সঙ্গে তৃতীয় উইকেটে ৭৮ রানের জুটি গড়েন কনওয়ে। মিচেল ফেরার পর ভরসা ছিল শুধু কনওয়ের উপরেই। কিন্তু তিনি উমরান মালিকের বলে আউট হতে নিউ জ়‌িল্যান্ডের আশা শেষ হয়ে যায়। পরের দিকে কোনও ব্যাটারই বিরাট রান তোলার মতো লড়াই দিতে পারেননি। ভারতের হয়ে তিন উইকেট নেন শার্দূল ঠাকুর, যিনি এক বার হ্যাটট্রিকের কাছাকাছি চলে গিয়েছিলেন। কুলদীপও তিনটি উইকেট পেয়েছেন।

টস জিতে ভারতকে ব্যাট করতে পাঠিয়েছিলেন কিউই অধিনায়ক টম লাথাম। কিন্তু রোহিতদের ব্যাটিং দেখে প্রশ্ন উঠতে শুরু করেছে যে, সেই সিদ্ধান্ত ঠিক ছিল কি না। রোহিত টসের সময় বলেন যে, তিনিও আগে ব্যাট করার সিদ্ধান্ত নিতেন। শুরু থেকেই শুভমন এবং রোহিত দ্রুত রান তুলতে শুরু করেন। একের পর এক বল বাউন্ডারির বাইরে যায়। রোহিতের মারা শট গ্যালারিতে দ্বিতীয় স্ট্যান্ডে গিয়ে পড়ে। পিচের মধ্যে রোহিত যে ভাবে এগিয়ে এসে শট খেলছিলেন, তাতে ধারাভাষ্যকার রবি শাস্ত্রী বলেন, “পিচের উপর নাচছেন রোহিত।” যে ভাবে মাঠের বিভিন্ন দিকে বল পাঠাচ্ছিলেন তা দেখে মনে হচ্ছিল যে রোহিত নাচছেন।

জোড়া শতরানে উচ্ছ্বসিত ভারতীয় সাজঘর, নেই আদালতে ধাক্কা খাওয়া শামি! আবির্ভাব ২৪৩ বল পরেজোড়া শতরানে উচ্ছ্বসিত ভারতীয় সাজঘর, নেই আদালতে ধাক্কা খাওয়া শামি! আবির্ভাব ২৪৩ বল পরে১০ ওভারে ৮২ রান তুলেছিল ভারত। ৩৩ বলে অর্ধশতরান করেন শুভমন। এক দিনের ক্রিকেটে এটি তাঁর ষষ্ঠ অর্ধশতরান। রোহিত ৪১ বলে অর্ধশতরান করেন। এক দিনের ক্রিকেটে ৪৯তম শতরান করে ফেললেন ভারত অধিনায়ক। ইনদওরের ছোট মাঠ সঙ্গে নিউ জ়িল্যান্ডের নির্বিষ বোলিং, ভারতের দুই ওপেনারকে এখনও পর্যন্ত কোনও পরীক্ষার মুখে ফেলতে পারেননি লকি ফার্গুসনরা। টিম সাউদি এবং ট্রেন্ট বোল্ট না থাকায় নিউ জ়িল্যান্ডের বোলিং আক্রমণে অভিজ্ঞতা এবং বৈচিত্রের অভাব স্পষ্ট।

রোহিত করেন ১০১ রান। শুভমন ১১২ রান করেন। তাঁদের দাপটেই বড় রানের পথে ভারত। তিন নম্বরে নেমে বিরাট কোহলি ৩৬ রান করেন। ঈশান কিশন ১৭ রানে রান আউট হয়ে যান। সূর্যকুমার যাদব ১৪ রান করে আউট হয়ে যান। তাঁরা ক্রিজে টিকতে পারলে আরও বড় রান তুলতে পারত ভারত। ৫০ ওভারে ৩৮৫ রান উঠেছে। যে ভাবে শুরু করেছিল ভারত তাতে ৪০০ রান পার করে যাবে বলেই মনে করা হচ্ছিল। কিন্তু মাঝের ব্যাটাররা খেই হারালেন। শেষ বেলায় ৩৮ বলে ৫৪ করলেন হার্দিক। তিনটি চার এবং তিনটি ছক্কা মারেন তিনি। তাঁর এই ইনিংস না থাকলে আরও কম রানে থেমে যেতে পারত ভারত।

পাঠকের মতামত:

খেলা এর সর্বশেষ খবর

খেলা - এর সব খবর



রে