ঢাকা, বৃহস্পতিবার, ২৩ মার্চ ২০২৩, ৯ চৈত্র ১৪২৯

ভুবনেশ্বরের দুর্দান্ত রেকর্ড ভেঙে নতুন বিশ্বরেকর্ড গড়লেন চাহাল

২০২৩ জানুয়ারি ৩০ ১২:৫৩:৩২
ভুবনেশ্বরের দুর্দান্ত রেকর্ড ভেঙে নতুন বিশ্বরেকর্ড গড়লেন চাহাল

ভারতীয় ক্রিকেট দলে সাদা বলের ফরম্যাটে নিয়মিত মুখ যুবেন্দ্র চাহাল। তারকা এই লেগ স্পিনার সফরকারী নিউজিল্যান্ডের বিপক্ষে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজের প্রথম ম্যাচে ভারতের হয়ে মাঠে নামার সুযোগ পাননি। তবে লখনৌতে দ্বিতীয় ম্যাচের একাদশে সুযোগ পান ৩০ বছর বয়সী এই স্পিনার। আর মাঠে ফিরেই দুর্দান্ত এক রেকর্ড গড়েন চাহাল। যেখানে তিনি পেছনে ফেলে দিয়েছেন স্বদেশি পেসার ভুবনেশ্বর কুমারকে।

রোববার (২৯ জানুয়ারি) টি-টোয়েন্টি সিরিজের দ্বিতীয় ম্যাচে টস জিতে প্রথমে ব্যাটিং করার সিদ্ধান্ত নেয় নিউজিল্যান্ড। ম্যাচে ভারতের স্পিনারদের রোষানলে পড়ে নির্ধারিত ২০ ওভারে ৮ উইকেট হারিয়ে মাত্র ৯৯ রান সংগ্রহ করে কিউইরা। স্পিন সহায়ক উইকেটে এদিন ভারতের অধিনায়ক হার্দিক পান্ডিয়া মোট ৭ জন বোলারকে ব্যবহার করেন। যেখানে একমাত্র শিবম মাভি ছাড়া বাকি সব বোলারই উইকেটের দেখা পান।

এদিন বল হাতে মাত্র ২ ওভার সুযোগ পান চাহাল। যেখানে পাওয়ার প্লেতে এক ওভারসহ ১২ বলে মাত্র ৪ রান দিয়ে তুলে নেন ইনিংসের প্রথম উইকেট। কিউই ওপেনার ফিন অ্যালেনকে ক্লিন বোল্ড করেন তিনি। এতেই আন্তর্জাতিক টি-২০ ক্রিকেটে সব থেকে বেশি উইকেট নেওয়া ভারতীয় বোলারে পরিণত হন চাহাল।

আপাতত দলের বাইরে থাকা ভারতীয় মিডিয়াম পেসার ভুবনেশ্বর ৮৭টি আন্তর্জাতিক টি-টোয়েন্টি ম্যাচে দেশকে প্রতিনিধিত্ব করেন। এর মধ্যে ৮৬টি ইনিংসে বল করে ৯০টি উইকেট সংগ্রহ করেন ভুবি। তারই রেকর্ড এদিন মাত্র ৭৫ ম্যাচে ছাড়িয়ে গেলেন চাহাল। ৭৫ টি-টোয়েন্টি ম্যাচের ৭৪টি ইনিংসে বল করে চাহালের উইকেট এখন ৯১টি।

সার্বিকভাবে আন্তর্জাতিক টি-টোয়েন্টি ক্রিকেটে সব থেকে বেশি উইকেট নেওয়ার বিশ্বরেকর্ড টিম সাউদির দখলে। নিউজিল্যান্ডের এই পেসার ১০৭টি ম্যাচে ১৩৪টি উইকেট নিয়ে শীর্ষে রয়েছেন। তার ঠিক পরের স্থানে রয়েছেন বাংলাদেশি তারকা অলরাউন্ডার সাকিব আল হাসান। ১০৯ ম্যাচে তার শিকার ১২৮টি উইকেট। ৭৪ ম্যাচে ১২২ উইকেট নিয়ে তিনে আফগান স্পিনার রশিদ খান। এই তালিকায় যুগ্মভাবে দশম স্থানে রয়েছেন চাহাল।

আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে সর্বোচ্চ উইকেট নেওয়া ১০ ভারতীয় ক্রিকেটার হলেন- যুবেন্দ্র চাহাল ৯১টি, ভুবনেশ্বর কুমার ৯০টি, রবিচন্দ্রন অশ্বিন ৭২টি, জসপ্রীত বুমরাহ ৭০টি, হার্দিক পান্ডিয়া ৬৫টি, রবীন্দ্র জাদেজা ৫১টি, কুলদীপ যাদব ৪৬টি, আর্শদীপ সিং ৩৯টি, অক্ষর প্যাটেল ৩৭টি ও আশিস নেহরা ৩৪টি।

পাঠকের মতামত:

খেলা এর সর্বশেষ খবর

খেলা - এর সব খবর



রে