ঢাকা, সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১

কয়েক দিনে দেশের রিজার্ভ কমেছে দুই বিলিয়ন ডলার

জাতীয় ডেস্ক . ২৪আপডেট নিউজ
২০২৪ জানুয়ারি ২৯ ১৬:১৮:১৬
কয়েক দিনে দেশের রিজার্ভ কমেছে দুই বিলিয়ন ডলার

বাংলাদেশের রিজার্ভের হিসাব নিয়ে মানবজমিন পত্রিকার শিরোনাম এসেছে: ২১ দিনে রিজার্ভ কমেছে আড়াই বিলিয়ন ডলার। বলা হচ্ছে, দেশে দীর্ঘদিন ধরে ডলার সংকট থাকলেও রেমিটেন্স ও রপ্তানি আয় বাড়ছে না। ফলে বৈদেশিক মুদ্রার রিজার্ভ কমছে। সঙ্কটের কারণে ডলার বিক্রি অব্যাহত থাকায় গত ২১ দিনে তা ২০২৩ মিলিয়ন ডলারে নেমে এসেছে। ১৩ জানুয়ারী, রিজার্ভ $ ২৭ বিলিয়ন পৌঁছেছে। বাংলাদেশ ব্যাংকের সর্বশেষ প্রতিবেদনের উল্লেখ করে পত্রিকাটি বলেছে যে ২৪ জানুয়ারি বাংলাদেশ ব্যাংকের মোট রিজার্ভ ২৫৩৩ মিলিয়ন ডলারে নেমে এসেছে।

আন্তর্জাতিক প্রবিধান অনুযায়ী BPM-6 পদ্ধতির উপর ভিত্তি করে বাংলাদেশ ব্যাংকের অ্যাকাউন্টের সাথে ৫২১ কোটি (.২১ বিলিয়ন) পার্থক্য রয়েছে, যার অর্থ এখন BPM-6 ম্যানুয়াল অনুযায়ী মোট রিজার্ভ লাখ বা ​​.০২ বিলিয়ন দাঁড়িয়েছে। একই বিষয়ে নয়া দিগন্তের শিরোনাম, কমছে বৈদেশিক মুদ্রার রিজার্ভ। এই খবর অনুযায়ী, গত ২৫ দিনে বৈদেশিক মুদ্রার রিজার্ভ আরও কমেছে। এই সময়ের মধ্যে রিজার্ভ মিলিয়ন কমে হয়েছে। ১ জানুয়ারিতে, এই রিজার্ভের পরিমাণ ছিল মিলিয়ন।

রিজার্ভ কমে যাওয়ার কারণে বিভিন্ন ধরণের সমস্যা বেড়ে যাচ্ছে। এর ফলে এলসির বকেয়া দায় দিন দিন বাড়ছে। পত্রিকাটি বলছে, রাষ্ট্রায়ত্ত একটি ব্যাংক তাদেরকে জানিয়েছে যে, তাদের পণ্য আমদানির বকেয়া দায় বেড়ে ৬০ কোটি ডলারের ওপরে উন্নীত হয়েছে। সরকারের বড় প্রকল্প, বিপিসির জ্বালানি তেল, ভোগ্যপণ্য আমদানির জন্য এলসি খোলা হয়েছিল। কিন্তু তার একটি বড় অংশ এখন আর পরিশোধ করতে পারছে না।একই সাথে বিদেশী এয়ার লাইন্সগুলোর টিকিট বিক্রির বড় একটি অংশ তারা নিজ দেশে নিতে পারছে না।

অপর দিকে বিদেশী বিদ্যুৎ ও জ্বালানি সরবরাহকারী প্রতিষ্ঠানগুলোরও বকেয়া দায় বেড়ে গেছে। ডলার সঙ্কটের কারণে বাংলাদেশ পেট্রোলিয়াম কর্পোরেশন (বিপিসি) তার বকেয়া দায়ের বড় একটি অংশ পরিশোধ করতে পারছে না। যুগান্তর পত্রিকার শিরোনাম, ডলারে ঋণ প্রবৃদ্ধি নেতিবাচক। এতে বলা হয়েছে, কেন্দ্রীয় ব্যাংকের প্রতিবেদন বিশ্লেষণ করে পাওয়া গেছে, বৈশ্বিক ও দেশীয় অর্থনৈতিক মন্দার কারণে ডলারের বিপরীতে টাকার বড় ধরনের অবমূল্যায়ন হয়েছে। এতে ডলারের দাম বেড়েছে, কমেছে টাকার মান।

এর নেতিবাচক প্রভাব পড়েছে অর্থনৈতিক কর্মকাণ্ডে। ফলে টাকার হিসাবে ঋণের প্রবৃদ্ধি বাড়লেও ডলারের হিসাবে বাড়েনি, বরং কমে গেছে। লারে ঋণ কমায় ব্যবসায়িক কর্মকাণ্ডও কম হয়েছে। অন্যদিকে বৈদেশিক দায়-দেনার পরিমাণ বেড়ে গেছে। স্বতন্ত্র সংসদ সদস্যদের সাথে বৈঠকের বিষয়ে বণিক বার্তার শিরোনাম, নৌকায় জয়ীরা আমার ডান হাত, স্বতন্ত্ররা বাম হাত।

এতে বলা হয়েছে, দ্বাদশ জাতীয় সংসদের স্বতন্ত্র সংসদ সদস্যরা আওয়ামী লীগের সংসদ সদস্য হিসেবে যোগ দেয়ার কথা জানালেও তাতে সায় না দিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা তাদের উদ্দেশ্যে বলেছেন, ‘নৌকা প্রতীক নিয়ে যারা বিজয়ী হয়েছে তারা আমার ডান হাত এবং স্বতন্ত্র সংসদ সদস্য হিসেবে যারা নির্বাচিত হয়েছে তারা বাম হাত। আমি সংসদ নেতা, সবাই আমার চোখে সমান।’

রবিবার রাতে গণভবনে অনুষ্ঠিত স্বতন্ত্র সংসদ সদস্যদের সাথে বৈঠকে প্রধানমন্ত্রী এ কথা বলেন।নতুন সংসদের প্রথম অধিবেশন বসছে আগামীকাল। তার আগে রোববার স্বতন্ত্র সংসদ সদস্যদের নিয়ে এ বৈঠকে বসেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এই বৈঠকে আমন্ত্রণ পাওয়া ৬২ জন সংসদ সদস্যের মধ্যে ৫৯ জনই আওয়ামী লীগের মনোনয়ন না পেয়ে স্বতন্ত্র হিসেবে নির্বাচিত হয়েছেন। স্বতন্ত্র সংসদ সদস্যদের বাংলাদেশের ইতিহাস ও সংবিধান আত্মস্থ করার তাগিদ দিয়েছেন প্রধানমন্ত্রী।

সেই সঙ্গে সংসদ কার্যপ্রণালী বিধি পড়া জরুরি বলে উল্লেখ করেছেন। সংসদ নেতা শেখ হাসিনা বলেন, ‘আমাদের সংসদ ওয়েস্টমিনস্টার টাইপ পার্লামেন্ট। সংসদ প্র্যাকটিস ভালো করে জানতে হবে।’ মিয়ানমার সীমান্তে সংঘাত নিয়ে দৈনিক ইত্তেফাক পত্রিকার শিরোনাম, মিয়ানমারে সংঘাতে ছোড়া গুলি পড়ছে বাংলাদেশে এই খবরে বলা হয়েছে, বিদ্রোহীদের আক্রমণে দিশেহারা মিয়ানমারের জান্তা সরকার তাদের নিয়ন্ত্রণ হারানো এলাকা পুনরুদ্ধারে স্থল অভিযানের পাশাপাশি বিদ্রোহীদের দমনে বিমান হামলাও চালাচ্ছে।

মিয়ানমারের অভ্যন্তরীণ গোলাগুলির বিকট শব্দে উখিয়া-টেকনাফ এবং নাইক্ষ্যংছড়ির ঘুমধুম-তুমব্রু সীমান্তের বাসিন্দাদের মাঝে আতঙ্ক কাজ করছে। কই সাথে সীমান্ত দিয়ে নতুন করে রোহিঙ্গা অনুপ্রবেশের আশঙ্কা তৈরি হয়েছে। বাধাগ্রস্ত হতে পারে প্রত্যাবাসনও। তবে যেকোন পরিস্থিতি মোকাবেলায় সীমান্তে বিজিবি সতর্ক অবস্থানে রয়েছে।গত শনিবার সকালে নাইক্ষ্যংছড়ি ঘুমধুম রেজুআমতলী দিয়ে অনুপ্রবেশের সময় মংপ্রুশি মারমা নামে মিয়ানমারের এক উপজাতি নাগরিককে আটক করে বিজিবি। পরে তাকে আবার মিয়ানমারে ফেরত পাঠানো হয়।

পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ জানিয়েছেন, সীমান্তরক্ষীরা অনেক আগে থেকেই সেখানে সতর্ক অবস্থানে আছেন। সরকার পরিস্থিতির ওপর বিশেষ নজর রাখছে। এই পরিস্থিতিতে বর্ডার গার্ড বাংলাদেশের মহাপরিচালক মেজর জেনারেল এ কে এম নাজমুল হাসান রোববার সীমান্তবর্তী এলাকা পরিদর্শন করে কর্মকর্তাদের সতর্ক থাকার নির্দেশ দিয়েছেন।

এতে বলা হয়েছে, বাংলাদেশে নিযুক্ত চীনের রাষ্ট্রদূত ইয়াও ওয়েন রবিবার বলেছেন, রোহিঙ্গা প্রত্যাবাসনের পথ তৈরি করতে রাখাইন রাজ্যে অস্ত্রবিরতির বিষয়ে মিয়ানমার সরকারের সাথে কাজ করছে চীন।চীনের রাষ্ট্রদূত উল্লেখ করেন, অতীতে রাখাইন রাজ্যে চীনের মধ্যস্থতায়ই অস্ত্রবিরতি হয়েছিল এবং রোহিঙ্গাদের প্রত্যাবাসনের জন্য তিন দেশের যৌথ পদক্ষেপ ছিল।পররাষ্ট্রমন্ত্রীর সাথে এক বৈঠকের পর চীনের রাষ্ট্রদূত সাংবাদিকদের বলেন, “মিয়ানমার সরকারের এরইমধ্যে তিনটি অস্ত্রবিরতি চুক্তি রয়েছে। আমরা রাখাইন রাজ্যে আরেকটি অস্ত্রবিরতি চাই যাতে করে প্রত্যাবাসন প্রক্রিয়া যত দ্রুত সম্ভব শুরু হতে পারে।”

তবে বাংলাদেশে থাকা জাতিসংঘের আবাসিক সমন্বয়ক গোয়েন লিউয়িস বলেন, রোহিঙ্গাদের তাদের মাতৃভূমিতে ফেরত পাঠানোর জন্য এটা “উপযুক্ত সময়” নয়।

মুহাম্মদ ইউনূসকে নিয়ে দ্য ডেইলি স্টার পত্রিকার শিরোনাম, ‘Govt institution, not workers, sued us.’ অর্থাৎ ‘শ্রমিকরা নয়, সরকারের প্রতিষ্ঠান আমাদের বিরুদ্ধে মামলা করেছে।’ই খবরে বলা হচ্ছে, শান্তিতে নোবেল জয়ী অধ্যাপক মুহাম্মদ ইউনূস গতকাল বলেছেন, গ্রামীণ টেলিকমের শ্রমিকরা তিনি এবং তার আরো তিন সহকর্মীর বিরুদ্ধে মামলা করেনি।

সাংবাদিকদের উদ্দেশ্য করে অধ্যাপক ইউনূস বলেন, “সরকার বারবার বলছে, সরকারের সব পর্যায় থেকে বলা হচ্ছে, যে সরকার মামলা করেনি। আপনার সাক্ষী। কিন্তু আপনারা কিছু বলছেন না। শ্রমিকরা কি (মামলা) করেছে? নাকি সরকার করেছে? দয়া করে আমাকে এর উত্তর দিন।”

জাতীয় পার্টি নিয়ে সমকাল পত্রিকার শিরোনাম, নিজেকে চেয়ারম্যান ঘোষণা রওশনের। এতে বলা হয়েছে, জিএম কাদেরকে ‘অব্যাহতি দিয়ে’ নিজেকে জাতীয় পার্টির চেয়ারম্যান ঘোষণা করেছেন দলের প্রধান পৃষ্ঠপোষক রওশন এরশাদ। তবে জিএম কাদেরের নেতৃত্বাধীন দলের অংশ এ ঘোষণাকে ভিত্তিহীন বলেছে।

এর আগে রবিবার সন্ধ্যায় জিএম কাদেরকে বিরোধী দলের নেতা হিসেবে স্বীকৃতি দিয়েছেন স্পিকার। এর মাধ্যমে রওশনের পদে বসবেন তিনি। বিরোধী দলের উপনেতা হিসেবে স্বীকৃতি পেয়েছেন সিনিয়র কো-চেয়ারম্যান ব্যারিস্টার আনিসুল ইসলাম মাহমুদ।

এই খবরে বলা হয়েছে, বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. আব্দুল মঈন খান বলেছেন, ‘আমাদের (বিএনপি) কালো পতাকা মিছিল নিয়ে ঠাট্টা করেছে আওয়ামী লীগ। বলেছে, কালো পতাকা মিছিল তো শোকের। আওয়ামী লীগ হয়তো জ্ঞান হারিয়ে ফেলেছ। তারা এ দেশের গণতন্ত্রকে হত্যা করেছে। এর চেয়ে আর বড় কোনো শোক নেই। গণতন্ত্র উদ্ধারে বিএনপির শান্তিপূর্ণ আন্দোলন চলতে থাকবে।’

রোববার জাতীয় প্রেস ক্লাবে গণফোরাম ও বাংলাদেশ পিপলস পার্টির উদ্যোগে ‘ডামি নির্বাচনে অবৈধ সংসদ বাতিল ও নির্দলীয় সরকার প্রতিষ্ঠায় করণীয়’ শীর্ষক আলোচনা সভায় তিনি এসব কথা বলেন।

এতে বলা হয়েছে, দ্বাদশ সংসদের প্রথম অধিবেশন বসছে আগামী ৩০ জানুয়ারি। ওইদিন কালো পতাকা মিছিল করার ঘোষণা দিয়েছে বিএনপি। ‘অবৈধ ডামি’ সংসদ বাতিল এবং নির্দলীয় নিরপেক্ষ তত্ত্বাবধায়ক সরকারের অধীনে সংসদ নির্বাচনের দাবিতে ওইদিন সব মহানগর, জেলা সদর, উপজেলা ও পৌরসভায় কালো পতাকা কর্মসূচি পালন করবে দলটি।

গতকাল বিকেলে রাজধানীর নয়াপল্টন বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ের সামনে থেকে কালো পতাকা মিছিলের আগে সংক্ষিপ্ত সমাবেশে একই কর্মসূচি ঘোষণা করেন দলটির স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায়।

সমাবেশে বিএনপি নেতারা নতুন আন্দোলনের মধ্য দিয়ে ‘অবৈধ’ নির্বাচনের মাধ্যমে গঠিত এ সংসদ এবং এ সরকারকে প্রতিরোধ করার ঘোষণা দিয়েছেন।

আপনার জন্য বাছাই করা কিছু নিউজ



রে