ঢাকা, সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১

কাঠ দিয়ে গাড়ি বানিয়ে তাক লাগালেন টু-পাশ মিস্ত্রি 

জাতীয় ডেস্ক . ২৪আপডেট নিউজ
২০২৪ জানুয়ারি ৩১ ১৬:২৭:৩১
কাঠ দিয়ে গাড়ি বানিয়ে তাক লাগালেন টু-পাশ মিস্ত্রি 

কাঠমিস্ত্রির শামসুদ্দিন মন্ডল দীর্ঘ ছয় মাস চেষ্টার পর কাঠের তৈরি চার চাকার গাড়িটির সম্পূর্ণ আকৃতি তৈরি করতে সফল হন। এর আগেও তিনি কার্ড দিয়ে মোটরসাইকেল তৈরি করেছিলেন। জানা যায়, শখের বশে গাড়ি বানানো শুরু করেন। তিনি তার ধারণা থেকে এবং নিজের প্রচেষ্টায় একটি গাড়ি তৈরি করতে সফল হন।

গাড়ির চাকা ছাড়া সর্বত্রই কাঠ ব্যবহার করা হতো। গাড়িটির পেছনে দুটি সিট রয়েছে। একটি পরিবেশ বান্ধব এবং জ্বালানি সাশ্রয়ী গাড়ি তৈরি করতে মাত্র ৪৯ হাজার টাকা খরচ হয়েছে৷ একটি 120 Ah ব্যাটারি দ্বারা চালিত৷ একটি চার্জ প্রায় ২০ কিলোমিটার কভার করতে পারে।

তবে চারটি নতুন ব্যাটারি লাগানো গেলে সারাদিন চলবে বলেও জানান কাঠমিস্ত্রির শামসুদ্দিন। নিজের ব্যক্তিগত কাজে বের হলে নজর কাড়ছে পথচারীদের। দেখার জন্য গাছের চারপাশে ভিড় করেন উৎসুক মানুষ। শামসুদ্দিন মন্ডল নওগাঁর মান্দায় ইউনিয়নের দেলুয়াবাড়ী পাড়ার বাসিন্দা।

দীর্ঘ ২৮ বছর ধরে কাঠমিস্ত্রির কাজ করেন তিনি। পড়ালেখা করেছেন দ্বিতীয় শ্রেণি পর্যন্ত। রাস্তায় চললেও এখনো বাকি আছে রংয়ের কাজ। সরকারি এবং বেসরকারি সহযোগিতা পেলে আরো উন্নত গাড়ি বানাতে পারবেন বলেও জানান কাঠমিস্ত্রি শামসুদ্দিন।

আপনার জন্য বাছাই করা কিছু নিউজ



রে