ঢাকা, শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১

রোজার আগে ঝড়-বৃষ্টি নিয়ে যে খবর দিল আবহাওয়া অফিস

জাতীয় ডেস্ক . ২৪আপডেট নিউজ
২০২৪ মার্চ ০৯ ১৯:১১:৩৮
রোজার আগে ঝড়-বৃষ্টি নিয়ে যে খবর দিল আবহাওয়া অফিস

শীতের শেষে তাপমাত্রার পারদ বাড়ে। দেশের সর্বোচ্চ তাপমাত্রা ইতিমধ্যে ৩৪ ডিগ্রিতে পৌঁছেছে। খুব গরম লাগছে। রোজা শুরু হতে চলেছে, এবং আবহাওয়া অধিদপ্তরের বিশেষজ্ঞ কমিটি ইতিমধ্যে মার্চ মাসজুড়ে আবহাওয়া কেমন থাকবে তার একটি বিস্তৃত পূর্বাভাস দিয়েছে।

৩ মার্চের একটি সভায়, ফেব্রুয়ারির আবহাওয়ার পূর্বাভাস পর্যালোচনা করা হয়েছিল এবং মার্চের দীর্ঘ-পরিসরের পূর্বাভাস উপস্থাপন করা হয়েছিল। কমিটির তথ্য অনুযায়ী—চলতি মাসে এক দিন তীব্র কালবৈশাখী ঝড়সহ এক থেকে দুটি মাঝারি ধরনের তাপপ্রবাহ বয়ে যেতে পারে। সেই সঙ্গে ক্রমশ তাপমাত্রা বাড়বে। চলতি মাসের দীর্ঘমেয়াদি পূর্বাভাসে বলা হয়েছে, সামগ্রিকভাবে দেশে স্বাভাবিকের চেয়ে কম বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে।

দেশে ২ থেকে ৩ দিন বজ্র ও শিলাবৃষ্টিসহ হালকা বা মাঝারি ধরনের বৃষ্টির সম্ভাবনা রয়েছে। এক দিন তীব্র কালবৈশাখী ঝড় হওয়ার সম্ভাবনা রয়েছে। এ মাসের শেষের দিকে দেশের পশ্চিম ও দক্ষিণ-পশ্চিমাঞ্চলের ওপর দিয়ে এক থেকে দুটি মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ বয়ে যেতে পারে। এ মাসে দিনের তাপমাত্রা স্বাভাবিক অপেক্ষা সামান্য বেশি থাকতে পারে।

অন্যদিকে নদ-নদীর অবস্থা সম্পর্কে বলা হয়েছে, মার্চ মাসে দেশের প্রধান নদ-নদী সমূহের প্রবাহ স্বাভাবিক থাকতে পারে এবং কৃষি বিষয়ক পূর্বাভাসে বলা হয়েছে চলতি মাসে দেশের দৈনিক গড় বাষ্পীভবন ২ দশমিক শূন্য থেকে ৪ দশমিক শূন্য মিলিমিটার হতে পারে।

আপনার জন্য বাছাই করা কিছু নিউজ



রে