ঢাকা, শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১

জেনেনিন সৌদি আরবে আকামা করতে কত খরচ হয়

বিশ্ব ডেস্ক . ২৪আপডেট নিউজ
২০২৪ মার্চ ২১ ২১:২৫:৫৫
জেনেনিন সৌদি আরবে আকামা করতে কত খরচ হয়

অনেকের কাছে ইকামা (Iqama) শব্দটি অপরিচিত লাগতে পারে, কিন্তু যারা সৌদি আরবে বসবাস করেন বা কাজ করতে যেতে চান তাদের জন্য এটি একটি গুরুত্বপূর্ণ পরিচয়। যদিও অধিকাংশ বাংলাদেশি প্রবাসীরা ইকামাকে “আকামা” বলে অভ্যস্ত! ইকামাকে আবাসিক অনুমতি (Residence Permit) হিসাবে উল্লেখ করা হয়। এটি একটি আইনি দলিল, যা প্রবাসীদের সৌদি আরবে বসবাস এবং কাজ করার অধিকার প্রদান করে।

সৌদি আরবে একজন প্রবাসী হিসেবে বসবাসের জন্য আপনার বসবাসের অবস্থা (Residency Status) আপডেট রাখা প্রয়োজন। এই সহজ নির্দেশিকাটি ইকামা পুনর্নবীকরণ প্রক্রিয়ার উপর ফোকাস করে, প্রয়োজনীয় ইকামা ফি, বীমা প্রয়োজনীয়তা এবং সৌদি আরবে আপনার অবস্থান নিরবচ্ছিন্ন এবং আইনিভাবে মেনে চলা নিশ্চিত করার জন্য আপনাকে অনুসরণ করতে হবে এমন পদক্ষেপগুলিকে ভেঙে দেয়।

সৌদি শ্রম আইন অনুযায়ী, ইকামা জারি ও নবায়নের জন্য নিয়োগকর্তারা দায়ী। তা সত্ত্বেও, প্রবাসীদের জন্য তাদের ইকামা জারি এবং নবায়ন উভয় প্রক্রিয়া এবং সংশ্লিষ্ট ফি সম্পর্কে সচেতন হওয়া উপকারী। এই জ্ঞান একটি মসৃণ অভিজ্ঞতা নিশ্চিত করতে এবং সৌদি আরবে বসবাসের প্রয়োজনীয়তা সম্পর্কে আরও ভালো বোঝার জন্য সাহায্য করতে পারে। তবে অনেকেই জানি না, সৌদি আরবে আকামা করতে কত টাকা লাগে। চলুন জেনে নিই, সৌদি আরবে ২০২৪ সালের নতুন ইকামা ফি কত।

MOI ইকামা ইস্যু এবং নবায়ন ফি (সৌদি আরব আকামা রেট ২০২৪) আপনার ইকামা পুনর্নবীকরণের জন্য বার্ষিক ৬৫০ রিয়াল খরচ হবে, তবে আপনি এটি ত্রৈমাসিক কিস্তিতে পরিশোধ করতে বেছে নিতে পারেন।

সৌদি আরবের আকামা রিনিউ করতে কত টাকা লাগে?

৩ মাস: ১৬৩ রিয়াল।৬ মাস: ৩২৫ রিয়াল।৯ মাস: ৪৮৮ রিয়াল।১ বছর: ৬৫০ রিয়াল।

ওয়ার্ক পারমিট ফি বা মক্তব আমেল ফি।

সৌদি আরবে কর্মরতদের জন্য, মাসিক ওয়ার্ক পারমিট ফি হলো ৮০০ রিয়াল, প্রতি তিন মাসে সর্বনিম্ন প্রদেয়৷ ফি নিম্নরূপ:

৩ মাস: ২,৪০০ রিয়াল।৬ মাস: ৪,৮০০ রিয়াল।৯ মাস: ৭,২০০ রিয়াল।১ বছর: ৯,৬০০ রিয়াল।

প্রবাসী নির্ভর ফি:

আপনি যদি পরিবারের সদস্যদের স্পনসর করে থাকেন, তাহলে নির্ভরশীল ফি প্রতিটি নির্ভরশীলের জন্য প্রতি মাসে ৪০০ রিয়াল।

৩ মাস: ১,২০০ রিয়াল।৬ মাস: ২,৪০০ রিয়াল।৯ মাস: ৩,৬০০ রিয়াল।১ বছর: ৪,৮০০ রিয়াল।

স্বাস্থ্য বীমা ফি:

MOI ইকামা ফি, মক্তব আমেল ফি এবং পারিবারিক শুল্ক ছাড়াও, ইকামা জারি এবং নবায়ন করার জন্য বৈধ স্বাস্থ্য বীমা প্রাপ্তি বাধ্যতামূলক প্রয়োজন।এই পলিসি শুধুমাত্র আপনাকেই নয় আপনার পরিবারের সদস্যদেরও ইকামার পুরো সময়ের জন্য কভার করতে হবে। স্বাস্থ্য বীমার খরচ পলিসির ধরন এবং কভারেজের উপর ভিত্তি করে পরিবর্তিত হয়। সাধারণত, মৌলিক কভারেজ সহ একটি স্বতন্ত্র পলিসি তুলনামূলকভাবে সাশ্রয়ী হয়, সাধারণত ১,০০০ রিয়ালের কম খরচ হয়।

যদিও নিয়োগকর্তারা সাধারণত তাদের কর্মচারীদের জন্য স্বাস্থ্য বীমা প্রদান করে, এমন পরিস্থিতিতে আপনাকে ব্যক্তিগতভাবে আপনার পরিবারের সদস্যদের জন্য বীমা খরচ কভার করতে হতে পারে। এটি আপনার নিয়োগকর্তার সাথে আপনার চুক্তিতে বর্ণিত শর্তের উপর নির্ভর করে। আপনার ইকামা পুনর্নবীকরণ বা ইস্যু করার জন্য সমস্ত বীমা প্রয়োজনীয়তা পর্যাপ্তভাবে পূরণ হয়েছে তা নিশ্চিত করতে আপনার কোম্পানির সাথে এই বিবরণগুলি আলোচনা করা এবং বোঝা গুরুত্বপূর্ণ।

গৃহকর্মীদের জন্য ওয়ার্ক পারমিট ফি পরিবর্তন:

ওয়ার্ক পারমিট শুল্ক এখন নির্দিষ্ট কিছু গৃহকর্মীদের জন্য প্রযোজ্য। সৌদি নিয়োগকর্তা কর্তৃক নিয়োগকৃত পঞ্চম গৃহকর্মী এবং বিদেশী নিয়োগকর্তা দ্বারা নিয়োগকৃত তৃতীয় গৃহকর্মীর জন্য ফি শুরু হয়।

ছোট ব্যবসার জন্য ছাড়:

ছোট ব্যবসার জন্য সুসংবাদ: যদি কোনো কোম্পানিতে একজন ফুল-টাইম সৌদি নাগরিক সহ নয় জনের কম কর্মী থাকে, তাহলে কোম্পানিটি মার্চ ২০২৪ পর্যন্ত দুইজন কর্মী পর্যন্ত মক্তব আমেল ফি বা ওয়ার্ক পারমিট ফি থেকে ছাড় পাবে।

শ্রমিকরা যদি ফার্মটি পূর্ণকালীন সৌদি নিয়োগকর্তা ছাড়াও একজন সৌদি নাগরিককে নিয়োগ করে।

ইকামা পুনর্নবীকরণ প্রক্রিয়ার ধাপে ধাপে নির্দেশিকা।

আপনার ইকামা পুনর্নবীকরণ করতে নিম্নলিখিতগুলি নিশ্চিত করুন:

০১. MOI ইকামা ফি প্রদান করুন।

০২. যেকোনো ওয়ার্ক পারমিটের ফি সাফ করুন।

০৩. বকেয়া ট্রাফিক জরিমানা নিষ্পত্তি করুন।

০৪. একটি বৈধ স্বাস্থ্য বীমা পলিসি আছে।

০৫. নির্ভরশীল ফি প্রদান করুন (যদি প্রযোজ্য হয়)

আপনার নিয়োগকর্তা Absher বা Muqeem অনলাইন পোর্টালের মাধ্যমে আপনার ইকামা পুনর্নবীকরণ করতে পারেন।

উপসংহার: সৌদি আইন অনুযায়ী আপনার নিয়োগকর্তা ইকামা প্রদান এবং নবায়ন প্রক্রিয়ার জন্য দায়ী, সৌদি আরবে একটি মসৃণ প্রবাসী অভিজ্ঞতার জন্য সংশ্লিষ্ট ফি এবং পদ্ধতি সম্পর্কে জ্ঞান থাকা অত্যন্ত গুরুত্বপূর্ণ।

এই বিবরণগুলি বোঝা আপনাকে প্রস্তুত থাকতে সাহায্য করে এবং আপনার ইকামা বৈধ এবং ঝামেলামুক্ত থাকে তা নিশ্চিত করে৷

আপনার জন্য বাছাই করা কিছু নিউজ



রে