ঢাকা, বুধবার, ৮ মে ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১

এক নজরে দেখেনিন ২০২৪ সালে আমেরিকা যেতে কোন ভিসার কত খরচ

বিশ্ব ডেস্ক . ২৪আপডেট নিউজ
২০২৪ এপ্রিল ২৭ ১১:১৫:৩৬
এক নজরে দেখেনিন ২০২৪ সালে আমেরিকা যেতে কোন ভিসার কত খরচ

পৃথিবীর অন্যতম সুন্দর এবং শক্তিশালী দেশ আমেরিকা। দেশটিতে চাকরি, পরিবার ও শিক্ষাসহ বেশ কয়েকটি ক্যাটাগরিতে ভিসা পাওয়ার সহজ উপায় রয়েছে। যারা বাংলাদেশ থেকে আমেরিকা যেতে চান তাদের প্রশ্ন, আমেরিকা যেতে কত টাকা লাগে? ভিসার খরচ কত? চলুন এ বিষয়ে বিস্তারিত জেনে নেই।

বাংলাদেশ থেকে মার্কিন যুক্তরাষ্ট্রে যাওয়ার জন্য বিভিন্ন ধরণের ভিসা রয়েছে। যেমন- স্টাডি ভিসা, ওয়ার্ক পারমিট ভিসা, মেডিকেল ভিসা, ট্যুরিস্ট ভিসা ইত্যাদি। তবে ভিসার ধরণ ভেদে আবেদনের খরচও আলাদা।

স্টুডেন্ট ভিসা

বাংলাদেশ থেকে স্টুডেন্ট ভিসায় ইউএস আসতে চাইলে আপনাকে ১৪ হাজার টাকা দিয়ে অনলাইনে ভিসার জন্য আবেদন করতে হবে। তবে এটি করার জন্য আপনার একাডেমিক ভালো ফলাফল এবং একটি উচ্চ আইইএলটিএস স্কোর থাকতে হবে। https://bd.usembassy.gov/visas/ এই ওয়েবসাইটে গিয়ে স্টুডেন্ট ভিসার জন্য আবেদন করা যাবে।

কাজের ভিসা

ইউএস ওয়ার্ক ভিসা বা বাংলাদেশের ওয়ার্ক পারমিট পেতে ১৭ হাজার টাকা দিয়ে মার্কিন কাজের ভিসার জন্য আবেদন করতে হবে। যে চাকরির জন্য আমেরিকা যেতে চান সে সম্পর্কে জ্ঞান থাকতে হবে।

ট্যুরিস্ট ভিসা

বাংলাদেশ থেকে যারা ট্যুরিস্ট ভিসায় মার্কিন যুক্তরাষ্ট্রে আসতে চান তাদের ১৪ হাজার টাকা দিয়ে অনলাইনে আবেদন করতে হবে। একটি ট্যুরিস্ট ভিসা পাবেন যার মেয়াদ ৬ মাসের জন্য। এ জন্য নেপাল, ভারত, ভুটান ইত্যাদি কিছু দেশে ভ্রমণের জন্য আপনার নথির প্রয়োজন।

আমেরিকার মেডিকেল ভিসা

বাংলাদেশ থেকে যারা চিকিৎসার জন্য যুক্তরাষ্ট্রে যেতে চান তাদের ১৪ হাজার টাকা দিয়ে অনলাইনে আবেদন করতে হবে। এই ভিসা পেতে একটি মেডিকেল সার্টিফিকেট প্রয়োজন হবে।

বাংলাদেশ থেকে আমেরিকার বিমান ভাড়া

ওয়াশিংটনের বিমান ভাড়া ১৬০০-১৮০০ ডলার, সিয়াটলে বিমান ভাড়া ২১০০-২২৫০ ডলার, ডালাস ফ্লাইট টিকিটের দাম ১৮০০-১৮৫০ ডলার, নিউইয়র্কের ফ্লাইটের টিকিটের দাম ১৪০০- ১৬০০ ডলার, শিকাগো বিমান ভাড়া ১৪০০- ১৬৫০ ডলার, বোস্টনের বিমান ভাড়া ১৫০০-২০০০ ডলার, ফ্রান্সিসকো পর্যন্ত বিমান ভাড়া ১৮০০-২০০০ ডলার, হিউস্টনের বিমান ভাড়া ১৭০০-১৯০০, লস এঞ্জেলেস বিমান ভাড়া ১৬০০-১৯০০ ডলার।

আপনার জন্য বাছাই করা কিছু নিউজ



রে